কারেন্ট অ্যাফেয়ার্স ২০.১২.২০১৮

525
0
current affairs

আন্তর্জাতিক

তিমি শিকারে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে বাণিজ্যিক ভাবে তিমি শিকারের দরজা খুলে দেওয়ার ইঙ্গিত দিল জাপান।

টাইম ম্যাগাজিন বিশ্বজুড়ে ২০১৮ সালের যে ২৫ জন প্রতিভাবান ব্যক্তির তালিকা প্রকাশ করেছে তাতে ঠাঁই পেয়েছেন ৩ জন ভারতীয় বংশোদ্ভূত কিশোর-কিশোরী। তাঁরা হলেন কাব্য কোপ্পারাপু, ঋষভ জৈন এবং আসিকা জর্জা।

২০১৬ সালের মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনে প্রভাব খাটানোর অভিযোগে ১২ জন রুশ নাগরিকের বিরুদ্ধে আর্থিক নিষেধাজ্ঞা চাপাল মার্কিন যুক্তরাষ্ট্র।

জাতীয়

লোকসভায় বাজেট-অতিরিক্ত ৮৫৯৪৮ কোটি টাকা অনুমোদনের জন্য প্রস্তাব পেশ করলেন কেন্দ্রীয় অথর্মন্ত্রী অরুণ জেটলি। রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিকে ৪১ হাজার কোটি টাকা দেওয়া হবে বলে জানানো হল।

মার্কিন যুক্তরাষ্ট্রে ভারতের নতুন রাষ্ট্রদূত হিসাবে হর্ষবর্ধন শ্রিংলা নিযুক্ত হচ্ছেন বলে জানানো হল।

বাংলাদেশে ভারতের নতুন হাইকমিশনার হিসাবে নিয়োগের জন্য মনোনীত হলেন রিভা গঙ্গোপাধ্যায় দাস।

পশ্চিমবঙ্গ সরকারের মন্ত্রিসভার রদবদল হল। সুজিত বসু দমকল দপ্তরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী হলেন। শ্রম দপ্তরের প্রতিমন্ত্রী হলেন নির্মল মাজি। রত্না ঘোষ হলেন ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্প দপ্তরের প্রতিমন্ত্রী এবং পরিকল্পনা পরিসংখ্যান দপ্তরের প্রতিমন্ত্রী হলেন তাপস রায়।

বিবিধ

গত এপ্রিল থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত দেশের রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলি ৬০৭৩০ কোটি টাকার অনাদায়ী ঋণ উদ্ধার করেছে বলে এদিন জানাল আর্থিক পরিষেবা দপ্তর।

রাষ্ট্রায়ত্ত এয়ার ইন্ডিয়ায় ২৩৪৫ কোটি টাকা পুঁজি দেওয়ার সিদ্ধান্ত জানাল কেন্দ্র।

মার্কিন ডলারের সাপেক্ষে টাকার দাম বেড়ে হল ৬৯.৭০ টাকা প্রতি ডলার। গত ৪ দিনে ২২০ পয়সা বৃদ্ধি পেল টাকার দাম।

খেলা

ভারতের মহিলা ক্রিকেট দলের কোচ নিযুক্ত হলেন ডব্লু সি রামন।

আই লিগে ইস্টবেঙ্গল ২-১ গোলে পরাস্ত করল চার্চিল ব্রাদার্সকে। পয়েন্টের বিচারে লিগ টেবলের দ্বিতীয় স্থানে    উঠে এল ইস্টবেঙ্গল।