fbpx

রেলে আগামী দুই বছরে আরও ২.৫ লক্ষ, থাকবে নতুন  ১০% সংরক্ষণও

২.৫ লক্ষ কর্মসংস্থান রেলে। আগামী বছর অর্থাৎ ২০২০ সালের এপ্রিল-মে মাসের মধ্যে এই পরিমাণ কর্মসংস্থান হবে বলে ঘোষণা কেন্দ্রীয় রেল মন্ত্রকের। প্রসঙ্গত, রেলে গ্রুপ-ডি এবং অ্যাসিস্ট্যান্ট লোকো পাইলট নিয়োগের প্রক্রিয়া ইতিমধ্যে শুরু হয়ে গেছে, ফলে মূলত অ-কারিগরি অর্থাৎ নন-টেকনিক্যাল পপুলার ক্যাটেগরি (এনটিপিসি) ভুক্ত পদগুলিতে নিয়োগ হবে আশা করা যায়।

২০১৮ সালেই ভারতীয় রেখে গ্রুপ সি এবং গ্রুপ ডি পদে প্রায় ১.৫ লক্ষ পদে নিয়োগের প্রক্রিয়া শুরু হয় এবং সেই প্রক্রিয়া এখনো চলছে। বুধবার কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গয়াল রেলে আরও ২.৫ লক্ষ কর্মসংস্থানের পরিকল্পনার কথা ঘোষণা করেন। এর পাশাপাশি  সরকারিভাবে রেলের এই নিয়োগ প্রক্রিয়াতেই ১০% উচ্চবর্ণের মধ্যে আর্থিক পিছিয়ে থাকাদের জন্য  সংরক্ষণের ব্যবস্থা করা হতে চলেছে।

নতুন কর্মসংস্থান হবে দুভাগে। প্রথমভাগে ১ লক্ষ ৩১ হাজার ৪২৮টি পদে নিয়োগ হবে। এই নিয়োগ প্রক্রিয়া শুরু হয়ে যাবে আগামী ফেব্রুয়ারি-মার্চের মধ্যেই। সেই নিয়োগ প্রক্রিয়া শেষ করে দেওয়া হবে ২০২০ সালের মে মাসের মধ্যেই। রেল থেকে জানানো হয়েছে বর্তমানে ভারতীয় রেলের পরিসর অনুযায়ী মোট ১৫ লক্ষ ৬ হাজার ৯৭৮ জন কর্মী প্রয়োজন, যার মধ্যে বর্তমানে আছে ১২ লক্ষ ২৩ হাজার ৬২২ জন, ঘাটতি রয়েছে ২ লক্ষ ৮২ হাজার ৯৭৬ টি।  যার মধ্যে ২০১৮ সালেই ১ লক্ষ ৫১ হাজার ৫৪৮ টি পদে নিয়োগ প্রক্রিয়া চলছে। বাকি পদগুলিতে আগামী মাসের  মধ্যেই কাজ শুরু করে দেওয়া হবে বলে জানানো হয়েছে। আর  এই দুই বছরে অবসর নেবেন প্রায় ৯৯ হাজার কর্মী। দ্বিতীয় ভাগে সেই শূন্যপদগুলিতে নিয়োগ শুরু হবে এবং সেই নিয়োগ পরীক্ষা শেষ করা হবে ২০২১ সালের জুলাই-আগস্ট মাসে। রেলমন্ত্রক জানিয়েছে, এই দুই ক্ষেত্রেই ১০% সংরক্ষণের যে নতুন ঘোষণা করা হয়েছে তা কার্যকর করা শুরু হবে।

 

 

Rail Recruitment, Indian Rail Recruitment, RRB, Govt Job, Rail Job

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *