fbpx

এয়ারফোর্সে নিয়োগ র‍্যালি ব্যারাকপুরে

সরাসরি র‍্যালির মাধ্যমে নন-টেকনিক্যাল গ্রুপ ‘ওয়াই’ (আইএএফ পুলিশ, অটো মোবাইল টেকনিশিয়ান) ক্যাটেগরিতে অবিবাহিত পুরুষ প্রার্থীদের ০১/২০২০ ব্যাচে নিয়োগ করবে ভারতীয় বিমান বাহিনী। নিচের মতো যোগ্যতা, বয়স ও শারীরিক মানের তরুণরা সরাসরি ওই র‍্যালিতে অংশ নিতে পারেন।

শিক্ষাগত যোগ্যতা: যে-কোনো শাখায় ১০+২ সিস্টেমে উচ্চমাধ্যমিক বা সমতুল পাশ। উচ্চমাধ্যমিক স্তরে ৫০ শতাংশ এবং ইংরেজিতেও অন্তত ৫০ শতাংশ নম্বর থাকতে হবে। কোনো ক্ষেত্রে শতকরা ওই হারের ০.১ শতাংশ কম নম্বর পেয়ে থাকলেও প্রার্থীরা আবেদন করতে পারবেন না (যেমন ৪৯.৯ শতাংশ হলে ৪৯ শতাংশ ধরা হবে)।

বয়সসীমা: জন্ম তারিখ হতে হবে ১৯ জানুয়ারি ১৯৯৯ থেকে ১ জানুয়ারি ২০০৩-এর মধ্যে।

শারীরিক মাপজোক: অটোমোবাইল টেকনিশিয়ান পদের ক্ষেত্রে ন্যূনতম উচ্চতা দরকার ১৬৫ সেন্টিমিটার (উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলির বাসিন্দা এবং পার্বত্য অঞ্চলের প্রার্থীদের ক্ষেত্রে ১৬২.৫ সেমি)। কালার ভিশন হতে হবে সিপি-২। দৃষ্টিশক্তি উভয় চোখে ৬/১২ (সংশোধন করে ৬/৬)। হাইপারমেট্রোপিয়া থাকলে তা ২.০ ডি-র বেশি যেন না হয়। মায়োপিয়া থাকলে তা ১ডি-র মধ্যে থাকতে হবে। বিষমদৃষ্টি থাকলে তা কম-বেশি ৩.৫০ ডি-র মধ্যে হতে হবে। পায়ের দৈর্ঘ হতে হবে ন্যূনতন ৯৯ সেমি।

ইন্ডিয়ান এয়ার ফোর্স পুলিশ পদের জন্য উচ্চতা হতে হবে সবার জন্য ১৭৫ সেমি। দৃষ্টিশক্তি ৬/৬। কালার ভিশন হতে হবে সিপি-২।

উপরের প্রত্যেকটি ক্ষেত্রে উচ্চতা ও বয়স অনুযায়ী উপযুক্ত ওজন, বুকের ছাতির মাপ, সুস্বাস্থ্য থাকতে হবে। বুকের ছাতি অন্তত ৫ সেমি ফোলাতে হবে। উপযুক্ত শ্রবণশক্তি ও সুন্দর দাঁতের গঠন থাকতে হবে। ১৪টি ডেন্টাল পয়েন্ট থাকতে হবে। শারীরিকভাবে ও মানসিকভাবে প্রার্থীকে সক্ষম হতে হবে। শরীরের স্থায়ী ট্যাটু থাকলে কিছু ক্ষেত্রে আপত্তি থাকতে পারে। সব প্রার্থীদের ডাক্তারি পরীক্ষা হবে এয়ারফোর্স মেডিকেল বিভাগের নিয়মানুযায়ী।

বেতনক্রম: ট্রেনিং চলাকালীন প্রার্থীদের ১৪৬০০ টাকা স্টাইপেন্ড দেওয়া হবে। ট্রেনিং শেষে গ্রুপ ডিএ, অন্যান্য ভাতা মিলিয়ে বেতন হবে মোট প্রায় ২৬৯০০ টাকা। র‍্যাঙ্কে উন্নতিক্রমে বেতন বাড়বে।

প্রার্থী বাছাই: কোথাও আবেদন করতে হবে না। সরাসরি র‍্যালিতে গিয়ে রিপোর্ট করলেই হবে। লিখিত পরীক্ষা হবে ইংলিশ, রিজনিং অ্যান্ড জেনারেল অ্যাওয়্যারনেস বিষয়ে। পরীক্ষার সময় ৪৫ মিনিট। প্রতি প্রশ্নে ১ নম্বর, নেগেটিভ মার্কিং ০.২৫ হারে।

লিখিত পরীক্ষায় সফল হলে তাদের শারীরিক সক্ষমতার পরীক্ষা নেওয়া হবে। এই পর্যায়ে প্রার্থীকে ৬ মিনিট ৩০ সেকেন্ডে ১.৬ কিমি দেড়াতে হবে। দৌড়ের জন্য স্পোর্টস শু নিজেদেরই নিয়ে যেতে হবে। সঙ্গে দশটি পুশ-আপ, দশটি সিট-আপ ও কুড়িটি উঠ-বোস করতে হবে। এই পর্যায়ে সফল হলে ইন্টারভিউ হবে। এরপর মেডিকেল টেস্ট। ডাক্তারি পরীক্ষায় সফলদের মেধাতালিকার উপরের দিক থেকে ট্রেনিং-এ পাঠানো হবে।

সমস্ত বিষয়ে বিস্তারিত তথ্য পাবেন www.air-menselection.gov.in ওয়েবসাইটে।

র‍্যালির স্থান: র‍্যালি হবে ৪ এয়ারম্যান সিলেকশন সেন্টার (পলতা গেটের কাছে), এয়ারফোর্স স্টেশন ব্যারাকপুর, উত্তর ২৪ পরগনা, পশ্চিমবঙ্গ-৭৪৩১২২ ঠিকানায়। রিক্রুটমেন্ট টেস্ট শুরু হবে সকাল ৬টা থেকে। তবে প্রার্থীরা সর্বাধিক বেলা দশটার মধ্যে রিপোর্টিং করতে পারবেন, তার পরে নয়।

র‍্যালির তারিখ ও সময়: ১) হুগলি, পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান ও সিকিমের সব জেলার প্রার্থীদের জন্য ২৬ ফেব্রুয়ারি ২০১৯ ফিজিক্যাল ফিটনেস টেস্ট ও লিখিত পরীক্ষা, তারপর ২৭ ফেব্রুয়ারি অ্যাডাপ্টেবিলিটি টেস্ট-১ ও অ্যাডাপ্টেবিলিটি টেস্ট-২ হবে। ২) ২৮ ফেব্রুয়ারি রিজার্ভ ডে। ৩)  মুর্শিদাবাদ, মালদা, দুই দিনাজপুর, দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুর দুয়ার ও কোচবিহার জেলার প্রার্থীদের জন্য ১ মার্চ ২০১৯ ফিজিক্যাল ফিটনেস টেস্ট ও লিখিত পরীক্ষা, তারপর ২ মার্চ অ্যাডাপ্টেবিলিটি টেস্ট-১ ও অ্যাডাপ্টেবিলিটি টেস্ট-২ হবে। ৪) ৩ মার্চ রিজার্ভ ডে।

র‍্যালিতে যাওয়ার সময় সঙ্গে নেবেন- ১) এইচবি পেনসিল, ইরেজার, শার্পনার, স্টেপলার, গাম টিউব, কালো এবং নীল রঙর বল পেন। ২) ৭ কপি অপ্রত্যয়িত পাসপোর্ট মাপের রঙিন ছবি, ২০১৯-এর জানুয়ারির আগে তোলা যেন না হয়। ছবি উন্নত মানের ফটোপেপারে প্রিন্ট হতে হবে। ছবির ব্যাকগ্রাউন্ড হালকা রাঙের হবে। কোনোরকম মস্তকাবরণ (শিখদের ছাড়) না পরে তুলতে হবে। ছবি তোলার সময় বুকের সামনে একটি কালো স্লেটে সাদা চক দিয়ে ব্লক লেটারে লেখা থকবে প্রার্থীর নাম ও ফটো তোলার তারিখ। ৩) মাধ্যমিকের সার্টিফিকেট ও মার্কশিট, উচ্চমাধ্যমিকের মার্কশিট ও সার্টিফিকেট, এনসিসি সার্টিফিকেট থাকলে তাও এবং যথাবিহিত ডোমিসাইল সার্টিফিকেট (সংশ্লিষ্ট জেলার স্থায়ী বাসিন্দা)— এসবের আসল এবং চার কপি করে স্ব-প্রত্যয়িত জেরক্স।

ইন্টারভিউয়ে যাওয়ার আগে ভালো করে দাঁত মেজে, কান পরিষ্কার করে, চুল কেটে যাবেন। পাঁচ দিন থাকার মানসিক প্রস্তুতি নিয়ে ইন্টারভিউয়ে যেতে হবে। থাকা ব্যবস্থা নিজেকেই করে নিতে হবে।

এরই সঙ্গে প্রার্থীদের একটি কনসেন্ট ফর্ম সঙ্গে নিয়ে যেতে হবে। এই ফর্ম পূরণ করে শারীরিক পরীক্ষার আগে জমা দিতে হবে। যে সব প্রার্থীদের বয়স ১৮ বছরের নিচে তাঁদের কনসেন্ট ফর্মে বাবা/ মা কে দিয়ে সই করাতে হবে। যাঁদের বয়স ১৮ বছরের উপরে তাঁদের নিজেদের সই করলেই হবে। অন্যান্য প্রাসঙ্গিক তথ্য জানা যানে www.airmenselection.cdac.in লিঙ্কে।

পরীক্ষার ফল ৩১ অক্টোবর প্রকাশিত হবে, এই ঠিকানায়: 4 ASC (Near Palta Gate), Air Force Station Barrackpore, 24 Parganas (North), West Bengal – 743122.

কোনো কিছু জানার জন্য যোগাযোগ করতে পারেন এইগুলির মাধ্যমে: PRESIDENT, CENTRAL AIRMEN SELECTION BOARD, BRAR SQUARE, DELHI CANTT, NEW DELHI – 110010, TELEPHONE NO. 011- 25694209 /25699606 AND e-mail : casb@iaf.nic.in OR COMMANDING OFFICER, 4 AIRMEN SELECTION CENTRE, (NEAR PALTA GATE), AIR FORCE STATION BARRACKPORE, 24 PARGANAS (NORTH), WEST BENGAL – 743 122. TELE: 033-25921251 Extn : 6391 AND E-MAIL co.4asc-wb@gov.in   

কনসেন্ট ফর্মের বয়ান টাইপ করে সাদা কাগজে প্রিন্ট-আউট নিয়ে নেবেন। বয়ান:

CONSENT FORM
(Applicable in respect of candidates both above and below 18 years of age)
I, ………………….son/father/guardian of ……………………..whose date of birth is …………. do hereby give my consent for my self/son/ward to appear in the physical/medical tests, as prescribed for selection in the Indian Air Force, at my/his own risk. I am aware that no compensation in any form shall be claimed, in respect of injuries if any, sustained by my self/son/ward, during such test.

Signature…………………………………………….
Name of candidate/parent/guardian………………
Relationship with the candidate…………………..

Place:
Date:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *