fbpx

ভাবা অ্যাটমিকে ৬০ ক্লার্ক ও স্টেনো

ভাবা অ্যাটোমিক রিসার্চ সেন্টারে ৬০ জন আপার ডিভিশন ক্লার্ক ও স্টেনোগ্রাফার নিয়োগ করা হবে। বিজ্ঞপ্তি নম্বর: 01/2019-R-III. নিচের যোগ্যতার যে-কোনো ভারতীয়রা আবেদন করতে পারবেন।

শূন্যপদ: আপার ডিভিশন ক্লার্ক (পোস্ট কোড ডিআর০১): ৪৭ (অসংরক্ষিত ৩২, তপশিলি উপজাতি ৪, ওবিসি ১১)। স্টেনোগ্রাফার গ্রেড থ্রি (পোস্ট কোড ডিআর০২): ১৩ (অসংরক্ষিত ৫, তপশিলি জাতি ১, তপশিলি উপজাতি ১, ওবিসি ৬)।

যোগ্যতা: আপার ডিভিশন ক্লার্ক: ন্যূনতম ৫০ শতাংশ নম্বর নিয়ে যে-কোনো শাখায় গ্র্যাজুয়েট ডিগ্রি। বাঞ্ছনীয়: ১) ইংরেজিতে প্রতি মিনিটে ৩০ শব্দের গতিতে টাইপ এবং ২) কম্পিউটার ডেটা প্রসেসিংয়ের জ্ঞান।

স্টেনোগ্রাফার গ্রেড থ্রি: ১) ম্যাট্রিকুলেশন বা সমতুল। ২) প্রতি মিনিটে ৮০ শব্দের গতিতে ইংরেজি শর্টহ্যান্ড। ৩) প্রতি মিনিটে ৩০ শব্দের গতিতে ইংরেজিতে টাইপ।

বয়সসীমা: দুটি পদের ক্ষেত্রেই ২৫ ফেব্রুয়ারি ২০১৯ তারিখের হিসেবে বয়স হতে হবে ১৮-২৭ বছরের মধ্যে। সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

বেতনক্রম: দুটি পদের ক্ষেত্রেই লেভেল ফোর অনুযায়ী শুরুর বেতন ২৫৫০০ টাকা।

প্রার্থী বাছাই পদ্ধতি: আপার ডিভিশন ক্লার্ক পদের ক্ষেত্রে লেখা পরীক্ষা ও নথিপত্র যাচাইয়ের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। পরীক্ষা হবে দুটি লেভেলে। লেভেল ওয়ানে অবজেক্টিভ টাইপের প্রশ্ন থাকবে জেনারেল ইংলিশ, জেনারেল নলেজ, জেনারেল ইন্টেলিজেন্স অ্যান্ড রিজনিং ও কোয়ান্টিটেটিভ অ্যাপ্টিটিউডের ওপর। লেভেল টু-তে থাকবে ইংলিশ ল্যাঙ্গুয়েজ অ্যান্ড কম্প্রিহেনশন (ডেসক্রিপটিভ)।

স্টেনোগ্রাফার গ্রেড থ্রি পদের ক্ষেত্রে লেখা পরীক্ষা ও নথিপত্র যাচাইয়ের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। লেখা পরীক্ষায় লেভেল ওয়ানে অবজেক্টিভ টাইপের প্রশ্ন থাকবে জেনারেল ইংলিশ, জেনারেল নলেজ, জেনারেল ইন্টেলিজেন্স অ্যান্ড রিজনিং, কোয়ান্টিটেটিভ অ্যাপ্টিটিউডের ওপর। লেভেল টু-তে স্টেনোগ্রাফি স্কিল টেস্ট।

দুটি পদের ক্ষেত্রেই লেভেল ওয়ানের কোয়ালিফাইং মার্কস ৫০ শতাংশ (ওবিসি/ তপশিলি জাতি ও উপজাতি/ শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে ৪০ শতাংশ নম্বর), অর্থাৎ অন্তত ওই নম্বর তুলতেই হবে।

নথিপত্র যাচাইয়ের ডাক পেলে সেসময় অনলাইন পূরণ করা আবেদনপত্রের প্রিন্ট-আউট ও যাবতীয় প্রমাণপত্রাদির মূল ও স্ব-প্রত্যয়িত জেরক্স সঙ্গে নিয়ে যেতে হবে।

আবেদনের ফি: ১০০ টাকা। তপশিলি জাতি/ উপজাতি, শারীরিক প্রতিবন্ধী, প্রাক্তন সেনাকর্মী ও মহিলা প্রার্থীদের ফি দিতে হবে না।

আবেদনের পদ্ধতি: https://recruit.barc.gov.in ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে। অনলাইন আবেদন করা যাবে ২৫ ফেব্রুয়ারি ২০১৯ তারিখ পর্যন্ত। অন্যান্য প্রাসঙ্গিক তথ্য https://recruit.barc.gov.in এবং www.barc.gov.in ওয়েবসাইট থেকে জানা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *