fbpx

কলকাতা হাইকোর্টর ল ক্লার্ক নিয়োগের আবেদন শুরু

কলকাতা হাইকোর্টে ল ক্লার্ক কাম রিসার্চ অ্যাসিস্ট্যান্ট পদে নিয়োগের নিয়ম-কানুন সম্বন্ধে আমরা আগেই জানিয়েছিলাম (http://jibikadishari.co.in/?p=8984)। এই পদে চুক্তির ভিত্তিতে নিয়োগের জন্য আবদেন গ্রহণ শুরু হল।

বিজ্ঞপ্তি নম্বর– 5385-R(Recruitment), Dated: 19th December, 2018.

যোগ্যতা, বয়স: ভারতীয় নাগরিক হতে হবে, বয়সসীমা বিজ্ঞপ্তির তারিখে ২৩ থেকে ৩২-এর মধ্যে। যোগ্যতা দরকার ভারতের কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয়ের এলএলবি ডিগ্রি, যদিও কেন্দ্রীয় বা কোনো রাজ্য বার কাউন্সিলে অ্যাডভোকেট হিসাবে নাম নথিভুক্ত থাকা বাধ্যতামূলক নয়।

প্রার্থী বাছাই পদ্ধতি, নিয়োগ: স্ক্রিনিংয়ে সফল হওয়া প্রার্থীদের তালিকা পাঠানো হবে সমস্ত মাননীয় বিচারকদের কাছে, তাঁদের পছন্দের প্রার্থী কারা তা জানাবার জন্য। তার ভিত্তিতে প্রস্তুত করা তালিকা পঠানো হবে মাননীয় প্রধান বিচারপতির কাছে এবং পদমর্যাদা অনুযায়ী অন্যান্য বিচারকদের কাছে।

সফল প্রার্থীদের উপস্থিত হতে হবে সংশ্লিষ্ট বিচারকের প্রয়োজনমতো যোগ্য প্রার্থী বেছে নেওয়ার  ইন্টারভিউ/পরিচিতির জন্য।

প্রধান বিচারপতি একান্তভাবেই তাঁর কাজের উপযুক্ত প্রার্থীকে বেছে নেবেন, তারপর বাকি প্রার্থীদের তালিকা যাবে তালিকা শেষ না হওয়া পর্যন্ত ক্রমান্বয়ে অধস্তন পদমর্যাদার বিচারকদের কাছে, তাঁদের পছন্দের প্রার্থীকে বেছে নেবার জন্য। এই নির্বাচনশৃঙ্খলের যে-কোনো পর্যায়ে সংশ্লিষ্ট বিচারপতি কাউকে নিয়োগ করতে না চাইতে পারেন বা তালিকার কাউকেও উপযুক্ত বিবেচনা না করতে পারে। সেক্ষেত্রে নতুন করে প্রার্থীদের কাছে আবেদনপত্র চাওয়ার প্রক্রিয়া শুরু হবে। বিচারকরা তাঁদের পছন্দের কোনো প্রার্থীকে নিয়োগ করতে পারেন, যোগ্যতা ইত্যাদির শর্ত পূরণ হলে।

নিয়োগের মেয়াদ: এককালীন সর্বাধিক ২ বছরের জন্য এই নিয়োগ হতে পারে, সন্তোষজনক কর্ম সম্পাদনের শর্তসাপেক্ষে। তারপরেও পারস্পরিক নির্ধারিত চুক্তিতে এককালীন সর্বোচ্চ ১ বছর করে বাড়তে পারে।

পারিশ্রমিক, ছুটি: ল ক্লার্ক-কাম-রিসার্চ অ্যাসিস্ট্যান্টরা (ল ক্লার্ক-এর পদনাম) নিযুক্ত হবেন চুক্তির ভিত্তিতে এবং পারিশ্রমিক পাবেন মাসে ৩৫০০০ টাকা। আদালতের কর্মী হিসাবে কোনো দাবিদাওয়ার সুযোগ নেই। বিচারকের অনুমোদন সাপেক্ষে তিনি ছুটিও পেতে পারেন, বছরে সর্বাধিক ১০ দিন।

আবেদন পদ্ধতি: আগামী ১৯ জানুয়ারি, ২০১৯ পর্যন্ত আবেদন গ্রহণ করা হবে। লিগাল মাপের (৮.৫ x ১৪ ইঞ্চি) সাধারণ কাগজে আবেদন করতে হবে পরিষ্কার ভাবে হাতে লিখে বা টাইপ করে। আবেদন কী ভাবে করতে হবে ((1) Full name of the candidate (in capital letters), (2) Father’s/Husband’s Name, (3) Date of birth as on the certificate of 10th standard examination of any recognized Board/Institution, (4) Actual age as on the date of Advertisement, (5) Permanent address along with PIN code (6) Present address with PIN code, (7) Other qualifications, if any (8) Knowledge in Computer usage, (9) Mobile number(preferably two) (10)Valid e-mail ID (11) Educational qualifications in the following format (ফরম্যাট নিচের লিঙ্কে বিজ্ঞপ্তিতে পাবেন), সব শেষে তারিখ দিয়ে সই) পুরো বয়ান পাবেন নিচের লিঙ্কে। আবেদনপত্র মুখবন্ধ খামে পাঠাতে হবে। খামের ওপর পদের নাম এবং ক্যাটেগরির নাম উল্লেখ করে দিতে হবে। আবেদন পত্রের সঙ্গে সাম্প্রতিক রঙিন দুটি পাসপোর্ট সাইজ ছবি (ছবির উপরে নিজের স্বাক্ষর করে), ২৫ সেমি x ১১ সেমি  মাপের ৪২ টাকার স্ট্যাম্প সাঁটানো নিজের ঠিকানা লেখা দুটি খাম দিতে হবে। এছাড়া সমস্ত প্রয়োজনীয় নথির নিজের অ্যাটেস্টেড কপি দিতে হবে।

আবেদন পাঠানোর ঠিকানা: The Registrar, Recruitment & Management, High Court, Calcutta, Kolkata–700001

আবেদন পত্রের নমুনা পাওয়া যাবে এই লিঙ্কে: www.calcuttahighcourt.gov.in

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *