fbpx

রাজ্য বিদ্যুতে ১১৭৯ এগজিকিউটিভ ও অপারেটর

ওয়েস্ট বেঙ্গল স্টেট ইলেক্ট্রিসিটি ডিসট্রিবিউশন কোম্পানি লিমিটেডে ১১৭৯ জন অফিস এগজিকিউটিভ ও জুনিয়র অপারেটর টেকনিশিয়ান-কাম-টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট নিয়োগ করা হবে। নোটিফিকেশন নম্বর: MPP/2018/05.

শূন্যপদের বিন্যাস: অফিস এগজিকিউটিভ: শূন্যপদ ৭৪৫ (অসংরক্ষিত ৩৪৯, তপশিলি জাতি ১৫৯, তপশিলি উপজাতি ৪৫, ওবিসি এ ৭৭, ওবিসি বি ৫৪, শারীরিক প্রতিবন্ধী ২৩, প্রাক্তন সেনাকর্মী ৩৮)।

জুনিয়র অপারেটর টেকনিশিয়ান-কাম-টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট: শূন্যপদ ৪৩৪ (অসংরক্ষিত ২০৩, তপশিলি জাতি ৯২, তপশিলি উপজাতি ২৭, ওবিসি এ ৪৪, ওবিসি বি ৩১, শারীরিক প্রতিবন্ধী ১৫, প্রাক্তন সেনাকর্মী ২২)।

বেতন: অফিস এগজিকিউটিভ: ৬৩০০-২০২০০ টাকা, গ্রেড পে ৩৬০০ টাকা। জুনিয়র অপারেটর টেকনিশিয়ান-কাম-টেকনিক্যাল অ্যসিস্ট্যান্ট: ৬৩০০-২০২০০ টাকা, গ্রেড পে ২৬০০ টাকা। অন্যান্য ভাতাও আছে।

যোগ্যতা: অফিস এগজিকিউটিভ: ১) কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর নিয়ে যে-কোনো শাখায় গ্র্যাজুয়েট অথবা যে-কোনো শাখায় স্নাতক সঙ্গে উচ্চমাধ্যমিক স্তরে ৫০ শতাংশ নম্বর নিয়ে পাশ করে থাকতে হবে। সঙ্গে (এ) ডোয়েকের ‘ও’ লেভেল কোর্স বা (বি) ওয়েস্ট বেঙ্গল স্টেট কাউন্সিল অব টেকনিক্যাল এডুকেশন/ ওয়েস্ট বেঙ্গল স্টেট কাউন্সিল অব টেকনিক্যাল অ্যান্ড ভোকেশনাল এডুকেশন অ্যান্ড স্কিল ডেভেলপমেন্ট থেকে কম্পিউটার অ্যাপ্লিকেশনে এক বছরের কোর্স বা (সি) ওয়েস্ট বেঙ্গল স্টেট কাউন্সিল অব টেকনিক্যাল এডুকেশন/ ওয়েস্ট বেঙ্গল স্টেট কাউন্সিল অব টেকনিক্যাল অ্যান্ড ভোকেশনাল এডুকেশন অ্যান্ড স্কিল ডেভেলপমেন্ট থেকে মডার্ন অফিস প্র্যাক্টিস অ্যান্ড ম্যানেজমেন্টে এক বছরের ডিপ্লোমা কোর্স বা (ডি) রিজিওনাল ভোকেশনাল ট্রেনিং ইনস্টিটিউট, ডিরেক্টর জেনারেল অব ট্রেনিং অ্যান্ড এমপ্লয়মেন্ট থেকে কম্পিউটার অপারেশন অ্যান্ড প্রোগ্রামিং অ্যাসিস্ট্যান্ট কোর্স (বেসিক স্কিল এবং/ অথবা অ্যাডভান্স স্কিল) বা (ই) রিজিওনাল ভোকেশনাল ট্রেনিং ইনস্টিটিউট, ডিরেক্টর জেনারেল অব ট্রেনিং অ্যান্ড এমপ্লয়মেন্ট থেকে সেক্রেটারিয়াল প্র্যাক্টিস (বেসিক স্কিল এবং/ অথবা অ্যাডভান্স স্কিল)।

অথবা ২) বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনে ব্যাচেলর ডিগ্রি (বিবিএ)/ কম্পিউটার অ্যাপ্লিকেশনে ব্যাচেলর ডিগ্রি (বিসিএ)। উচ্চমাধ্যমিক বা স্নাতক স্তরে ৫০ শতাংশ নম্বর পেয়ে থাকতে হবে।

অথবা ৩) স্ট্যাটিস্টিক্স বা কম্পিউটার সায়েন্সে অনার্স সহ সায়েন্সে ব্যাচেলর ডিগ্রি (উচ্চমাধ্যমিক বা স্নাতক স্তরে ৫০ শতাংশ নম্বর নিয়ে পাশ করে থাকতে হবে)।

অথবা ৪) যে-কোনো শাখায় ব্যাচেলর ডিগ্রি সঙ্গে কম্পিউটার সায়েন্স/ কম্পিউটার অ্যাপ্লিকেশন/ ইনফরমেশন টেকনোলজির মধ্যে যে-কোনো একটি স্নাতক স্তরে ফুল পেপার হিসেবে থাকতে হবে (উচ্চমাধ্যমিক বা স্নাতক স্তরে ৫০ শতাংশ নম্বর নিয়ে পাশ করে থাকতে হবে)।

অথবা ৫) এমসিএ সহ যে-কোনো শাখায় ব্যাচেলর ডিগ্রি (উচ্চমাধ্যমিক বা  স্নাতক স্তরে ৫০ শতাংশ নম্বর নিয়ে পাশ করে থাকতে হবে)।

জুনিয়র অপারেটর টেকনিশিয়ান-কাম-টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট: মাধ্যমিক বা সমতুল সঙ্গে ১) ইলেক্ট্রনিক মেকানিক/ ওয়্যারম্যান/ ইলেক্ট্রিশিয়ান (দু বছরের সময়সীমার) ট্রেডে এনসিভিটির অধীন ট্রেড সার্টিফিকেট অথবা ২) বোর্ড বেসড বেসিক ট্রেনিং (বিবিবিটি) অ্যান্ড অ্যাডভান্স/ স্পেশ্যালাইজড মডিউল ইন ইলেক্ট্রিক্যাল সেক্টরে (মোট দু বছরের সময়সীমার) এনসিভিটির অধীন ট্রেড সার্টিফিকেট অথবা ৩) ইলেক্ট্রনিক মেকানিক/ ওয়্যারম্যান/ ইলেক্ট্রিশিয়ান ট্রেডে (তিন বছরের সময়সীমার) ন্যাশনাল অ্যাপ্রেন্টিসশিপ সার্টিফিকেট।

বয়সসীমা: ১ জানুয়ারি ২০১৮ তারিখের হিসেবে বয়স হতে হবে ১৮-২৭ বছরের মধ্যে। রাজ্যের ওবিসি এ ও বি, তপশিলি জাতি/ উপজাতি, শরীরিক প্রতিবন্ধী ও প্রাক্তন সেনাকর্মীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

প্রার্থী বাছাই পদ্ধতি: লেখা পরীক্ষা ও কম্পিউটার প্রফিশিয়েন্সি টেস্টের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। অফিস এগজিকিউটিভের ক্ষেত্রে লেখা পরীক্ষায় থাকবে জেনারেল অ্যাওয়্যারনেস (১৫ নম্বর), রিজনিং (১৫ নম্বর), কোয়ান্টিটেটিভ অ্যাপ্টিটিউড (২০ নম্বর), ইংলিশ গ্রামার অ্যান্ড কম্প্রিহেনশন (২০ নম্বর), ডেটা অ্যানালিসিস, ডেটা ইন্টারপ্রিটেশন অ্যান্ড ডেটা সাফিসিয়েন্সি (২০ নম্বর), কম্পিউটার অ্যাওয়্যারনেস (১০ নম্বর)। মোট ১০০ নম্বর, সময় ১২০ মিনিট। কম্পিউটার প্রফিশিয়েন্সি টেস্টে এমএস অফিস (এমএস ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট) ২০ নম্বর, সময় ৩০ মিনিট।

জুনিয়র অপারেটর টেকনিশিয়ান-কাম-টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট পদের লেখা পরীক্ষায় থাকবে জেনারেল ইন্টেলিজেন্স/ রিজনিং (১০ নম্বর), এলিমেন্টারি ইংলিশ (১৫ নম্বর), কোয়ান্টিটেটিভ অ্যাপ্টিটিউড/ এলিমেন্টারি ম্যাথমেটিক্স (১৫ নম্বর), জেনারেল নলেজ (১০ নম্বর), ডোমেইন নলেজ (৫০ নম্বর)। মোট ১০০ নম্বরের পরীক্ষা, সময় ১২০ মিনিট। কম্পিউটার প্রফিশিয়েন্সি টেস্টে এমএস অফিস (এমএস ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট) ২০ নম্বর, সময় ৩০ মিনিট।

আবদনের ফি: ৩০০ টাকা। ডাউনলোড করা চালানের মাধ্যমে ইউনাইটেড ব্যাঙ্কের যে-কোনো শাখায় ফি দেওয়া যাবে।

আবেদনের পদ্ধতি: www.wbsedcl.in ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। এছাড়া https://www.eselect.in/wbsedcl/ লিঙ্কে গিয়েও আবেদন করা যাবে। বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে। অনলাইন আবেদন করা যাবে ১৮ জানুয়ারি ২০১৯ দুপুর ২টো পর্যন্ত। কোনো অসুবিধা হলে হেল্পলাইন নম্বর: ৯৩১৯৩২৮৭৭২ ও ৯৩১৯৪৪১২০৪। লেখা পরীক্ষা হবে আগামী ফেব্রুয়ারি/ মার্চ নাগাদ। অন্যান্য প্রাসঙ্গিক তথ্য উপরোক্ত ওয়েবসাইট থেকে জানা যাবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *