fbpx

আসাম রাইফেলসে সারাদেশ থেকে ৭৪৯ তরুণ-তরুণী নিয়োগ

পশ্চিমবঙ্গের কোটা সহ সারাদেশ থেকে আসাম রাইফেলসে গ্রুপ বি ও সি পদে ৭৪৯ জন তরুণ-তরুণীকে নিয়োগ করা হবে টেকনিক্যাল অ্যান্ড ট্রেডসম্যান রিক্রুটমেন্ট র‍্যালি ২০১৮-১৯-এর মাধ্যমে। র‍্যালি হবে ১৪ জানুয়ারি ২০১৯ তারিখে।

পশ্চিমবঙ্গের শূন্যপদ: ক্রমিক সংখ্যা এ: হাবিলদার (ক্লার্ক): শূন্যপদ ৮ (তপশিলি জাতি ২, ওবিসি ২, অসংরক্ষিত ৪)। ক্রমিক সংখ্যা বি: ওয়ারেন্ট অফিসার (পার্সোনেল অ্যাসিস্ট্যান্ট): শূন্যপদ ১ (অসংরক্ষিত)। ক্রমিক সংখ্যা সি: নইব সুবেদার (হিন্দি ট্র্যান্সলেটর গ্রেড টু): শূন্যপদ ২ (তপশিলি জাতি ১, অসংরক্ষিত ১)। ক্রমিক সংখ্যা ডি: রাইফেলম্যান (ইলেক্ট্রিক্যাল ফিটার সিগন্যাল): ১ (তপশিলি উপজাতি)। ক্রমিক সংখ্যা ই: রাইফেলম্যান (লাইনম্যান ফিল্ড):  ১ (তপশিলি জাতি)। ক্রমিক সংখ্যা এফ: ওয়ারেন্ট অফিসার (রেডিও মেকানিক): ৪ (তপশিলি জাতি ২, অসংরক্ষিত ২)। ক্রমিক সংখ্যা জি: রাইফেলম্যান (আপহোল্সটার): ১ (অসংরক্ষিত)। ক্রমিক সংখ্যা এইচ: হাবিলদার (সার্ভেয়র):১ (অসংরক্ষিত)। ক্রমিক সংখ্যা জে: রাইফেলম্যান (প্লাম্বার): ১ (অসংরক্ষিত)। ক্রমিক সংখ্যা কে: রাইফেলম্যান (নার্সিং অ্যাসিস্ট্যান্ট): ২ (ওবিসি)। ক্রমিক সংখ্যা আই: নায়েব সুবেদার (স্টাফ নার্স): ১ (অসংরক্ষিত)। ক্রমিক সংখ্যা এম: ওয়ারেন্ট অফিসার (ফার্মাসিস্ট): ৩ (তপশিলি জাতি ১, ওবিসি ১, অসংরক্ষিত ১)। ক্রমিক সংখ্যা এন: হাবিলদার (এক্স রে অ্যাসিস্ট্যান্ট): ২ (ওবিসি ১, অসংরক্ষিত ১)। ক্রমিক সংখ্যা ও: রাইফেলম্যান (কুক): ২ (অসংরক্ষিত)। ক্রমিক সংখ্যা পি: রাইফেলম্যান (মেল সাফাই): ১ (অসংরক্ষিত)। ক্রমিক সংখ্যা কিউ: রাইফেলম্যান (বারবার): ১ (তপশিলি জাতি)। ক্রমিক সংখ্যা আর: রাইফেলম্যান (ইক্যুপমেন্ট অ্যান্ড বুট রিপেয়ার): ১ (অসংরক্ষিত)। ক্রমিক সংখ্যা এস: রাইফেলম্যান (কার্পেন্টার): ১ (অসংরক্ষিত)। অন্যান্য রাজ্যের শূন্যপদের বিন্যাস সম্পর্কে ওয়েবসাইট থেকে জানা যাবে।

অন্যান্য রাজ্যের শূন্যপদের কোটা জানা যাবে নিচের লিঙ্কে পুরো বিজ্ঞপ্তি থেকে।

ট্রেড ও প্রাথমিক পদ অনুযায়ী যোগ্যতা ও বয়সসীমা: ১) ট্রেড হিন্দি ট্র্যান্সলেটর গ্রেড টু (পুরুষ), প্রাথমিক পদ নইব সুবেদার:  হিন্দি/ ইংরেজিতে মাস্টার ডিগ্রি, স্নাতক স্তরে হিন্দি/ ইংরেজি আবশ্যিক/ ঐচ্ছিক বিষয় হিসেবে থাকতে হবে। বয়স ২১-২৮ বছরের মধ্যে।

বিল্ডিং অ্যান্ড রোড (পুরুষ ও মহিলা), নায়েব সুবেদার: ম্যাট্রিকুলেশন এবং বিল্ডিং অ্যান্ড রোড স্বীকৃত কোনো ইনস্টিটিউট থেকে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে ডিপ্লোমা। বয়স ১৮-২৩ বছরের মধ্যে।

স্টাফ নার্স (মহিলা), নায়েব সুবেদার: ম্যাট্রিকুলেশন বা সমতুল সঙ্গে কোনো স্বীকৃত কাউন্সিল থেকে নার্সিংয়ে তিন বছরের ডিপ্লোমা। হিন্দি ভাষায় কাজের অভিজ্ঞতা থাকতে হবে। বয়স ১৮-২৫ বছরের মধ্যে।

ক্লার্ক (পুরুষ ও মহিলা), হাবিলদার: ১) কোনো স্বীকৃত বোর্ড/ বিশ্ববিদ্যালয় থেকে ইন্টারমিডিয়েট বা সিনিয়র সেকেন্ডারি স্কুল সার্টিফিকেট। ২) কম্পিউটারে প্রতি মিনিটে ৩৫ শব্দের গতিতে ইংরেজিতে অথবা প্রতি মিনিটে ৩০ শব্দের গতিতে হিন্দিতে টাইপ করতে হবে (ইংরেজিতে প্রতি ঘণ্টায় ১০৫০০ কি-ডিপ্রেশন/ হিন্দিতে প্রতি ঘণ্টায় ৯০০০ কি-ডিপ্রেশন)। বয়স ১৮-২৫ বছরের মধ্যে।

পার্সোনেল অ্যাসিস্ট্যান্ট (পুরুষ ও মহিলা), ওয়ারেন্ট অফিসার: ১) কোনো স্বীকৃত বোর্ড বা বিশ্ববিদ্যালয় থেকে ইন্টারমিডিয়েট বা সিনিয়র সেকেন্ডারি স্কুল সার্টিফিকেট। ২) স্কিল টেস্ট: কম্পিউটারে প্রতি মিনিটে ৮০ শব্দের গতিতে ১০ মিনিটে ডিকটেশন নিতে হবে, সেটা আবার ইংরেজিতে ৫০ মিনিটে অথবা হিন্দিতে ৬৫ মিনিটে ট্র্যান্সক্রাইব করতে হবে। বয়স ১৮-২৫ বছরের মধ্যে।

ইলেক্ট্রিক্যাল ফিটার সিগন্যাল (পুরুষ), রাইফেলম্যান: বিজ্ঞান সহ দশম শ্রেণি পাশ। ম্যাথমেটিক্স ও ইংরেজি বিষয় হিসেবে থাকতে হবে। বয়স ১৮-২৩ বছরের মধ্যে।

লাইনম্যান ফিল্ড (পুরুষ), রাইফেলম্যান: দশম শ্রেণি পাশ সঙ্গে ইলেক্ট্রিশিয়ান ট্রেডে ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউটের পাশ সার্টিফিকেট। বয়স ১৮-২৩ বছরের মধ্যে।

রেডিও মেকানিক (পুরুষ), ওয়ারেন্ট অফিসার: দশম শ্রেণি পাশ সঙ্গে রেডিও অ্যান্ড টেলিভিশন টেকনোলজি/ ইলেক্ট্রনিক্স/ টেলিকমিউনিকেশন/ কম্পিউটার/ ইলেক্ট্রিক্যাল/ মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং/ ডোমেস্টিক অ্যাপ্লায়েন্সে ডিপ্লোমা। বয়স ১৮-২৩ বছরের মধ্যে।

আরমারার (পুরুষ), রাইফেলম্যান: দশম শ্রেণি পাশ। বয়স ১৮-২৩ বছরের মধ্যে।

ভিকল মেকানিক (পুরুষ), রাইফেলম্যান: দশম শ্রেণি পাশ সঙ্গে ডিপ্লোমা/ ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউটের পাশ সার্টিফিকেট। বয়স ১৮-২৩ বছরের মধ্যে।

ইলেক্ট্রিশিয়ান মেকানিক ভিকল (পুরুষ), রাইফেলম্যান: দশম শ্রেণি পাশ সঙ্গে মোটর মেকানিক ট্রেডে ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউটের পাশ সার্টিফিকেট। বয়স ১৮-২৩।

ইঞ্জিনিয়ার আর্টিফিসার (পুরুষ), রাইফেলম্যান: দশম শ্রেণি পাশ সঙ্গে অটোমোবাইল ইঞ্জিনিয়ারিং ট্রেডে ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউটের পাশ সার্টিফিকেট। বয়স ১৮-২৩।

সার্ভেয়র (পুরুষ), হাবিলদার: দশম শ্রেণি পাশ সঙ্গে সার্ভেয়র ট্রেডে ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউটের পাশ সার্টিফিকেট। বয়স ২০-২৮।

আপহোলস্টার (পুরুষ), রাইফেলম্যান: দশম শ্রেণি পাশ সঙ্গে আপহোলস্টার ট্রেডে ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউটের পাশ সার্টিফিকেট। বয়স ১৮-২৩ বছর।

ইলেক্ট্রিশিয়ান (পুরুষ), রাইফেলম্যান: দমম শ্রেণি পাশ সঙ্গে ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউটের পাশ সার্টিফিকেট। বয়স ১৮-২৩।

ব্ল্যাকস্মিথ (পুরুষ) রাইফেলম্যান: দশম শ্রেণি পাশ। বয়স ১৮-২৩।

প্লাম্বার (পুরুষ), রাইফেলম্যান: দশম শ্রেণি পাশ সঙ্গে প্লাম্বার ট্রেডে ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউটের পাশ সার্টিফিকেট। বয়স ১৮-২৩।

নার্সিং অ্যাসিস্ট্যান্ট (পুরুষ), রাইফেলম্যান: ইংরেজি, অঙ্ক ও বিজ্ঞান সহ (বিজ্ঞানে বায়োলজি একটি বিষয় হিসেবে থাকতে হবে) দশম শ্রেণি পাশ। বয়স ১৮-২৩।

অপারেশন থিয়েটার টেকনিশিয়ান (পুরুষ), ওয়ারেন্ট অফিসার: ১০+২ পাশ সঙ্গে অপারেশন থিয়েটার টেকনিশিয়ানে ডিপ্লোমা। বয়স ১৮-২৩।

সাইকোথেরাপিস্ট (পুরুষ), ওয়ারেন্ট অফিসার: ১০+২ পাশ সঙ্গে সাইকোথেরাপিস্ট ডিপ্লোমা। বয়স ১৮-২৩।

ল্যাবরেটরি অ্যাসিস্ট্যান্ট (পুরুষ), রাইফেলম্যান: ইংরেজি, অঙ্ক, বিজ্ঞান এবং বায়োলজি সহ দশম শ্রেণি পাশ। বয়স ১৮-২৩।

ফার্মাসিস্ট (পুরুষ ও মহিলা), ওয়ারেন্ট অফিসার: ১) ১০+২ বা সমতুল। ২) ফার্মাসিতে ডিগ্রি বা ডিপ্লোমা। বয়স ২০-২৫।

এক্স-রে অ্যাসিস্ট্যান্ট (পুরুষ), হাবিলদার: ১০+২ পাশ সঙ্গে রেডিওলজিতে ডিপ্লোমা। বয়স ১৮-২৩।

ভেটেরিনারি ফিল্ড অ্যাসিস্ট্যান্ট (পুরুষ), ওয়ারেন্ট অফিসার: ১০+২ সঙ্গে ভেটেরিনারি সায়েন্সে দু বছরের ডিপ্লোমা সার্টিফিকেট। বয়স ২১-২৩।

ফিমেল অ্যাটেন্ড্যান্ট/ আয়া (মহিলা), রাইফেলম্যান: দশম শ্রেণি পাশ। বয়স ১৮-২৫।

ফিমেল সাফাই (মহিলা), রাইফেলম্যান: দশম শ্রেণি পাশ। বয়স ১৮-২৫।

কুক (মহিলা), রাইফেলম্যান: দশম শ্রেণি পাশ। বয়স ১৮-২৩।

সাফাই (পুরুষ), রাইফেলম্যান: দশম শ্রেণি পাশ। বয়স ১৮-২৩।

ওয়াশারম্যান (পুরুষ), রাইফেলম্যান: দশম শ্রেণি পাশ। বয়স ১৮-২৩।

বারবার (পুরুষ), রাইফেলম্যান: দশম শ্রেণি পাশ। বয়স ১৮-২৩।

ইক্যুইপমেন্ট অ্যান্ড বুট রিপেয়ারার (পুরুষ), রাইফেলম্যান: দশম শ্রেণি পাশ। বয়স ১৮-২৩।

টেইলর (পুরুষ), রাইফেলম্যান: দশম শ্রেণি পাশ। বয়স ১৮-২৩।

কার্পেন্টার (পুরুষ), রাইফেলম্যান: দশম শ্রেণি পাশ। বয়স ১৮-২৩। সবক্ষেত্রেই কোনো স্বীকৃত বোর্ড/  ইনস্টিটিউট থেকে পাশ করে থাকতে হবে এবং ১ জানুয়ারি ২০১৯ তারিখের হিসেবে বয়স হতে হবে। সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

আবেদনের ফি: গ্রুপ বি-র জন্য ২০০ টাকা আর গ্রুপ সি-র ১০০ টাকা। ফি দিতে হবে ‘SBI Current Account No. 37088046712-এ, in favour of HQ DGAR, Recruitment Branch, Shillong-10 (at SBI Laitkor Branch IFSC Code- SBIN0013883)’.

আবেদনের পদ্ধতি: www.assamrifles.gov.in ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে। র‍্যালির দিন অনলাইন পূরণ করা আবেদনপত্রের প্রিন্ট-আউট ও কললেটার সঙ্গে নিয়ে যেতে হবে। শারীরিক মাপজোক, প্রার্থী বাছাই পদ্ধতি ও অন্যান্য প্রাসঙ্গিক বিষয় সম্পর্কে বিস্তারিত জানা যাবে ওয়েবসাইট থেকে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *