fbpx

দক্ষিণ রেলে আরও ৮৫৩ অ্যাপ্রেন্টিস

সার্দার্ন রেলের পোনমালাই, ত্রিচিতে ফ্রেশার ও প্রাক্তন আইটিআই মিলিয়ে ৮৫৩ জন আপ্রেন্টিস নিয়োগ করা হবে অ্যাপ্রেন্টিস অ্যাক্ট অনুযায়ী।

শূন্যপদ: এ) সেন্ট্রাল ওয়ার্কশপ/ পোনমালাই: ফ্রেশারদের শূ্ন্যপদ ৫৬ (ফিটার ৩২, ওয়েল্ডার ২৪)। আইটিআইদের শূন্যপদ: ২৭২ (ফিটার ৭০, ওয়েল্ডার ৪৬, মেশিনিস্ট ২০, ইলেক্ট্রিশিয়ান ৩২, ডিএসএল (ডিজেল) মেকানিক ৬০, মেকানিক রেফ্রিজারেশন অ্যান্ড এয়ার কন্ডিশনিং ১৮, এমএমভি ৬, ইলেক্ট্রনিক্স মেকানিক ৩, পিএএসএসএ ১৭)।

বি) তিরুচিরাপল্লি ডিভিশন: আইটিআইদের শূন্যপদ: মোট শূন্যপদ ৩৩৬ (ফিটার ১১৭, কার্পেন্টার ৫, ওয়েল্ডার ১৬, পেইন্টার ৫, ডিএসএল/ এম ১২০, ইলেক্ট্রিশিয়ান ৩০, পিএএসএসএ ৩৯, মেডিকেল ল্যাব টেকনিশিয়ান রেডিওলজি ২, মেডিকেল ল্যাব টেকনিশিয়ান প্যাথোলজি ২)।

সি) মাদুরাই ডিভিশন, আইটিআইদের শূন্যপদ: ১৮৯ (ফিটার ১১৯, ওয়েল্ডার ২০, ইলেক্ট্রিশিয়ান ৩০, মেকানিক রেফ্রিজারেশন অ্যান্ড এয়ার কন্ডিশনিং ২০)।

যোগ্যতা: ১) (শুধু ফ্রেশারদের জন্য তো) ন্যূনতম ৫০ শতাংশ নম্বর নিয়ে ১০+২ সিস্টেমে দশম শ্রেণি পাশ বা সমতুল। ২) (শুধু আইটিআইদের জন্য, ৫০% নম্বর নিয়ে দশম/সমতুল সহ কোনো স্বীকৃত ইনস্টিটিউট থেকে সংশ্লিষ্ট ট্রেডে আইটিআই কোর্স। ৩) (শুধু এমএলটিদের জন্য) ফিজিক্স, কেমিস্ট্রি ও বায়োলজি সহ +২ পাশ হতে হবে। তপশিলি জাতি/ উপজাতি ও শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর পেয়ে পাশ করার বাধ্যবাধকতা নেই, সাধারণভাবে পাশ হলেই আবেদন করতে পারবেন। উচ্চতর যোগ্যতার প্রার্থীরা আবেদন করতে পারবেন না।

বয়সসীমা: ১৪ ডিসেম্বর ২০১৮ তারিখের হিসেবে ফ্রেশারদের ক্ষেত্রে বয়স হতে হবে ১৫-২২ বছরের মধ্যে আর প্রাক্তন আইটিআই/ এমএলটিদের ক্ষেত্রে বয়স হতে হবে ১৫-২৪ বছরের মধ্যে।

তপশিলি জাতি/ উপজাতি, ওবিসি ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

ট্রেনিংয়ের সময়সীমা ও স্টাইপেন্ড: ফ্রেশার: ওয়েল্ডার ও মেডিকেল ল্যাবরেটরি টেকনিশিয়ান (রেডিওলজি অ্যান্ড প্যাথোলজি) ট্রেডের ক্ষেত্রে এক বছর তিন মাস। ফিটার, কার্পেন্টার, ইলেক্ট্রিশিয়ান, পেইন্টার, মেশিনিস্ট, ডিজেল মেকানিক, এমএমভি, আরঅ্যান্ডএসি, ইলেক্ট্রনিক্স মেকানিক, পিএএসএসএ ট্রেডের ক্ষেত্রে দু বছর।

প্রাক্তন আইটিআই: সবকটি ট্রেডের ক্ষেত্রেই এক বছর। অ্যাপ্রেন্টিস অ্যাক্ট অনুযায়ী স্টাইপেন্ড দেওয়া হবে।

আবেদনের প্রসেসিং ফি: ১০০ টাকা। তপশিলি জাতি/ উপজাতি, শারীরিক প্রতিবন্ধী ও মহিলা প্রার্থীদের ফি দিতে হবে না।

আবেদনের পদ্ধতি: www.rrcmas.in ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে। অনলইন আবেদন করা যাবে ১৩ জানুয়ারি ২০১৯ পর্যন্ত।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *