কারেন্ট অ্যাফেয়ার্স ৯ জানুয়ারী, ২০১৯

445
0

আ্ন্তর্জাতিক

ব্রিটেনের সংসদে ব্রেক্সিট নিয়ে ভোটাভুটিতে হেরে গেলেন সে দেশের প্রধানমন্ত্রী টেরেসা মে। ২৯৬ জন তাঁর বিরুদ্ধে ভোট দিয়েছেন। কোনো চুক্তি ছাড়া যাঁরা ইউরোপীয় ইউনিয়ন ছেড়ে যেতে চান না তাঁরাই এদিন ভোটে জিতেছেন।

রাহাপ মহম্মদ আল কুনুনকে শরণার্থী হিসাবে স্বীকৃতি দিল রাষ্ট্র সংঘ। সৌদি  আরবের ওই তরুণী পারিবারিক নির্যাতন থেকে বাঁচতে থাইল্যান্ডে পালিয়ে গিয়েছেন। তিনি অস্ট্রেলিয়ায় আশ্রয় চেয়েছেন।

মার্কিন রাষ্ট্রপতির পদ বসার পর প্রথমবার জাতির উদ্দেশে ভাষণ দিলেন ডোনাল্ড ট্রাম্প। দুষ্কৃতীদের গুলিতে নিহত ভারতীয় বংশোদ্ভূত পুলিশ অফিসার রনিত সিংহকে তিনি সে দেশের সম্পদ ও তরুণ নায়ক বলে উল্লেখ করলেন।

জাতীয়

২০১০ সালের আইএএস পরীক্ষায় শীর্ষ স্থানাধিকারী জম্মু-কাশ্মীরের শাহ ফয়জল আইএএস পদ থকে ইস্তফা দিলেন।

পদত্যাগ করলেন অখিল ভারতীয় মারাঠি সাহিত্য মহামণ্ডল-এর সভাপতি শ্রীপদ যোশী। সংস্থার উদ্যোগে অনুষ্ঠিতব্য সাহিত্য উৎসবে লেখিকা নয়নতারা সহগলের আমন্ত্রণ প্রত্যাহার বিতর্কেই তিনি সরে গেলেন।

স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যান পদের জন্য নির্বাচিত হলেন অধ্যাপক সৌমিত্র সরকার।

বিবিধ

গোটা বিশ্বে ২০১৮ সালে বৃদ্ধির হার ছিল ৩ শতাংশ। ২০১৯ সালে তা কমে ২.৯ শতাংশ হতে পারে। বিশ্বব্যাঙ্কের গ্লোবাল ইকোনমিক প্রস্পেক্টাস রিপোর্ট থেকে এই পূর্বাভাস পাওয়া গেল। উন্নয়নশীল দেশগুলির মধ্যে ভারতের বৃদ্ধির হার ৭.৩ শতাংশ হতে পারে বলে সেখানে পূর্বাভাস দেওয়া হয়েছে।

পশ্চিমবঙ্গে এলএনজি (তরল প্রাকৃতিক গ্যাস)-এর টার্মিনাল গড়তে ও পাইপলাইন বসাতে ৩৭০০ কোটি টাকা বিনিয়োগ করা হচ্ছে বলে জানাল মুম্বইয়ের হীরানন্দানি গোষ্ঠী। ২০২০ সালে প্রকল্পের প্রথম পর্যায় চালু হওয়ার কথা।

খেলা

আই লিগে মোহনবাগান ২-০ গোলে হারাল মিনার্ভা পাঞ্জাবকে।

দক্ষিণ আফ্রিকার অলরাউন্ডার অ্যালবি মার্কেল আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন। ১টি টেস্ট, ৫৮টি একদিনের ম্যাচ, ৫০টি টি২০ ম্যাচ খেলেছেন তিনি।

হরেন্দ্র সিংহকে ভারতের হকি কোচের পদ থেকে সরিয়ে দেওয়া হল। সদ্যসমাপ্ত বিশ্বকাপে দল আশানারূপ ফল করতে না পারায় এই সিদ্ধান্ত। ভারত ঘরের মাঠে কোয়ার্টার ফাইনালে হেরে গিয়েছিল।

জতীয় সিনিয়র টেবল টেনিসে পুরুষদের সিঙ্গলসে চ্যাম্পিয়ন হলেন শরত কমল। এই নিয়ে নবমবার জাতীয় চ্যাম্পিয়ন হয়ে তিনি ভাঙলেন কমলেশ মেহতার রেকর্ড।

রঞ্জি ট্রফিতে অন্ধ্রপ্রদেশের বিরুদ্ধে ৩৫ রানে অল আউট হল মধ্যপ্রদেশ। তারা ০ রানে ৬ উইকেট হারায়।