fbpx

৬৬টি ইনস্টিটিউটে হাজার দশেক আসনে আতিথেয়তা ও হোটেল প্রশাসনের বিএসসি কোর্সে ভর্তির পরীক্ষা

কলকাতা সহ দেশের ২১টি কেন্দ্রীয় সরকারি, ২১টি রাজ্য সরকারি (আরও ৩টি অনুমোদনের অপেক্ষায়), ১টি আধা সরকারি এবং ২০টি বেসরকারি অনুমোদিত ইনস্টিটিউটে হসপিট্যালিটি অ্যান্ড হোটেল অ্যাডমিনিস্ট্রেশনের বিএসসি কোর্সে ভর্তির যুগ্ম পরীক্ষা (NCHM JEE- 2019)-র জন্য অনলাইনে দরখাস্ত নেওয়া হচ্ছে। প্রবেশিকা পরীক্ষা হবে ২৭ এপ্রিল, ২০১৯ শনিবার সকাল সাড়ে নটা থেকে বেলা সাড়ে ১২টা পর্যন্ত। এছাড়াও দেশের বিভিন্ন জায়গায় অবস্থিত ৯টি ফুড ক্র্যাফ্ট ইনস্টিটিউটে পড়ানো হয় ডিপ্লোমা কোর্স। ভর্তি করা হবে একটি সর্বভারতীয় যুগ্ম পরীক্ষা (এনসিএইচএম জেইই-২০১৯)-এর মাধ্যমে। ৩ বছরের ৬ সেমেস্টারের ডিগ্রি কোর্স পরিচালনা করবে ন্যাশনাল কাউন্সিল ফর হোটেল ম্যানেজমেন্ট অ্যান্ড কেটারিং টেকনোলজি এবং ইগনু মিলিতভাবে। ফুড ক্র্যাফ্ট ইনস্টিটিউটগুলির ডিপ্লোমা কোর্সও করানো হয় এনসিএইচএমসিটির পাঠক্রমে।

যোগ্যতা: ১০+২ পদ্ধতিতে  সিনিয়র সেকেন্ডারি এগজামিনেশন বা সমতুল পাশ। ১০+২ স্তরে অন্যতম (কোর/ইলেক্টিভ/ফাংশনাল) বিষয় হিসাবে ইংরাজি থাকতে হবে, পাশ নম্বর সহ। প্রসঙ্গত জানাই, এই পাঠক্রমে পড়াশোনার জন্য ইংরাজিতে ভালো দক্ষতা থাকা দরকার। যাঁরা চূড়ান্ত বর্ষে পরীক্ষা দেবেন তাঁরাও শর্তসাপেক্ষে আবেদন করতে পারবেন। তবে কাউন্সেলিং বা ভর্তি বা সর্বশেষ ৩০.৯.২০১৯ তারিখের মধ্যে শিক্ষাগত যোগ্যতার প্রমাণপত্র পেশ করতে না পারলে ভর্তি বাতিল হয়ে যাবে। যাঁরা ভোকেশনালে বা ওপেন স্কুলিংয়ে ওপরের মতো ইংরিজি সহ ৫ বিষয় নিয়ে উচ্চমাধ্যমিক পাশ করেছেন তাঁরাও আবেদন করতে পারবেন।

বয়সসীমা: ১ জুলাই, ২০১৯ তারিখের হিসাবে সাধারণ ও ওবিসি প্রার্থীদের বয়স হতে হবে ২৫ বছরের মধ্যে অর্থাৎ জন্মতারিখ ১ জুলাই ১৯৯৪ তারিখে বা তার পরে। জন্ম তারিখ হতে হবে ১ জুলাই, ১৯৯৪ তারিখে বা তার পরে। তপশিলি প্রার্থীদের ক্ষেত্রে বয়সের ঊর্ধ্বসীমা ২৮ বছর।

শারীরিক সক্ষমতা: ভর্তির সময় সব প্রার্থীকে ওয়েবসাইটে দেওয়া নির্দিষ্ট মানদণ্ড অনুযায়ী শারীরিক সক্ষমতার সার্টিফিকেট জমা দিতে হবে।

আসন সংরক্ষণ: তপশিলি জাতিভুক্ত প্রার্থীদের জন্য ১৫ শতাংশ, তপশিলি উপজাতিভুক্ত প্রার্থীদের জন্য ৭.৫ শতাংশ ও ওবিসি (নন-ক্রিমি লেয়ার) প্রার্থীদের জন্য ২৭ শতাংশ আসন সংরক্ষিত আছে। শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের জন্য ওপরের ৩ ক্যাটেগরি থেকেই ৫ শতাংশ করে আসন সংরক্ষিত।

পরীক্ষা পদ্ধতি: লিখিত পরীক্ষা হবে ২৭ এপ্রিল ২০১৯ তারিখে, শনিবার। পরীক্ষা হবে মোট ২০০ নম্বরের। সময় তিন ঘণ্টা, সকাল ৯-৩০ থেকে ১২-৩০ পর্যন্ত। প্রশ্ন থাকবে নিউমেরিক্যাল এবিলিটি অ্যান্ড অ্যানালিটিক্যাল অ্যাপ্টিটিউড বিষয়ে ৩০ নম্বর, রিজনিং অ্যান্ড লজিক্যাল ডিডাকশন বিষয়ে ৩০ নম্বর, জেনারেল নলেজ অ্যান্ড কারেন্ট অ্যাফেয়ার্স বিষয়ে ৩০ নম্বর, ইংলিশ ল্যাঙ্গুয়েজ বিষয়ে ৬০ নম্বর ও অ্যাপ্টিটিউড ফর সার্ভিস সেক্টর অর্থাৎ এই লাইনে কাজের জন্য প্রয়োজনীয় দক্ষতা-প্রবণতা যাচাই বিষয়ে ৫০ নম্বর। প্রশ্ন হবে ইংরেজি ও হিন্দিতে। নেগেটিভ মার্কিং আছে। প্রতি প্রশ্নেই উত্তর ঠিক হলে পাবেন ৪ নম্বর করে। প্রতিটি ভুল উত্তরের জন্য ১ নম্বর কাটা যাবে।

www.nta.ac.in/ ওয়েবসাইটের মাধ্যমে ৩ এপ্রিল, ২০১৯ তারিখ থেকে অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে হবে। পূর্ব ও উত্তর-পূর্বাঞ্চলের পরীক্ষাকেন্দ্র হবে কলকাতা ( সিটি কোড নং ডব্লুবি০১), শিলিগুড়ি (কোড নং ডব্লুবি০২), ভুবনেশ্বর ( ওআর০১), গুয়াহাটি (এএম০১), জামশেদপুর (জেএইচ০১), রাঁচি (জেএইচ০২), জামশেদপুর (বিআর০১), পাটনা (বিআর০২) ও শিলংয়ে (এমই০১)।

ফলাফল ওয়েবসাইটে বেরোবে আগামী ১৫ মে।

আবেদন পদ্ধতি: অনলাইনে আবেদন করতে হবে। আবেদনের ফি ৮০০ টাকা, তপশিলি/ প্রতিবন্ধী/ রূপান্তরকামীদের ৪০০ টাকা। সঙ্গে প্রসেসিং চার্জ, জিএসটি। ফি দেওয়া যাবে নেট ব্যাঙ্কিং/ ডেবিট/ ক্রেডিট/ ইউপিআই/ সিন্ডিকেট ব্যাঙ্কে ই-চালানের মাধ্যমে। অনলাইনের ক্ষেত্রে করতে হবে www.nta.ac.in/ বা www.ntanchm.nic.in  ওয়েবসাইটের মাধ্যমে, ১৫ মার্চ, ২০১৯ তারিখের মধ্যে। নিজের সই আ ছবি স্ক্যান করিয়ে রাখতে হবে।

প্রতিষ্ঠানগুলির পুরো ঠিকানা সহ তালিকা ও আসনসংখ্যা জানতে পাবেন www.nta.ac.in ওয়েবসাইটে। যেমন কলকাতায় কেন্দ্রীয় সরকারের ইনস্টিটিউট: Institute of Hotel Management, P-16, Taratola Road, Kolkata- 700088 (Tel.: 033-24014124; E-mail: mail@ihmkolkata.org, Website: www.ihmkolkata.org)।

কোনোরকম সমস্যা হলে সহায়তার জন্য: Helpdesk: pgsupport@billdesk.com, ফোন: 0120 2400850/19971262371

অভিযোগ থাকলে: Complaint Management Services: ro.noida@syndicatebank.co.in, ফোন: 0120 2400850

Customer Care: ro.noida@syndicatebank.co.in, ফোন: 9971262371

Through SMS: ro.noida@syndicatebank.co.in, ফোন: 0120 2400850/1

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *