fbpx

কারেন্ট অ্যাফেয়ার্স ২৫ ডিসেম্বর, ২০১৮

আন্তর্জাতিক

  • মার্কিন ছাত্র ওটো ওয়ার্মবিয়ারকে হত্যার অভিযোগে উত্তর কোরিয়াকে ৫০ কোটি ডলারের বেশি জরিমানা করল মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল কোর্ট। ২০১৬ সালে বড়দিনের ছুটি কাটাতে উত্তর কোরিয়া গিয়েছিলেন ওটো। সেখানে একটি সরকারি পোস্টার চুরির অপরাধে তাঁকে কারাদণ্ড দেওয়া হয়। কারাগারে তাঁকে তিল-তিল করে হত্যার অভিযোগ আনা হয়েছে পিয়ং ইয়ং প্রশাসনের বিরুদ্ধে।
  • ইন্দোনেশিয়ার ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে হল ৪২৯।

জাতীয়

  • অরুণাচল প্রদেশে দেশের দীর্ঘতম রেল-সড়ক সেতুর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এটি ৪.৯৪ কিমি দীর্ঘ। উল্লেখ্য, অটলবিহারী বাজপেয়ী প্রধানমন্ত্রী থাকাকালীন ১৯৯২ সালে এই সেতুর পরিকল্পনা করেছিলেন। ১৯৯৭ সালে এটির ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন তখনকার প্রধানমন্ত্রী এইচডি দেবেগৌড়া। এর ফলে অসমের ডিব্রুগড় ও অরুণাচলের ইটানগরের সড়ক পথের দূরত্ব ১৫০ কিমি হ্রাস পাবে। এই সেতু দিয়ে দেশের সব থেকে ভারী ট্যাঙ্ক অর্জুন এম কে২ চলাচল করতে পারবে। ব্রহ্মপুত্রের ওপর এই ‘বগিবিল’ সেতুটিতে যুদ্ধবিমান অবতরণ করতে পারবে।
  • চলতি অর্থবর্ষের প্রথম ৩ মাসে পশ্চিমবঙ্গে ৩৯১১ কোটি টাকা প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ হয়েছে বলে জানাল কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রক।

বিবিধ

  • প্রয়াত হলেন বিশিষ্ট কবি, সাংবাদিক, সম্পাদক নীরেন্দ্রনাথ চক্রবর্তী (৯৪)। ‘উলঙ্গ রাজা’, ‘অমলকান্তি রোদ্দুর হতে চেয়েছিল’, ‘কলকাতার যিশু’ প্রভৃতি বেশ কয়েকটি কালজয়ী কবিতার রচয়িতা তিনি। ‘অন্ধকার বারান্দা’, ‘নীরক্ত করবী’, ‘আর না মানুষ আর না’, প্রভৃতি কবিতার বইয়ের জন্য তিনি যেমন পাঠকের কাছে স্মরণীয় হয়ে থাকবেন তেমনই বাংলা বানান ও লিখনরীতি বিষয়ে তাঁর সম্পাদিত বই ‘কী লিখবেন কেন লিখবেন’ বিশেষ উল্লেখযোগ্য। প্রত্যহ, মাতৃভূমি, ভারত, অ্যাডভান্স, কিশোর, সত্যযুগ, আনন্দবাজার পত্রিকার সাংবাদিক হিসেবে কাজ করেছেন তিনি। ‘আনন্দমেলা’ পত্রিকার সম্পাদক ছিলেন দীর্ঘদিন। সাহিত্য আকাদেমি, আনন্দ, শরৎ স্মৃতি পুরস্কার, বঙ্গবিভূষণ ইত্যাদি বহু পুরস্কার পেয়েছেন তিনি। ‘নীরবিন্দু’ নামে লিখেছিলেন আত্মজীবনীমূলক গ্রন্থ।
  • নতুন ২০ টাকার নোট ছাপার সিদ্ধান্ত জানাল আরবিআই।

খেলা

  • জাতীয় জুনিয়র ভলিবলে চ্যাম্পিয়ন হল বাংলা। এই নিয়ে পর পর ৩ বার জিতল বাংলা।
  • বেটন কাপে ভারত পেট্রোলিয়ম ১৩-১ গোলে হারাল পাঞ্জাব স্পোর্টস ক্লাবকে। ইন্ডিয়ান অয়েল ১০-২ গোলে হারাল সাইকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *