কারেন্ট অ্যাফেয়ার্স ১৬ জানুয়ারী, ২০১৯

407
0
Current Affairs 16 Jan 2019

আন্তর্জাতিক

  • কেনিয়ায় জঙ্গি হামলায় মৃত্যু হল ১৪ জনের। নাইরোবি প্রদেশের ওয়েস্টল্যান্ডে অভিজাত ‘ডুসি ডি টু’ হোটেলে ৪ জঙ্গি হামলা চালায়। একজন আত্মঘাতী বিস্ফোরণ ঘটায়। নিহতদের মধ্যে ১ জন মার্কিন, ১ ব্রিটিশ নাগরিক রয়েছেন। আল কায়দা প্রভাবিত জঙ্গি গোষ্ঠী আল শাবাব এই হামলার দায় স্বীকার করেছে। তারা মূলত সোমালিয়ায় সক্রিয়। ১৯০০ জনকে নিরাপত্তারক্ষীরা উদ্ধার করতে পেরেছেন।
  • অনাস্থা ভোটের মুখোমুখি হতে হল ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসা মে-কে। ব্রেক্সিট নিয়ে তাঁর প্রস্তাবিত চুক্তি ২০২-৪৩২ ভোটে পরাস্ত হওয়ার পর অনাস্থা এনেছিলেন বিরোধী দলনেতা জেরোমি করবিন। ৩২৫-৩০৬ ভোটে জয়ী হলেন মে। প্রসঙ্গত, ২৯ মার্চ ইইউ থেকে বিচ্ছিন্ন হওয়ার কথা রয়েছে ব্রিটেনের। কিন্তু এখন দ্বিতীয়বার ব্রেক্সিট নিয়ে গণভোটের দাবি উঠছে সে দেশে।

জাতীয়

  • মেঘালয়ের কসান খনিতে ১৪০ ফুট জলের নিচে এক শ্রমিকের দেহাংশের খোঁজ পাওয়া গেল নৌসেনার দূরনিয়ন্ত্রিত ক্যামেরার ছবিতে। ১ মাস ৩ দিন কেটে গেছে শ্রমিকদের নিখোঁজ হওয়ার পর।
  • তাজপুরে একক উদ্যোগে বন্দর গড়বে পশ্চিমবঙ্গ সরকার। এদিন এই সিদ্ধান্ত জানালেন পশ্চিমবঙ্গের মু্খ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কেন্দ্রে ৭৪ শতাংশ ও রাজ্যের ২৬ শতাংশ অংশীদারিত্বে এই সমুদ্র বন্দর গড়ার কথা ছিল। বন্দর নির্মাণে বিলম্ব হওয়ায় রাজ্য এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানানো হল।

বিবিধ

  • ২৪ ঘণ্টার মধ্যে আয়কর রিফান্ড প্রক্রিয়া শুরু করা হবে। এদিন এই সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। এতদিন এই প্রক্রিয়ায় গড়ে ৬৩ দিন সময় লাগত।
  • আমদানি রপ্তানি ক্ষেত্রে ঋণদানকারী অ্যাক্সিস ব্যাঙ্কের (এক্সপোর্ট ইমপোর্ট ব্যাঙ্ক অব ইন্ডিয়া) ৬০০০ কোটি টাকা বিনিয়োগের সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় মন্ত্রিসভা।
  • এবার সংবাদ মাধ্যম চালুর সিদ্ধান্ত নিল ফেসবুক। এজন্য ৩ বছরে ৩ কোটি ডলার ব্যয় করা হবে বলে জানানো হল।

 খেলা

  • বিশ্বের কনিষ্ঠতম পর্বতারোহী হিসাবে সাতটি মহাদেশের সর্বোচ্চ শৃঙ্গ এবং সর্বোচ্চ আগ্নেয়গিরি শৃঙ্গ জয় করলেন ভারতের পর্বতারোহী সত্যরূপ সিদ্ধান্ত। বাঙালি যুবক সত্যরূপের বয়স ৩৫ বছর ২৯০ দিন। তিনি ভাঙলেন অস্ট্রেলিয়ার ড্যানি বুলের (৩৬ বছর ১৫৭ দিন) রেকর্ড। এদিন অ্যান্টার্কটিকার সর্বোচ্চ আগ্নেয়গিরি শৃঙ্গ মাউন্ট সিডলে জয়ের পর এই নজির স্থাপন করলেন সত্যরূপ। ২০১২ সালে আফ্রিকার সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ড কিলিমাঞ্জারো জয়ের মধ্য দিয়ে এই অভিযান শুরু হয়েছিল তাঁর। ২০১৬ সালে মাউন্ট এভারেস্ট জয় করেছেন।
  • অস্ট্রেলীয় ওপেন প্রতিযোগিতায় পুরুষদের ডাবলসে প্রথম রাউন্ডেই হেরে গেলেন ভারতের রোহন বোপান্না-দ্বিবীজ শরণ।