fbpx

কৃতী খেলোয়াড়দের জন্য সিআরপিএফে ৩৫৯

সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সে স্পোর্টস কোটায় ৩৫৯ জন হেড কনস্টেবল (জেনারেল ডিউটি) ও কনস্টেবল (জেনারেল ডিউটি) নিয়োগ করা হবে।

যে সমস্ত স্পোর্টসে নেওয়া হবে সেগুলি হল: হকি (পুরুষ ও মহিলা), ফুটবল (পুরুষ ও মহিলা), রোয়িং (পুরুষ ও মহিলা), কবাডি (পুরুষ ও মহিলা), আর্চারি (পুরুষ ও মহিলা), অ্যাথলেটিক্স (পুরুষ ও মহিলা), ওয়েটলিফ্টিং (পুরুষ ও মহিলা), রেসলিং (পুরুষ ও মহিলা), জুডো (পুরুষ ও মহিলা), বক্সিং (পুরুষ ও মহিলা), সুইমিং/ ডাইভিং/ ওয়াটার পোলো (পুরুষ ও মহিলা), ভলিবল (পুরুষ ও মহিলা), তায়েক্বন্ডো (পুরুষ ও মহিলা), শুটিং (পুরুষ ও মহিলা), হ্যান্ডবল (পুরুষ), জিমন্যাস্টিক্স (পুরুষ), কারাটে (পুরুষ ও মহিলা), বডি বিল্ডিং (পুরুষ ও মহিলা), ব্যাডমিন্টন (পুরুষ), বাস্কেটবল (পুরুষ)।

শূন্যপদ: কনস্টেবল (জেনারেল ডিউটি): মোট শূন্যপদ ৩৩৯ (পুরুষ ২৯৫, মহিলা ৪৪)।

হেড কনস্টেবল (জেনারেল ডিউটি): মোট শূন্যপদ ২০ (পুরুষ ১৯, মহিলা ১)।

যোগ্যতা: হেড কনস্টেবল (জেনারেল ডিউটি): কোনো স্বীকৃত বোর্ড/ বিশ্ববিদ্যালয় থেকে ১০+২ বা সমতুল।

কনস্টেবল (জেনারেল ডিউটি): কোনো স্বীকৃত বোর্ড/ বিশ্ববিদ্যালয় থেকে ম্যাট্রিকুলেশন বা সমতুল।

শিক্ষাগত যোগ্যতা সম্পূর্ণ হতে হবে ১৩ জানুয়ারি ২০১৯ তারিখের মধ্যে। ক্রীড়াগত যোগ্যতা সম্পর্কে বিস্তারিত জানা যাবে নিচের ওয়েবসাইট থেকে।

বেতনক্রম: মূল বেতন হেড কনস্টেবল (জেনারেল ডিউটি) লেভেল ফোর অনুযায়ী ২৫৫০০-৮১১০০ টাকা। কনস্টেবল (জেনারেল ডিউটি) লেভেল থ্রি অনুযায়ী ২১৭০০-৬৯১০০ টাকা। সবক্ষেত্রেই মূল বেতনের সঙ্গে অন্যান্য ভাতা।

বয়সসীমা: ১৩ জানুয়ারি ২০১৯ তারিখের হিসেবে বয়স হতে হবে ১৮-২৩ বছরের মধ্যে। সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

শারীরিক মাপজোক: পুরুষ প্রার্থীদের উচ্চতা হতে হবে অন্তত ১৭০ সেন্টিমিটার। তপশিলি উপজাতি প্রার্থীদের ১৬২.৫ সেন্টিমিটার। উত্তর-পূর্বাঞ্চলের তপশিলি উপজাতি প্রার্থীদের ১৬০ সেন্টিমিটার। গাড়োয়ালি, কুমায়ুনি, ডোগরা, মারাঠা ও অসম, হিমাচল প্রদেশ, জম্মু ও কাশ্মীরের প্রার্থীদের ক্ষেত্রে ১৬৫ সেন্টিমিটার। উত্তর-পূর্বাঞ্চলের প্রার্থীদের ক্ষেত্রে ১৬২.৫ সেন্টিমিটার।

মহিলা প্রার্থীদের উচ্চতা হতে হবে অন্তত ১৫৭ সেন্টিমিটার। তপশিলি উপজাতিদের ১৫০ সেন্টিমিটার। উত্তর-পূর্বাঞ্চলের তপশিলি উপজাতিদের ১৪৭.৫ সেন্টিমিটার। গাড়োয়ালি, কুমায়ুনি, ডোগরা, মারাঠা অসম, হিমাচল প্রদেশ, জম্মু ও কাশ্মীরের প্রার্থীদের ক্ষেত্রে ১৫৫ সেন্টিমিটার। উত্তর-পূর্বাঞ্চলের প্রার্থীদের ১৫২.৫ সেন্টিমিটার।

দৃষ্টিশক্তি: কাছের দৃষ্টি হতে হবে ভালো চোখে এন৬, খাপার চোখে এন৯। দূরের দৃষ্টি ভালো চোখে ৬/৬ ও খারাপ চোখে ৬/৯। বাইনোকুলার ভিশন থাকতে হবে।

আবেদনের ফি: ১০০ টাকা। ক্রসড ইন্ডিয়ান পোস্টাল অর্ডার/ ডিমান্ড ড্রাফট/ ব্যাঙ্কার্স চেকের মাধ্যমে ফি দেওয়া যাবে, কাটতে হবে ‘DIGP, GC CRPF, Jharoda Kalan, New Delhi’-র অনুকূলে। তপশিলি জাতি/ উপজাতি ও মহিলা প্রার্থীদের ফি দিতে হবে না।

আবেদনের পদ্ধতি: আবেদন করতে হবে নির্দিষ্ট বয়ানে। www.crpf.gov.in ওয়েবসাইট থেকে দরখাস্তের বয়ান ডাউনলোড করা যাবে। সম্প্রতি তোলা পাসপোর্ট মাপের ছবি আবেদনপত্রের নির্দিষ্ট স্থানে সেঁটে দিতে হবে। পূরণ করা আবেদনপত্র পাঠাতে হবে ‘The DIG, Group Centre, CRPF, Jharoda Kanal, New Delhi 110072’ ঠিকানায়, তা ১৩ জানুয়ারি ২০১৯ তারিখের মধ্যে পৌঁছতে হবে। খামের উপরে লিখতে হবে ‘APPLICATION FOR THE RECRUITMENT OF SPORTSPERSON IN CRPF AGAINST SPORTS QUOTA 2018’. অন্যান্য প্রাসঙ্গিক উপরোক্ত ওয়েবসাইট থেকে জানা যাবে।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *