fbpx

রাজ্য পুলিশে ৮৪১৯ পুরুষ কনস্টেবল নিয়োগ

ওয়েস্ট বেঙ্গল পুলিশ রিক্রুটমেন্ট বোর্ডের মাধ্যমে কনস্টেবলের ৮৪১৯টি শূন্যপদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এই চাকরি শুধু পুরুষদের জন্য। আবেদন করা যাবে অনলাইনে বা অফলাইনে, ৫ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চের মধ্যে।

বেতনক্রম: পে ব্যান্ড ২ অনুযায়ী  মূল বেতন ৫৪০০২৫২০০ টাকা + গ্রেড পে ২৬০০ টাকা ও অন্যান্য ভাতা।

শূন্যপদ: অসংরক্ষিত ২৯৮২, অসংরক্ষিত ইসি ১৬৩৮, এসসি ১১৪৯, এসসি ইসি ৭০৭, এসটি ৩৪৫, এসটি ইসি ১৯৩, ওবিসিএ ৬২২, ওবিসিএ ইসি ৩১১, ওবিসিবি ২৬১, ওবিসিবি ইসি ২১১।

শূন্যপদের মধ্যে ১৫% পদ পশ্চিমবঙ্গ রাজ্য পুলিশে এনভিএফ ও  হোম গার্ড হিসাবে ৩ বছরের অভিজ্ঞতা সম্পন্ন প্রার্থীদের জন্য। অভিজ্ঞতার সময়সীমার হিসাব ধরা হবে ১ জানুয়ারি, ২০১৯ পর্যন্ত। ১০% পদ পশ্চিমবঙ্গ  রাজ্য পুলিশে সিভিক ভলেন্টিয়ার হিসাবে ৩ বছরের কাজের অভিজ্ঞতা সম্পন্ন প্রার্থীদের জন্য সংরক্ষিত। এই দুক্ষেত্রেই যোগ্যতা ইত্যাদির শর্ত পূরণ করা চাই।

মহিলা প্রার্থীরা এই পদের জন্য আবেদন করবেন না।

শিক্ষাগত যোগ্যতা (৫ ফেব্রুয়ারি ২০১৯ তারিখের মধ্যে সম্পূর্ণ হতে হবে): ওয়েস্ট বেঙ্গল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন বা সমতুল বোর্ড থেকে মাধ্যমিক উত্তীর্ণ হতে হবে। বাংলা পড়তে-লিখতে-বলতে জানতে হবে, দার্জিলিং মহকুমা ও কালিম্পং জেলার নেপালিভাষীদের ক্ষেত্রে বাংলার বদলে নেপালি।

শারীরিক যোগ্যতা: সাধারণ প্রার্থীদের জন্য ন্যূনতম উচ্চতা হতে হবে ১৬৭ সেমি, ওজন ৫৭ কেজি, বুকের ছাতি অন্তত ৫ সেমি ফোলানোর ক্ষমতা সহ ফুলিয়ে ৮৩ সেমি, না ফুলিয়ে ৭৮ সেমি।

গোর্খা, রাজবংশী, গাড়োয়ালি, এসটি প্রার্থীদের জন্য  উচ্চতা ১৬০ সেমি, ওজন ৫৩ কেজি, বুকের ছাতি ফুলিয়ে ৮১ সেমি, না ফুলিয়ে ৭৬ সেমি।

বয়সসীমা (কেবল মাধ্যমিক/সমতুল সার্টিফিকেট/অ্যাডমিট কার্ডে দেওয়া তারিখ ধরা হবে): ১ জানুয়ারি, ২০১৯ অনুযায়ী ১৮ থেকে ২৭ বছর। রাজ্যের সংরক্ষিত শ্রেণির জন্য সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ছাড় রয়েছে। সিভিক ভলেন্টিয়ারদের জন্য বয়সের ছাড় নেই।

প্রার্থী বাছাই পদ্ধতি: প্রথমে প্রিলিমিনারি লিখিত পরীক্ষা, ১০০ নম্বরের। এমসিকিউ টাইপের প্রশ্ন হবে। এক ঘণ্টার পরীক্ষা। বাংলা ও নেপালি ভাষায় প্রশ্ন হবে। ১০০ নম্বরের মধ্যে ৫০ নম্বর জেনারেল অ্যাওয়্যারনেস এবং জেনারেল নলেজ, ৩০ নম্বর এলিমেন্টারি ম্যাথমেটিক্স (মাধ্যমিক মানের) ও ২০ নম্বরের রিজনিং থাকবে। ১টি ভুল উত্তরের জন্য ১/৪ নম্বর কাটা যাবে। এই পরীক্ষায় উত্তীর্ণ হলে ফিজিক্যাল মেজারমেন্ট টেস্ট হবে।

এরপর সফল প্রার্থীদের হবে ফিজিক্যাল এফিশিয়েন্সি টেস্ট। এক্ষেত্রে ৬ মিনিট ৩০ সেকেন্ডে ১৬০০ মিটার দৌড়তে হবে। পিএমটি ও পিইটি পরীক্ষায় উত্তীর্ণদের ফাইনাল লিখিত পরীক্ষা নেওয়া হবে। সেটা হবে ৮৫ নম্বরের। তাতেও এমসিকিউ প্রশ্ন হবে, এক ঘণ্টার পরীক্ষা, বাংলা ও নেপালি ভাষায় প্রশ্ন। ৮৫ নম্বরের মধ্যে ২৫ নম্বর জেনারেল অ্যাওয়্যারনেস এবং জেনারেল নলেজ, ২৫ নম্বর ইংলিশ, ২০ নম্বর এলিমেন্টারি ম্যাথমেটিক্স (মাধ্যমিক মানের) এবং ১৫ নম্বরের রিজনিং ও লজিকাল অ্যানালিসিস থাকবে। ১ টি ভুল উত্তরের জন্য ১/৪ নম্বর কাটা যাবে। এরপর সফলদের নেওয়া হবে ১৫ নম্বরের ইন্টারভিউ। ইন্টারভিউয়ে এধরনের সরকারি চাকরির উপযোগী সাধারণ সচেতনতা ও উপযুক্ততা যাচাই হবে। চূড়ান্তভাবে নির্বাচিত হলে পুলিশ ভেরিফিকেশন ও ডাক্তারি পরীক্ষাও আছে।

আবেদন ফি: সাধারণ ও ওবিসি ক্যাটেগরির জন্য ১৫০ টাকা + ২০ টাকা প্রসেসিং ফি, মোট ১৭০ টাকা, রাজ্যের এসসি/এসটি প্রার্থীদের জন্য শুধুমাত্র প্রসেসিং ফি ২০ টাকা। অনলাইনে ক্রেডিট বা ডেবিট কার্ড বা নেট ব্যাঙ্কিং বা কোনো ই-ওয়ালেট বা ভারত কিউআর বা ইউপিআই অ্যাপের মাধ্যমে (এক্ষেত্রে ৫ টাকা তাদের সার্ভিস চার্জ লাগতে পারে) এবং অফলাইনের ক্ষেত্রে ডাউনলোড করা চালানের মাধ্যমে ইউবিআই ব্যাঙ্কে তাদের কাজের দিন ও সময়ের মধ্যে নগদে ফি জমা দেওয়া যাবে, সেক্ষেত্রে ২৩ টাকা (জিএসটি সহ) ব্যাঙ্কচার্জ লাগবে। অনলাইনে আবেদন করার পরের কাজের দিনে অর্থাৎ ৫ মার্চ চালান ডাউনলোড করলে ৬ মার্চ ব্যাঙ্ক চালানে টাকা জমা দিতে হবে। টাকা জমা পড়লে তাঁরা তাঁদের  মোবাইলে একটি কনফারমিং এসএমএস পাবেন, এই এসএমএস পাওয়ার পর অনলাইনে নিজের প্রোফাইল থেকে আবেদনপত্রের প্রিন্টআউট নিয়ে নিতে পারবেন।

আবেদন পদ্ধতি: অনলাইনে বা অফলাইনে আবেদন করা যাবে। ধর্ম ছাড়া সব ঘরই পূরণ করা বাধ্যতামূলক। অনলাইনে আবেদন করা যাবে http://policewb.gov.in  ওয়েবসাইটের মাধ্যমে। আবেদন শুরু হবে আগামী ৫ ফেব্রুয়ারি থেকে। আবেদন করার সময় প্রার্থীদের ১০৫০ কবির মধ্যে নিজের সাম্প্রতিক, বাঞ্ছনীয়ত রঙিন ছবি (.৫ সেমি x ৩.৫ সেমি) এবং ৫২০ কেবির (.৭ সেমি x ৯.২ সেমি) মধ্যে যথাযোগ্য স্থানে স্বাক্ষর আপলোড করতে হবে, তা স্ক্যান করে তৈরি রাখবেন। ছবির মধ্যে ৭৫৮০% জুড়ে নিজের মুখমণ্ডল থাকতে হবে। ব্যাকগ্রাউন্ড সাদা হতে হবে।

অনলাইনে সহজ তথ্য মিত্র কেন্দ্রের মাধ্যমেও আবেদন করা যাবে। সেক্ষেত্রে নিজের ফটো ও সই ইত্যাদি যা-যা ওপরে বলা হয়েছে (যেমন টাকা) নিয়ে যেতে হবে এবং স্ক্যান করা ফটো-সই ও আবেদন আপলোড করা ও অনলাইন ফি পেমেন্টের জন্য অতিরিক্ত ২৩ টাকা চার্জ দিতে হবে (জিএসটি সহ)। ফটো-সই ঠিকমতো আপলোড হয়েছে কিনা দেখে নিতে হবে।

অফলাইনে আবেদন করতে চাইলে আবেদনের বয়ানের প্রিন্টআউট নিতে হবে ওই ওয়েবসাইট থেকে, প্রাথমিক কিছু তথ্যের ঘর পূরণ করে সেভ অ্যান্ড ডাউনলোড লিঙ্কে ক্লিক করে প্রিন্ট-আউট নিতে হবে। সহজ তথ্যমিত্র কেন্দ্র থেকেও ১০ টাকার বিনিময়ে ফর্ম সহ ‘ইনফর্মেশন টু অ্যাপ্লিক্যান্টস’ নিজের সামনে ডাউনলোড করিয়ে নিতে পারেন। পূরণ করা আবেদন পাঠাতে হবে বাঞ্ছনীয়ত ৩২ x ২২ সেমি খামে পুরে। কী ধরনের কাগজে কীভাবে ওই তথ্য পূরণ করা ফর্মের প্রিন্ট-আউট নেবেন ও পরবর্তী কী-কী করতে হবে তা ওই ওয়েব লিঙ্কেই জানতে পারবেন। খামের ওপর নিয়োগের নাম, প্রার্থিত পদের নাম, অ্যাপ্লিকেশন সিরিয়াল নং (ফর্মেই দেওয়া থাকবে) লিখে কেবল ডাকে পাঠাতে হবে, এই ঠিকানায়: Chairman, West Bengal Police Recruitment Board, Araksha Bhaban (5th Floor), Block–DJ, Sector–II, Salt Lake City, Kolkata -700 091.

অফলাইনে দরখাস্তের ক্ষেত্রে টাকা দিতে পারেন ওপরের মতো ব্যাঙ্কে চালানের মাধ্যমে নগদে বা পোস্ট-অফিসের মাধ্যমে (১০ টাকা সার্ভিস চার্জ দিয়ে) বা পুরো আবেদনের কাজটাই করতে পারেন সহজ তথ্যমিত্র কেন্দ্রের মাধ্যমে। পোস্ট অফিসের তালিকা, তথ্যমিত্র কেন্দ্রের তালিকা, ফি, আবেদনের পদ্ধতি ও অন্যান্য প্রাসঙ্গিক নিয়মকানুন জানতে পারবেন ওয়েবসাইটেই। অফলাইনেও আবেদনের শেষ তারিখ ৫ মার্চ।

একজন প্রার্থী একটিই আবেদন করতে পারবেন। একাধিক আবেদন করলে বাতিল হয়ে যাবে।

অফলাইন আবেদনের ফর্ম ডাউনলোড করতে বা অনলাইনে আবেদনে কোনো সমস্যা হলে সাহায্য পেতে পারেন এইসব ব্যবস্থায়: Contact No. 7044108689 & 7044109346 during office hours (10 AM to 05:30 PM) from Monday to Friday and 10:00 AM to 02:00 PM on Saturdays (except Govt. holidays) or through e-mail (wbprbonline@applythrunet.co.in).

এই নিয়োগ বিজ্ঞপ্তি সহ প্রাসঙ্গিক সব লিঙ্ক পাবেন রাজ্য পুলিশ নিয়োগ পর্ষদের এই ওয়েবপেজে: http://www.wbpolice.gov.in/wbp/common/WBP_Recruitment.aspx

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *