fbpx

দেশজোড়া ৭ রিটেল চেন বিপণীতে চাকরির সুযোগ

এখন কেনাকাটা বাড়ছে শপিং মলে, রিটেল চেনগুলিতে। নগরোন্নয়নেরও অবধারিত অঙ্গ এগুলি। প্রসারিত হচ্ছে শহর, শাখা ছড়াচ্ছে মহাবিপণী। বাড়ছে কাজ, দরকার হচ্ছে ফ্রন্ট অফিস ও ব্যাক অফিসে প্রচুর অভিজ্ঞ-অনভিজ্ঞ কর্মী। যুগোপযোগী এইসব কাজ পাবার সুলুক-সন্ধান দিচ্ছেন অশোক চক্রবর্তী।  

অ্যামাজন: আন্তর্জাতিক বিপণন সংস্থা অ্যামাজন গত কয়েকবছর ভারতেও ব্যবসা বিস্তারে অগ্রণীর ভূমিকায়। তারা ভারতে ব্যবসা আরও বাড়ানোর লক্ষ্যে এখানে কর্মী নিয়োগও বাড়াচ্ছে। দেশের অসংখ্য ছোট-বড়-মাঝারি বিক্রি-বিপণন সংস্থার মাধ্যমে প্রসারিত হচ্ছে তাদের কর্মকাণ্ড। আছে নিজেদের বিপণন কেন্দ্রও। ভারতেই হাজার দেড়েক নিয়োগ হতে পারে অদূর ভবিষ্যতেই, যদিও তা মূলত হবার সম্ভাবনা দক্ষিণ ভারতে।

অ্যামাজনের দেশে-বিদেশে কোথায় কী চাকরির সুযোগ এই মুহূর্তে আছে তা যেমন জেনে নিতে পারেন যখন-তখন, তেমনই যখন-তখন নিজের নিজের রেজুমে আপলোড করে রেজিস্টার্ড হতে পারেন কাজের খোঁজে। তার আগে কোম্পানি, তাদের কাজের পরিধি ও বৈচিত্র্য, কর্মসংস্কৃতি, বিভিন্ন সুবিধা, উল্লেখযোগ্য দৃষ্টান্ত, ইন্টারভিউ পদ্ধতি ইত্যাদি সম্পর্কেও ধ্যান-ধারণা গড়ে নিতে পারেন। আছে সাধারণ কৌতূহল নিরসণের জন্য ফ্যাক (ফ্রিকোয়েন্টলি আস্কড কোয়েশ্চেনস)। এজন্য আলাদা-আলাদা লিঙ্ক আছে, যেমন Interviewing at Amazon একটা চ্যাপ্টারের লিঙ্ক।

কাজের জন্য নিজের নাম রেজিস্ট্রি করবেন কী করে? অ্যামাজনের https://www.amazon.in/ ওয়েবসাইটে ঢুকে পাতার একেবারে নিচে ‘কেরিয়ার’ লিঙ্কে বা সরাসরি https://www.amazon.jobs/en লিঙ্কে ক্লিক করে যে পাতায় পৌঁছবেন সেখানে দেখতে পাবেন কতগুলো লিঙ্ক দেওয়া আছে। Apply on amazon.jobs> application review> assessment> interviews> outcome. তাতে বুঝে নিতে পারবেন এদের নিয়োগ পদ্ধতি।

ছাত্র-ছাত্রীরা সরাসরি রেজিস্ট্রেশনের পাতাতেও যেতে পারেন এই লিঙ্কে ক্লিক করে:

https://www.amazonuniversity.jobs/communitylogin

এই মুহূর্তে দেশে-বিদেশে কোথায় এদের কী-কী কাজের সুযোগ আছে তাও শ্রেণিবদ্ধভাবে বিস্তারিত জেনে নিতে পারবেন কয়েক পাতা জুড়ে এই লিঙ্কে ক্লিক করে: https://www.amazon.jobs/en/search-jobcategory, তারফলে যে পাতায় পড়বেন সেখানে প্রতিটি চাকরি/কাজের আলাদা-আলাদা লিঙ্ক দেওয়া থাকবে, ক্লিক করে পাবেন বিশদ বিবরণ, আবেদন করারও লিঙ্ক। পার্ট টাইম/ফুল টাইম, বিষয়, স্থান, কাজের ক্যাটেগরি, সবচেয়ে সাম্প্রতিক/সবচেয়ে প্রাসঙ্গিক— এরকম বিভিন্ন ভাগে ভাগ করা আছে বেছে নেবার সুবিধার জন্য।

একবার রেজিস্ট্রি করলে, আবেদন করলে মাঝেমধ্যেই তার পরিস্থিতি দেখে নিতে পারবেন, আবেদনে আপডেট করতে পারবেন পাতার ওপ্রে ডানদিকে রাখা ‘Your job application’ লিঙ্কে।

কেরিয়ারের পাতায় ঢুকলে কাজের ও প্রার্থীর যোগ্যতা-অভিজ্ঞতা অউযায়ী বিভিন্ন বিভাগ করে লিঙ্ক দেওয়া হয়েছে। যেমন Student programs, Fulfillment center hiring, Remote career opportunities, তেমনই এর প্রত্যেকটির লিঙ্কে ক্লিক করলে যে পাতায় পড়বেন সেখানেও পাবেন শ্রেণিবিভাগ। যেমন ওপরে বলা Student programs লিঙ্ক থেকে Internship for students, Jobs for grads, Operations opportunities.

ওয়ালমার্ট (http://www.wal-martindia.in)। পৃথিবীতে ২৮টি দেশে, ভারতে ২১টি রাজ্যে, বছরে ৫০ হাজার কোটি ডলারের ব্যবসা চালাচ্ছে রিটেল দুনিয়ার প্রথমসারির সংস্থা আমেরিকার ওয়ালমার্ট। ব্র্যান্ড নাম ‘বেস্ট প্রাইস’, আছে ক্যাশ অ্যান্ড ক্যারি। কর্মী প্রায় ২৩ লক্ষ। কিনতে চলেছে ভারতীয় ই-কমার্স সংস্থা ফ্লিপকার্টকেও কিনে নিচ্ছে তারা।

এরা সাধারণত স্থানীয় মানুষজনের মধ্যে থেকেই কর্মীবাহিনী গড়ে তোলে, বিশেষ যোগ্যতা-দক্ষতার খোঁজে চলে কলেজ-বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পাস অভিযান।

সর্বস্তরের কর্মীদেরই পুরোদস্তুর প্রশিক্ষণ দিয়ে গড়ে তোলা হয়, সংস্থার কর্মপদ্ধতি-সংস্কৃতি-পরিচিতির উপযুক্ত করে।

ওপরে দেওয়া ওয়েবসাইটে গিয়ে জানতে পারবেন কম্পানির কথা, তাদের ইতিহাস-ভূগোল-সংস্কৃতি, তাদের পণ্যসম্ভার, পণ্যসরবরাহকারী, বিশেষ সামাজিক কর্মসূচি ইত্যাদি বিষয়ে।

ওয়েবসাইটের হোম পেজেই কেরয়ার লিঙ্কে (http://www.wal-martindia.in/careers) জানা যাবে এখানকার নিয়োগপদ্ধতি বিষয়ে। স্টোর ও কর্পোরেট দুই ধারায় নিয়োগ হয়ে থাকে। যোগাযোগের জন্য ইমেল আইডি স্টোরের কাজের বিষয়ে storejobs@walmart.com, কর্পোরেট কাজের বিষয়ে corporatejobs@walmart.com.

ফিউচার গ্রুপ (http://www.futuregroup.in): দেশের আড়াইশোর বেশি শহরে প্রায় ৬০০০০ কর্মী নিয়ে এদের ব্যবসা। বিগ বাজার, বিগ বাজার জেননেক্সট, হাইপারসিটি, এফবিবি, ইজিডে, ফুডহল, ইজোন, হেরিটেজ, ব্র্যান্ড ফ্যাক্টরি, কোষ, দেশি আটা কোম্পানি ইত্যাদি নিয়ে এই গ্রুপ। এখানে অনভিজ্ঞ, পেশাদার, মহিলা ও কৃতীদের আবেদনের সুযোগ আছে সারা বছর, ২৪ ঘণ্টা।

পেজের ওপরে ‘কেরিয়ারস’ লিঙ্ক থেকে জানতে পারবেন অনেক তথ্য— কোম্পানির কথা, এখানকার কাজের পরিবেশ, সংস্কৃতি, কর্মীদের বিষয়, কতরকম কাজ ইত্যাদি জানা যাবে আলাদা-আলাদা লিঙ্কে ক্লিক করে। যেমন http://futuregroup.jobs/JobCategory.aspx লিঙ্ক থেকে জানা যাবে বর্তমানে কোথায় কী কাজের সুযোগ আছে।

‘জয়েন উইথ আস’ লিঙ্ক থেকে http://futuregroup.jobs/ পাতায় গিয়ে ‘ফিউচার ট্যালেন্ট পুল’-এর ‘রিড মোর’ লেখায় ক্লিক করলে আবেদনের পাতা খুলে যাবে। তাতে প্রথমে নিজের ইমেল আইডি দিয়ে এবং একটি পাসওয়ার্ড তৈরি করে অ্যাকাউন্ট খোলা যাবে, তারপর নিজের নাম, মোবাইল নম্বর, জন্মতারিখ ইত্যাদি জানিয়ে রেজুমে বা বায়োডেটা/সিভি আপলোড করে রেজিস্টার করে দিলেই হবে। কোম্পানি আপনার উপযুক্ত কাজ থাকলে নিজেরাই যোগাযোগ করে কী করতে হবে জানাবে। নিজেও আবেদনের অবস্থান জানতে পারবেন http://futuregroup.jobs/Login.aspx লিঙ্কে নিজের ইমেল-পাসওয়ার্ড দিয়ে ঢুকে।

বিগবাস্কেট (https://www.bigbasket.com): একহাজারের বেশি ব্র্যান্ডের ২০০০০ পণ্য নিয়ে এদের ব্যবসা ছড়িয়ে পড়েছে দেশের ২৬টি শহরে। বাড়ছে ব্যবসা, বাড়ছে কর্মিসংখ্যা। ওপরে দেওয়া ওয়েবসাইটের হোমপেজে ধারণা সম্পূর্ণ করতে পারবেন এদের কর্মকাণ্ডের বিষয়ে।

https://careers.bigbasket.com লিঙ্কে জানা যাবে কোম্পানির ইতিবৃত্তান্ত, কী-কী ধরনের পণ্যসম্ভার, এখানে কারা কীধরনের কাজ করতে পারেন, যাঁরা কাজ করছেন তাঁদের মতামত ইত্যাদি।

এই পাতাতেই ‘সিলেক্ট ডিপার্টমেন্ট’-এর তালিকা থেকে ডিপার্টমেন্ট বেছে সেখানে আপনার পছন্দের কোনো পদ আছে কিনা সার্চ করতে পারেন। এই পাতাতেই পাবেন এখন কী-কী শূন্যপদ আছে, আগে  কোথায় কী শূন্যপদ ঘোষিত হয়েছিল তার তালিকা। সেখানে শূন্যপদের নাম, প্রয়োজনীয় অভিজ্ঞতা, কর্মস্থল বলা আছে। পদনামের পাশে ‘অ্যাপ্লাই’-এ ক্লিক করলে পদের প্রাসঙ্গিক বিবরণগুলি দেখা যাবে এবং আবেদন করতে চাইলে পাশে দেওয়া ফর্মটি পূরণ করে রেজুমে আপলোড করে দিলেই হল। এর আগে ৬ মাসের মধ্যে এখানে কোনো পদের জন্য আবেদন করে থাকলে একটা চেকবক্স আছে সেটায় সিলেক্ট অর্থাৎ ক্লিক করতে হবে।

বাজার কলকাতা: রিটেল চেন সিস্টেমে বিপণনের অগ্রণী সংস্থাগুলির মধ্যে বাজার কলকাতা অন্যতম। প্রায় ১৬ বছর ধরে দ্রুত জনপ্রিয় হয়ে এখন ৬০০ কোটি টাকার মতো ব্যবসা করছে পশ্চিমবঙ্গ ছাড়াও ত্রিপুরা, ঝাড়খণ্ড, ওড়িশা, বিহার, উত্তরপ্রদেশের অর্ধশতাধিক স্টোরে। খোলা হচ্ছে আরও বহু স্টোর। সদর দপ্তর হাওড়ার জিটি রোডে।

ব্যবসা বৃদ্ধির সঙ্গে-সঙ্গে এখানে কাজের সুযোগও বাড়ছে ফ্রন্ট অফিস ও ব্যাক অফিসের নানা পদে। এখানে কাজের সুযোগের জন্য আবেদন করা যায় সারা বছর, ২৪ ঘণ্টা।

প্রথমে http://www.baazarkolkata.com/ ওয়েবসাইটে গিয়ে কোম্পানি, পরিচালক, ইতিহাস, পণ্যসম্ভার, বিপণনব্যবস্থা, স্টোর/শোরুমগুলির লোকেশন বা স্থান ইত্যাদির লিঙ্ক থেকে জানা যাবে বহু তথ্য। তারপর পেজের নিচে কেরিয়ার লিঙ্কে ক্লিক করে খুলবে http://www.baazarkolkata.com/careers পেজ। সেখানে দেওয়া ফর্ম পূরণ করতে হবে।

নাম, পুরুষ/মহিলা, যোগ্যতা, প্রার্থিত পদ, অভিজ্ঞতা (যদি থাকে: কত বছর-মাসের), বর্তমান বেতন, প্রত্যাশিত বেতন, বর্তমান সংস্থা, পিন কোড, টেলিফোন/মোবাইল, ইমেল— এই ঘরগুলো পূরণ করে বায়োডেটা/সিভি আপলোড করতে হবে। তারপর একটা যোগ/বিয়োগের সহজ প্রশ্নের উত্তর লিখে (আপনি মানুষ না কোনো রোবট তা জানার জন্য) সাবমিট করলেই কাজ শেষ। কোম্পানির বিবেচনায় উপযুক্ত বলে গণ্য হলে নিশ্চয়ই ডাক পাবেন।

স্পেন্সার’স: দেশের প্রথম গ্রসারি চেন, প্রথম সুপারমার্কেট চেন, এখন ১২০টির বেশি স্টোর নিয়ে স্পেন্সার’স-এর দেশজোড়া দ্রুতবর্ধমান কারবার। তাই কর্মীসংখ্যাও বাড়তে বাধ্য। আগ্রহীদের রেজুমে জমা নেবার ব্যবস্থাও আছে। এজন্য প্রথমে এদের http://corporate.spencersretail.com/sendusyourresume.php পাতায় কেরিয়ার লিঙ্কে পাওয়া যাবে নানা তথ্য। এখানকার কাজের পরিমণ্ডল, সংস্কৃতি, ক্যাম্পাস নিয়োগ কতভাবে হয়, চেনাজানা কোনো কর্মী এখানে থাকলে তাঁর রেফারেন্স দেবার সুযোগ ইত্যাদি। এখন কোথায় কী কাজের সুযোগ আছে জানা যাবে এই লিঙ্কে:   http://corporate.spencersretail.com/currentopportunities.php, এখানে যে শূন্যপদের তালিকা বেরোবে, পদগুলির কোড নম্বর সহ, তার প্রতিটিই একেকটি লিঙ্ক, ক্লিক করলে খুলে যাবে পদটি সংক্রান্ত অন্যান্য খুঁটিনাটি তথ্য: কোন ডিপার্টমেন্টে কাজ, প্রয়োজনীয় যোগ্যতা, অভিজ্ঞতা, বেতন/পারিশ্রমিক, কাজের বিবরণ, কর্মস্থল ইত্যাদি। ওই পাতা থেকেই রেজুমে আপলোড করে আবেদন করতে পারেন, চাইলে কারও রেফারেন্সও দিতে পারেন।

নিজের পছন্দ মতো উপযুক্ত কাজের সন্ধান না থাকলে তার জন্য নির্ধারিত ফর্মে আবেদন করে রেজুমে জমা দিতে পারেন এই লিঙ্কে: http://corporate.spencersretail.com/sendusyourresume.php.

প্যান্টালুন্স: আদিত্য বিড়লা গ্রুপের এই বিপণীশৃঙ্খলেও কাজের সুযোগ যেমন খোঁজা যায়, উপযুক্ত কাজের জন্য রেজুমেও আপলোড করা যায় যখন খুশি। বিড়লা আদিত্য গ্রুপের অন্যান্য শাখা সংগঠন বা উৎপাদন/ ট্রেডিং/ পরিষেবা/ অর্থলগ্নি মূলক ইত্যাদির বিভিন্ন ইউনিটে কাজের সুযোগও বাছা যায়। যেমন প্যান্টালুন্স-এর জন্যই https://careers.adityabirla.com/ -এর হোম পেজে ‘অ্যাপারেল রিটেল’ লিঙ্কে (একইভাবে আছে সিমেন্ট, কৃষি, পেমেন্টস ব্যাঙ্ক, ট্রেডিং, টেক্সটাইল, টেলিকম, কেমিক্যাল, রিটেল, রিনিউয়েবল এনার্জি, মাইনিং, ইনসিউলেটর, কার্বন ব্ল্যাক ইত্যাদির লিঙ্ক) ক্লিক করলে খুলবে

https://careers.adityabirla.com/apparel-retail. সেখানে জানা যাবে কোম্পানির কথা, কর্মপরিমণ্ডল ও কর্মীবাহিনীর কথা, এখন কোথায় কী শূন্যপদ আছে। পদের নামের ওপর ক্লিক করলে নতুন উইন্ডো খুলে দেখাবে আবেদনের জন্য পদ সংক্রান্ত সমস্ত বিবরণ। সেখানেই পাবেন সরাসরি আবেদন করার লিঙ্ক। আছে বন্ধুকে রেফার করার লিঙ্কও।

https://careers.adityabirla.com/job-opportunities লিঙ্কে জানা যাবে কোন-কোন ক্ষেত্রে কীধরনের কাজের সুযোগ পাওয়া যায়। সিদ্ধান্ত নিতে না পারলে বায়োডেটা আপলোড করার সুযোগও আছে। এই পাতারই ‘ফাইন্ড জব’ লিঙ্কে খোঁজা যাবে আপনার পছন্দের দেশ-রাজ্য, ক্ষেত্র, কাজ, অভিজ্ঞতা অনুযায়ী সুযোগ কোথাও আছে কিনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *