fbpx

রাজ্যের পলিটেকনিকগুলিতে ভর্তির জেক্সপো/ ভোকলেটের আবেদন


মাধ্যমিক পাশের পর রাজ্যের সরকারি, সরকারের সাহায্যপ্রাপ্ত ও নিজ-অর্থানুকূল্যে চালিত বেসরকারি পলিটেকনিক কলেজগুলিতে বিভিন্ন ইঞ্জিনিয়ারিং ও টেকনোলজির ডিপ্লোমা কোর্সের প্রথম বর্ষে ভর্তির প্রবেশিকা পরীক্ষা জেক্সপো-২০১৯ হবে আগামী ২৮ এপ্রিল। ভোকেশনাল উচ্চমাধ্যমিক/২ বছরের আইটিআই পাশ ছাত্র-ছাত্রীদের সরাসরি পলিটেকনিকের দ্বিতীয় বর্ষে ভর্তির পরীক্ষা ভোকলেট ২০১৯-ও হবে একই দিনে।

যোগ্যতা: জেক্সপো-২০১৯ পরীক্ষার জন্য অতিরিক্ত বিষয় ছাড়া মাধ্যমিক বা সমতুল পরীক্ষায় মোট অন্তত ৩৫ শতাংশ নম্বর থাকতে হবে (অ্যাডিশনাল বাদ দিয়ে, ভগ্নাংশকে পুরো নম্বর ধরা যাবে না)। মাধ্যমিকে ইংরেজি, অঙ্ক ও পদার্থবিদ্যা থাকতে হবে এবং ওই তিন বিষয়েই আলাদা করে পাস নম্বর থাকা দরকার। ভোকলেট-২০১৯ পরীক্ষার জন্য ডব্লুবিএসসিভিইটির কোর্সে ভোকেশনাল বিষয়ে উচ্চমাধ্যমিক পাশ কিংবা মাধ্যমিক পাশ করার পর দু বছরের আইটিআই পাশ।

বয়সসীমা: জেক্সপো-২০১৯ পরীক্ষার জন্য বয়সের কোনো ঊর্ধ্বসীমা নেই তবে নিম্নসীমা আছে, জন্মতারিখ ১ জুলাই ২০০৪-এর পরে হলে আবেদন করা যাবে না। ভোকলেট-২০১৯ পরীক্ষার জন্য বয়সের কোনো কড়াকড়ি নেই।

আবেদন পদ্ধতি: অনলাইনে বা নির্দিষ্ট ওএমআর ফর্মে আবেদন করতে হবে, আগামী ৬ মার্চের মধ্যে। অফলাইনে আবেদনের ক্ষেত্রে ওএমআর ফর্ম সহ তথ্যপুস্তিকা পাওয়া যাবে ডব্লুবিএসসিটিই অনুমোদিত সব সরকারি, আধা-সরকারি ও সেল্ফ ফিনান্সড পলিটেকনিক কলেজগুলি থেকে। জেক্সপো ও ভোকলেটের ক্ষেত্রে অফলাইন ফর্মের মূল্য ৫০০ টাকা, কন্যাশ্রী হিসাবে নথিভুক্ত মহিলাদের ক্ষেত্রে ২৫০ টাকা। অনলাইন আবেদনের ক্ষেত্রে ফি হিসাবে দিতে হবে ৪৫০ টাকা, কন্যাশ্রী হিসাবে নথিভুক্ত মহিলাদের ক্ষেত্রে ২২৫ টাকা।

পলিটেকনিকগুলির তালিকা, ঠিকানা, কোথায় কী কোর্স পড়ানো হবে, আসনসংখ্যা কত ইত্যাদি তথ্য সহ সমস্ত ব্যাপারে বিস্তারিত জানা যাবে ফর্মের সঙ্গে দেওয়া পুস্তিকায়। সেই কোর্স, আসনসংখ্যা ইত্যাদির বদলও হতে পারে, চূড়ান্ত পরিস্থিতি জানা যাবে কাউন্সেলিংয়ের সময়। যে জেলার থেকে মাধ্যমিক দিয়েছেন সে জেলার কোটায় পলিটেকনিকে ভর্তি হতে চাইলে দরখাস্তে তার উল্লেখ করবেন। অন্য রাজ্যের প্রার্থীরা জেলার কোটার কোনো সুযোগ পাবেন না। অফলাইনের ক্ষেত্রে পূরণ করা আবেদন জমা দিতে হবে ওই পলিটেকনিকগুলিতেই।

এই পরীক্ষা সংক্রান্ত বিজ্ঞপ্তি দেখা যাবে www.webscte.co.in ওয়েবসাইটে, বা সরাসরি এই লিঙ্কে: https://webscte.co.in/assets/JV2019/Notification%20for%20JEXPO%20&%20VOCLET-2019.pdf. পলিটেকনিক ও আইটিআইগুলির তালিকাও পাওয়া যাবে www.webscte.co.in ওয়েবসাইটে।

জরুরি তারিখ: দুই পরীক্ষার ক্ষেত্রেই, আবেদন করতে হবে অফলাইনে, ৬ মার্চ পর্যন্ত। পরীক্ষা ২৮ এপ্রিল রবিবার। অ্যাডমিট কার্ড ডাউনলোড করা যাবে ৩ এপ্রিল থেকে। পরীক্ষার ফল প্রকাশিত হবে ৩ জুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *