fbpx

স্কুল সার্ভিসের নবম-দশমের শিক্ষক নিয়োগের মেধাতালিকা ২৪ ঘণ্টার মধ্যে প্রকাশ করার নির্দেশ, অন্যথায় সচিবকে জেলের হুঁশিয়ারি

স্কুল সার্ভিস কমিশন কমিশনের মাধ্যমে সরকার পোষিত/স্পন্সর্ড বেসরকারি স্কুলগুলিতে নবম-দশম শ্রেণির শিক্ষক-শিক্ষিকা নিয়োগ পরীক্ষার মেধাতালিকা প্রকাশ না করেই সরাসরি প্যানেল ঘোষণার অভিযোগে দায়ের হওয়া মামলায় গত ১৮ সেপ্টেম্বর কলকাতা হাইকোর্টের নির্দেশ ছিল, ৪ সপ্তাহের মধ্যে মেধাতালিকা প্রকাশ করতে হবে। কিন্তু তারপরে ৩ মাসের বেশি সময় কেটে গেলেও কমিশন তা করেনি, এই অভিযোগের পরিপ্রেক্ষিতে কমিশনের চেয়ারম্যান ও সচিবকে আদালত অবমাননার মামলায় আদালতে হাজির হবার নের্দেশ দেওয়া হয়। তাঁরা হাজির না হওয়ায় আবার আজ ২৮ জানুয়ারি সশরীরে আদালতে উপস্থিত হয়ে ব্যাখ্যা করতে নির্দেশ দেওয়া হয় (সে বিষয়ে আমাদের খবর: http://jibikadishari.co.in/?p=9576)। সেইমতো আজ কমিশনের সচিব আদালতে উপস্থিত হয়ে বলেন, আদালতের নির্দেশ মতো তাঁরা মেধাতালিকা প্রকাশ করেছেন। কিন্তু মামলাকারীদের আইনজীবী তা মানতে রাজি হননি এবং বলেন, মেধাতালিকা প্রকাশের কথা তাঁদের কোনোভাবেই জানানো হয়নি এবং যেটি প্রকাশ করা হয়েছে সেটি পরীক্ষার্থীদের নাম ও প্রাপ্ত নম্বর ইত্যাদি সহ মেধাতালিকা নয়, এটি প্যানেল। মহামান্য বিচারপতি কমিশনের সচিবকে ভর্ৎসনা করে বলেন, মেধাতালিকা যে প্রকাশ করেছেন তা মামলাকারীদের পক্ষকে জানানো হয়নি কেন? বিচারপতি একই সঙ্গে সচিবকে নির্দেশ দেন, আগামীকালের মধ্যে আদালতে হলফনামা দিয়ে (এই বলে যে, যেটি প্রকাশ করা হয়েছে সেটি মেধাতালিকাই, অন্য কিছু নয়) মেধাতালিকাও প্রকাশ করতে হবে, অন্যথায় তাঁকে আদালত অবমাননার দায়ে জেলে পাঠানো হবে।

প্রসঙ্গত, ২০১৬ সালের এই নিয়োগ পরীক্ষার ফল প্রকাশিত হয় ২০১৮-র মার্চে। কিন্তু এসএসসির নিয়মমতো মেধাতালিকা প্রকাশ করা হয়নি অথচ সরাসরি প্যানেল তৈরি হয়, এই অভিযোগে ওই মামলা দায়ের করেন পরীক্ষার্থীদের একাংশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *