fbpx

কোস্ট গার্ডে ইঞ্জিনিয়ারদের জন্য যান্ত্রিক পদে

কোস্ট গার্ডে ট্রেনিং দিয়ে যান্ত্রিক পদে বেশ কিছু ডিপ্লোমা ইঞ্জিনিয়ার নিয়োগ করা হবে। এই চাকরি শুধু অবিবাহিত তরুণদের জন্য। ট্রেনিং শুরু হবে ২০১৯-র আগস্টে, ২/২০১৯ ব্যাচে।

শিক্ষাগত যোগ্যতা: ম্যাট্রিকুলেশন বা সমতুল সহ মেকানিক্যাল/ ইলেক্ট্রিক্যাল/ ইলেক্ট্রনিক্স অ্যান্ড টেলি কমিউনিকেশন (রেডিও/ পাওয়ার) ইঞ্জিনিয়ারিংয়ে ৬০ শতাংশ নম্বর নিয়ে এআইসিটিই স্বীকৃত তিন বছর মেয়াদি ডিপ্লোমা। জাতীয় স্তরের বা আন্তঃরাজ্য জাতীয় চ্যাম্পিয়নশিপ প্রতিযোগিতায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থানাধীকারী খেলোয়াড়দের এক্ষেত্রে নম্বরে ৫ শতাংশ ছাড় দেওয়া হবে। তপশিলি প্রার্থীরাও নম্বরে ৫ শতাংশ ছাড় পাবেন। কর্মরত অবস্থায় মারা যাওয়া কোনো কোস্টগার্ড কর্মীর সন্তানও এই ছাড় পাবেন। মোট প্রাপ্ত নম্বরকে দুই দশমিক ঘর পর্যন্ত হিসাব যেমন হবে তেমনই ধরতে হবে এবং ভগ্নাংশকে পরবর্তী পূর্ণসংখ্যা ধরা যাবে না। সরকার স্বীকৃত নয় এমন মুক্ত বিদ্যালয়/ প্রতিষ্ঠান থেকে পাশ করে থাকলে আবেদন করা যাবে না।

বয়সসীমা: বয়স হতে হবে ১৮-২২ বছরের মধ্যে। জন্মতারিখ ১ আগস্ট ১৯৯৭ থেকে ৩১ জুলাই ২০০১-এর মধ্যে হওয়া আবশ্যক। তপশিলি এবং ওবিসি প্রার্থীরা বয়সে যথাক্রমে ৫ বছর এবং ৩ বছর ছাড় পাবেন।

দৈহিক মাপজোক: ন্যূনতম উচ্চতা ১৫৭ সেমি। উচ্চতার সঙ্গে সামঞ্জস্য রেখে বুকের ছাতি হতে হবে এবং তা ৫ সেমি ফোলাতে পারতে হবে। বয়স এবং উচ্চতার সঙ্গে সামঞ্জস্য রেখে ওজন হওয়া চাই (প্লাস-মাইনাস দশ শতাংশ গ্রহণযোগ্য)। শ্রবণশক্তি স্বাভাবিক হওয়া চাই। শারীরিক এবং মানসিকভাবে সুস্থ হতে হবে। হৃদ্‌রোগ, ভাঙা হাঁটু, চ্যাটালো পায়ের পাতা, কানে সংক্রমণ, মানসিক রোগ, শিরাস্ফীতি, দৃষ্টিশক্তি সংশোধন সংক্রান্ত অস্ত্রোপচার হয়ে থাকলে আবেদন করা যাবে না। চশমা ছাড়া দৃষ্টিশক্তি হতে হবে ৬/২৪। চশমা পরে ভালো চোখে এবং খারাপ চোখে যথাক্রমে ৬/৯ এবং ৬/১২। কখনও সশস্ত্র বাহিনীর কোনো হাসপাতালের তরফে স্থায়ীভাবে অযোগ্য বলে জানানো হয়ে থাকলে আবেদন নিষ্প্রয়োজন।

প্রার্থী বাছাই পদ্ধতি: ডিপ্লোমা স্তরে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে প্রাথমিক প্রার্থী বাছাই করা হবে। প্রার্থীর সংখ্যা বাড়লে ন্যূনতম নম্বরের হারও বাড়ানো হতে পারে। নির্বাচিত প্রার্থীদের অবজেক্টিভ টাইপের লিখিত পরীক্ষা দিতে হবে। পরীক্ষাকেন্দ্র হবে কলকাতা, মুম্বই, চেন্নাই ও নয়ডায়। জেনারেল নলেজ, রিজনিং অ্যাপ্টিটিউড, ইংরেজি এবং সংশ্লিষ্ট শাখার (মেকানিক্যাল/ ইলেক্ট্রিক্যাল/ ইলেক্ট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন) উপর প্রশ্ন হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা ফিজিক্যাল ফিটনেস টেস্টে অংশগ্রহণের সুযোগ পাবেন এবং তাতে পাশ করলে ডাক্তারি পরীক্ষা। ফিজিক্যাল ফিটনেস টেস্টে দৌড়ে ৭ মিনিটে ১.৬ কিমি পথ অতিক্রম করতে হবে। ২০টি ওঠ-বস এবং ১০টি পুশ-আপ থাকবে। ডাক্তারি পরীক্ষার পর তৈরি হবে চূড়ান্ত প্রার্থী তালিকা।

বেতনক্রম: শুরুর বেসিক পে ২৯২০০ টাকা। সঙ্গে অন্যান্য ভাতা।

আবেদন পদ্ধতি: www.joinindiancoastguard.gov.in ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে। প্রার্থীদের অনলাইন ফর্মে নিজেদের পছন্দমতো পরীক্ষাকেন্দ্র (ফর্মে দেওয়া তালিকা থেকে) বেছে নিতে হবে। যদিও কর্তৃপক্ষ ভবিষ্যতে প্রশাসনিক কারণে প্রয়োজন হলে ওই কেন্দ্র বদলে দিতে পারেন। অনলাইন আবেদন করা যাবে ১১ ফেব্রুয়ারি থেকে ২১ ফেব্রুয়ারি ২০১৯ তারিখ বিকাল ৫টা পর্যন্ত। অন্যান্য প্রাসঙ্গিক তথ্য পাওয়া যাবে উপরোক্ত ওয়েবসাইটে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *