fbpx

জাতীয় বীজ নিগমে ২৫২ ট্রেনি

ন্যাশনাল সিডস কর্পোরেশন লিমিটেডে বিভিন্ন ডিসিপ্লিনে ২৫২ জন ট্রেনি নিয়োগ করা হবে। নিচের যোগ্যতার যে-কোনো ভারতীয়রা আবেদন করতে পারবেন।

শূন্যপদ, যোগ্যতা, স্টাইপেন্ড বয়সসীমা: ম্যানেজমেন্ট ট্রেনি: ১) প্রোডাকশন: শূন্যপদ ৫। ন্যূনতম ৬০ শতাংশ নম্বর নিয়ে বিএসসি (এগ্রি) সঙ্গে এমবিএ (এগ্রিকালচার, বিজনেস ম্যানেজমেন্ট) অথবা এমএসসি (এগ্রিকালচার) সঙ্গে অ্যাগ্রোনমি/ সিড টেকনোলজি/ প্ল্যান্ট ব্রিডিং অ্যান্ড জেনেটিক্সে স্পেশ্যালাইজেশন। ২) মার্কেটিং: শূন্যপদ ৫। ন্যূনতম ৬০ শতাংশ নম্বর নিয়ে বিএসসি (এগ্রিকালচার) সঙ্গে পূর্ণ সময়ের এমবিএ (মার্কেটিং/ এগ্রিকালচার/ বিজনেস ম্যানেজমেন্ট) অথবা মার্কেটিং/ এগ্রিকালচার/ বিজনেস ম্যানেজমেন্টে দু বছরের পূর্ণ সময়ের পিজি ডিগ্রি বা ডিপ্লোমা অথবা এমএসসি (এগ্রিকালচার)। ৩) হিউম্যান রিসোর্স: শূন্যপদ ২। ন্যূনতম ৬০ শতাংশ নম্বর নিয়ে পার্সোনেল ম্যানেজমেন্ট/ ইন্ডাস্ট্রিয়াল রিলেশন/ লেবার ওয়েলফেয়ার/ এইচআর ম্যানেজমেন্টে দু বছরের পূর্ণ সময়ের পিজি ডিগ্রি বা ডিপ্লোমা অথবা দু বছরের পূর্ণ সময়ের এমবিএ (এইচআরএম)। ৪) লিগ্যাল: ১। ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর নিয়ে ল-তে প্রফেশনাল ডিগ্রি। এলএলএম বা লেবার ল/ অ্যাডমিনিস্ট্রেটিভ ল/ কর্পোরেট ল-তে পোস্ট গ্র্যাজুয়েট হলে অগ্রাধিকার। ৫) কোয়ালিটি কন্ট্রোল: ন্যূনতম ৬০ শতাংশ নম্বর নিয়ে এমএসসি (এগ্রিকালচার) সঙ্গে অ্যাগ্রোনমি/ সিড টেকনোলজি/ প্ল্যান্ট ব্রিডিং অ্যান্ড জেনেটিক্সে স্পেশ্যালাইজেশন।

সবক্ষেত্রেই, কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় বা ইনস্টিটিউট থেকে পাশ করে থাকতে হবে এবং কম্পিউটারের জ্ঞান (এমএস অফিস) থাকতে হবে।

স্টাইপেন্ড: প্রতি মাসে ৪৩৫২০ টাকা করে স্টাইপেন্ড।

সিনিয়র ট্রেনি: ১) এগ্রিকালচার: শূন্যপদ ৪৯। ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর নিয়ে এমএসসি (এগ্রিকালচার) সঙ্গে অ্যাগ্রোনমি/ সিড টেক/ প্ল্যান্ট ব্রিডিং অ্যান্ড জেনেটিক্সে স্পেশ্যালাইজেশন। ২) হিউম্যান রিসোর্স: ৫। ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর নিয়ে এমবিএ (এইচআর) বা ইন্ডাস্ট্রিয়াল রিলেশন/ পার্সোনেল ম্যানেজমেন্ট/ লেবার ওয়েলফেয়ারে দু বছরের পূর্ণ সময়ের পোস্ট গ্র্যাজুয়েট ডিগ্রি বা ডিপ্লোমা অথবা এমএসডব্লু। ৩) লজিস্টিক্স: ১২। ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর নিয়ে এমবিএ (মেটিরিয়ালস ম্যানেজমেন্ট/ লজিস্টিক্স অ্যান্ড সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট) অথবা বিএসসি (এগ্রিকালচার) সঙ্গে এমবিএ (এগ্রিকালচার বিজনেস ম্যানেজমেন্ট)। ৪) কোয়ালিটি কন্ট্রোল: ১৯। ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর নিয়ে এমএসসি (এগ্রিকালচার) সঙ্গে অ্যাগ্রোনমি/ সিড টেক/ প্ল্যান্ট ব্রিডিং অ্যান্ড জেনেটিক্সে স্পেশ্যালাইজেশন। সবক্ষেত্রেই কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় বা ইনস্টিটিউট থেকে পাশ করে থাকতে হবে এবং কম্পিউটারের জ্ঞান (এমএস অফিস) থাকতে হবে।

বয়স: ৯ ফেব্রুয়ারি ২০১৯ তারিখের হিসেবে বয়সের ঊর্ধ্বসীমা ২৭ বছর।

স্টাইপেন্ড: প্রতি মাসে ২৩৯৩৬ টাকা।

ট্রেনি: ১) এগ্রিকালচার: ৪৫, বিএসসি (এগ্রিকালচার)। মার্কেটিং: ৩২, বিএসসি (এগ্রি)। ৩) এগ্রি স্টোর: ১৬, বিএসসি (এগ্রি)। টেকনিশিয়ান: ১৬। ডিজেল মেকানিক/ ট্র্যাক্টর মেকানিকস মেশিনম্যান, অটো ইলেক্ট্রিশিয়ান, ওয়েল্ডার, ব্ল্যাকস্মিথ ট্রেডে আইটিআই এবং এক বছরের ট্রেড অ্যাপ্রেন্টিস ট্রেনিং ও ন্যাশনাল কাউন্সিল ফর ভোকেশনাল ট্রেনিং পরিচালিত এনএসি পরীক্ষা পাশ। ৫) স্টোরস (ইঞ্জিনিয়ারিং): ৫। সরকার স্বীকৃত পলিটেকনিক/ ইনস্টিটিউট থেকে এগ্রিকালচার ইঞ্জিনিয়ারিং/ মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে ডিপ্লোমা। স্টেনোগ্রাফার: ৮। সিনিয়র সেকেন্ডারি বা সমতুল সঙ্গে অফিস ম্যানেজমেন্টে তিন বছরের ডিপ্লোমা সঙ্গে স্টেনোগ্রাফি। কাজ চালানোর মতো হিন্দি ভাষা জানতে হবে। প্রতি মিনিটে ১০০ শব্দের গতিতে ইংরেজিতে শর্টহ্যান্ড এবং কম্পিউটারে প্রতি মিনিটে ৩৫ শব্দের গতিতে ইংরেজিতে টাইপিং। ৭) কোয়ালিটি কন্ট্রোল: ৭। বিএসসি (এগ্রিকালচার)। ৮) ডেটা এন্ট্রি অপারেটর: ৩। বিসিএ/ বিএসসি (কম্পিউটার সায়েন্স/ আইটি) অথবা ইঞ্জিনিয়ারিংয়ে তিন বছরের ডিপ্লোমা (কম্পিউটার অ্যাপ্লিকেশন/ কম্পিউটার সায়েন্স/ আইটি/ ইলেক্ট্রনিক্স) অথবা গ্র্যাজুয়েট সঙ্গে কম্পিউটার অ্যাপ্লিকেশনে এক বছরের ডিপ্লোমা।

সবক্ষেত্রেই, কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় বা ইনস্টিটিউট থেকে ন্যূনতম ৬০ শতাংশ নম্বর নিয়ে পাশ করে থাকতে হবে এবং টেকনিশিয়ান ও ডেটা এন্ট্রি অপারেটর বাদে সবকটি পদের ক্ষেত্রে কম্পিউটারের জ্ঞান (এমএস অফিস) থাকতে হবে। স্টাইপেন্ড: প্রতি মাসে ২৩৯৩৬ টাকা। বয়স: ৯ ফেব্রুয়ারি ২০১৯ তারিখের হিসেবে বয়সের ঊর্ধ্বসীমা ২৭ বছর।

ট্রেনি মেট: ট্রেনি মেট (এগ্রি): ১৮। এগ্রিকালচারে ইন্টারমিডিয়েট/ সায়েন্সে সিনিয়র সেকেন্ডারি (দ্বাদশ শ্রেণি) সঙ্গে বায়োলজি একটি বিষয় হিসেবে থাকতে হবে। এগ্রিকালচার সম্পর্কিত ফিল্ডে জ্ঞান বাঞ্ছনীয়। স্টাইপেন্ড: প্রতি মাসে ১৭৯৫২ টাকা। বয়স: ৯ ফেব্রুয়ারি ২০১৯ তারিখের হিসেবে বয়সের ঊর্ধ্বসীমা ২৫ বছর।

সবক্ষেত্রেই সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

আবেদনের পদ্ধতি: www.indiaseeds.com ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে। অনলাইন আবেদন করা যাবে ৯ ফেব্রুয়ারি ২০১৯ বিকাল ৫.৩০ পর্যন্ত। অন্যান্য প্রাসঙ্গিক তথ্য জানা যাবে উপরোক্ত ওয়েবসাইট থেকে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *