fbpx

হুগলি জেলা আদালতে ৩৯ এলডিসি, স্টেনো, প্রসেস সার্ভার, গ্রুপ ডি

হুগলি জেলা আদালতে একাধিক পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।  বিজ্ঞপ্তি নম্বর– 01/2018, Dated: 21.12.2018. নিম্নলখিত যোগ্যতা অনুযায়ী যে-কোনো ভারতীয়  নাগরিক এই পদগুলির জন্য আবেদন করতে পারবেন, তবে সংরক্ষণের সুবিধা পাবেন কেবল এরাজ্যের তপশিলি ইত্যাদি প্রার্থীরা।

শূন্যপদ: ইংলিশ স্টেনোগ্রাফার ৬টি (অসংরক্ষিত পিডব্লুউডি ১, অসংরক্ষিত ইসি ১, অসংরক্ষিত এক্স-সার্ভিসম্যান ১, ওবিসি-এ ইসি ১, ওবিসি-বি ইসি ১, এসটি ইসি ১), লোয়ার ডিভিশন ক্লার্ক ১৭টি (অসংরক্ষিত ইসি ১, অসংরক্ষিত মেরিটোরিয়াস স্পোর্টস পার্সন ১, অসংরক্ষিত পিডব্লুডি ১, এসসি ৪, এসসি ইসি ৩, ওবিসি-এ ৩, ওবিসি-এ ইসি ১, ওবিসি-বি ১, এসটি ১, এসটি ইসি ১), প্রসেস সার্ভার ৩টি (অসংরক্ষিত পিডব্লুডি ১, এসসি ১, এসটি ১), গ্রুপ ডি ১৩টি (অসংরক্ষিত ৪, অসংরক্ষিত এক্স-সার্ভিসম্যান ২, অসংরক্ষিত ইসি ১, ওবিসি-এ ১, ওবিসি-বি ইসি ১, এসসি ১, এসসি ইসি ১, এসটি ১, এসটি ইসি ১)।

শিক্ষাগত যোগ্যতা—

ইংলিশ স্টেনোগ্রাফার: স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক বা সমতুল উত্তীর্ণ, স্বীকৃত প্রতিষ্ঠান থেকে কম্পিউটার ট্রেনিং-এ সার্টিফিকেট, ইংরেজিতে ৮০টি শব্দ প্রতি মিনিট শর্টহ্যান্ড স্পিড, ৩০টি শব্দ প্রতি মিনিট টাইপিং স্পিড থাকতে হবে।

লোয়ার ডিভিশন ক্লার্ক: স্বীকৃত বোর্ড মাধ্যমিক বা সমতুল উত্তীর্ণ, স্বীকৃত ইনস্টিটিউশন থেকে কম্পিউটার ট্রেনিং সার্টিফিকেট। কম্পিউটার টাইপিংয়ে সন্তোষজনক গতি থাকতে হবে।

প্রসেস সার্ভার: স্বীকৃত বোর্ড বা মাদ্রাসা থেকে অষ্টম শ্রেণি উত্তীর্ণ হতে হবে।

গ্রুপ ডি (পিওন/ফারাশ/ডেগার্ড/নাইট গার্ড): স্বীকৃত বোর্ড বা মাদ্রাসা থেকে অষ্টম শ্রেণি উত্তীর্ণ হতে হবে।

বয়সসীমা: ১ জানুয়ারি, ২০১৮ অনুযায়ী বয়সসীমা ১৮ থেকে ৪০ বছর। সরকারি নিয়ম অনুযায়ী রাজ্যের সংরক্ষিত শ্রেণির প্রার্থীদের জন্য বয়সের ছাড় আছে। অন্যান্য রাজ্যের সংরক্ষিত শ্রেণীর প্রার্থীদের জেনারেল হিসাবে গণ্য করা হবে।

আবেদন পদ্ধতি: আগামী ২৮ ডিসেম্বর থেকে অনলাইনে আবেদন শুরু হবে, চলবে ২৯ জানুয়ারি, ২০১৯ মধ্যরাত পর্যন্ত। মোট তিনটি ধাপে আবেদন পূরণ করতে হবে।প্রথম ধাপে প্রয়োজনীয় তথ্য প্রদান, ছবি, স্বাক্ষর ও প্রয়োজনীয় নথির স্ক্যান কপি আপলোড, যে অ্যাপ্লিকেশন আইডি ও পাসওয়ার্ড তৈরি হবে তা কোথাও যত্ন করে টুকে রাখবেন। দ্বিতীয় ধাপে পেমেন্ট এবং তারপর শেষ ধাপে অ্যাপ্লিকেশন আইডি ও পাসওয়ার্ড দিয়ে নিজের প্রোফাইলে ঢুকে আবেদন ফি জমা দেওয়ার সময়কালীন গুরুত্বপূর্ণ তথ্য যেমন অ্যামাউন্ট, জার্নাল নম্বর ও পেমেন্ট ডেট জানিয়ে আবেদন পত্রের ফাইনাল সাবমিশন করে আবেদন তার প্রিন্ট-আউট নিয়ে রাখতে হবে। একজন প্রার্থী একটি পদের জন্যেই আবেদন করতে পারবেন।

আবেদনের ফি: ইংলিশ স্টেনোগ্রাফার ও এলডিসি পদের জন্য জেনারেল ও ওবিসিদের ৩০০ টাকা (রাজ্যের এসসি/এসটি/পিডব্লুডি প্রার্থীদের ২৫০ টাকা) + ব্যাঙ্কিং চার্জ, প্রসেস সার্ভার ও গ্রুপ ডি পদের জন্য জেনারেল ও  ওবিসিদের ২৫০ টাকা (রাজ্যের এসসি/এসটি/পিডব্লুডি প্রার্থীদের ২০০ টাকা) + ব্যাঙ্কিং চার্জ লাগবে। অনলাইনে আবেদন ফি জমা দেওয়া যাবে আগামী ২৯ জানুয়ারি, ২০১৯ পর্যন্ত এবং অফলাইনে (চালান ডাউনলোড করে স্টেটব্যাঙ্ক অব ইন্ডিয়ার কোনো শাখায় গিয়ে) ফি জমা দেওয়ার শেষ তারিখ ২৭ জানুয়ারি, ২০১৯।

প্রার্থী বাছাই পদ্ধতি:

ইংলিশ স্টেনোগ্রাফার: পেপার ১- জেনারেল ইংলিশ (১ ঘণ্টা, ১০০ প্রশ্ন, ১০০ নম্বর), পেপার ২- ডিক্টেশন ৬ মিনিটে ও নিজহাতে তার ট্রান্সক্রিপশন ১ ঘণ্টায় (৪০০ নম্বর)। পেপার ১ ও ২-এ সফল হলে পেপার ৩-এর জন্য বসার সুযোগ পাবেন। টাতে টাইপিং হবে কম্পিউটারে (১০ মিনিট, ১০০ নম্বর)। পেপার ৩-এর ফলের ভিত্তিতে নির্বাচিত প্রার্থীদে ইন্টারভিউয়ে ডাকা হবে, তখন কম্পিউটার দক্ষতারও পরীক্ষা হবে।

এলডিসি: পার্ট ১- জেনারেল ইংলিশ, জেনারেল স্টাডিজ ও অ্যারিথম্যাটিক নিয়ে ৫০টি এমসিকিউ প্রশ্ন (৫০ নম্বর, পরীক্ষা ১ ঘন্টার), পার্ট ২- ডেসক্রিপটিভ ধরনের গ্রুপ এ ইংলিশ (২৫ নম্বর) ও গ্রুপ বি বাংলা (২৫ নম্বর), পরীক্ষার মোট সময় ১ ঘন্টা। গ্রুপ এ-র অংশে সাফল্যমান তুলতে পারলে তবেই গ্রুপ বি-র উত্তরের মূল্যায়ন করা হবে। পার্ট টু-র সফল প্রার্থীদের পার্সোন্যালিটি টেস্ট নেওয়া হবে। চূড়ান্ত মেধাতালিকা তৈরি হবে পার্ট টু ও পার্সোন্যালিটি টেস্টের ফলের ভিত্তিতে। এই পরীক্ষার সিলেবাস হবে মাধ্যমিক মানের।

প্রসেস সার্ভার ও পিওন/ফারাশ/ডেগার্ড/নাইট গার্ড (গ্রুপ ডি): সিম্পল অ্যারিথমেটিক, ইংলিশ, বাংলা ও জেনারেল নলেজ বিষয় নিয়ে ৫০টি প্রশ্ন (প্রতিটি প্রশ্নের মান ২, পরীক্ষার সময় ১ ঘন্টা)। ইংরেজি বাদে বাকি অংশের প্রশ্ন হবে ইংরেজি ও বাংলা ভাষায়। সফল হলে পার্সোন্যালিটি টেস্ট নেওয়া হবে। চূড়ান্ত মেধা তালিকা তৈরি হবে পার্সোন্যালিটি টেস্টের ফলের ভিত্তিতে।

বেতন—

ইংলিশ স্টেনো: ৭১০০-৩৭৬০০ + গ্রেড পে ৩৯০০

এলডিসি: ৫৪০০-৩৭৬০০ + গ্রেড পে ২৬০০

প্রসেস সার্ভার: ৫৪০০-২৫২০০ + গ্রেড পে ২৩০০

গ্রুপ ডি ৪৯০০-১৬২০০ + গ্রেড পে ১৭০০

আবেদন করার ও ওয়েবসাইট- http://www.calcuttahighcourt.gov.in

বিজ্ঞপ্তি দেখা যাবে এই লিঙ্কে: https://districts.ecourts.gov.in/sites/default/files/notification2018-19.pdf

 

Jobs in West Bengal, West Bengal Govt Job, Hoogly Govt Job

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *