fbpx

রাজ্যে ৮১৬ মাধ্যমিক পুরুষ-মহিলা জেল ওয়ার্ডার নিয়োগের আবেদন শুরু

রাজ্যের সংশোধনাগার অর্থাৎ জেলগুলির ওয়ার্ডার ও ফিমেল ওয়ার্ডারের শূন্যপদগুলি পূরণের জন্য অনলাইনে ও অফলাইনে দরখাস্ত নেওয়া শুরু করেছে রাজ্য পুলিশ নিয়োগ পর্ষদ। এই নিয়োগের বিজ্ঞপ্তি নম্বর 05/2019/WBPRB. নিয়োগ হবে রাজ্য সরকারের ডিপার্টমেন্ট অব করেকশনাল অ্যাডমিনিস্ট্রেশনের অধীনে। গতকাল আমাদের পোর্টালে এই খবরটি সংক্ষিপ্তভাবে জানানো হয়েছিল আজ বিস্তারিত খবর।

শূন্যপদ: মোট শূন্যপদ ৮১৬। এর মধ্যে পুরুষদের ৬৯৫ (অসংরক্ষিত ২৩৪, অসংরক্ষিত ইসি ১১২, অসংরক্ষিত প্রাক্তন সেনাকর্মী ৩০, তপশিলি জাতি ৯৯, তপশিলি জাতি ইসি ৫০, তপশিলি জাতি প্রাক্তন সেনাকর্মী ৭, তপশিলি উপজাতি ২৯, তপশিলি উপজাতি ইসি ১৪, ওবিসি এ ৪৯, ওবিসি এ ইসি ২২, ওবিসি বি ৩৫, ওবিসি বি ইসি ১৪)।

মহিলাদের শূন্যপদ ১২১ (অসংরক্ষিত ৪০, অসংরক্ষিত ইসি ২০, অসংরক্ষিত প্রাক্তন সেনাকর্মী ৫, তপশিলি জাতি ১৮, তপশিলি জাতি ইসি ৮, তপশিলি জাতি প্রাক্তন সেনাকর্মী ২, তপশিলি উপজাতি ২, ওবিসি এ ৮, ওবিসি এ ইসি ৪, ওবিসি বি ৬, ওবিসি বি ইসি ৩)।

বেতনক্রম: পে ব্যান্ড টু অনুযায়ী মূল বেতন ৫৪০০-২৫২০০ টাকা, গ্রেড পে ২৬০০ টাকা। সঙ্গে অন্যান্য ভাতা।

যোগ্যতা: মাধ্যমিক পাশ, সঙ্গে কম্পিউটার জানার প্রশিক্ষণ সার্টিফিকেট থাকা চাই। কম্পিউটার প্রশিক্ষণ পশ্চিমবঙ্গ রাজ্য কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা এবং দক্ষতা উন্নয়ন পর্ষদ (ডব্লুবিএসসিটি অ্যান্ড ভিই অ্যান্ড এসডি) বা যুব কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র থেকে পেয়ে থাকতে হবে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অন্য কোনো কর্তৃপক্ষের ইস্যু করা কম্পিউটার প্রশিক্ষণ সার্টিফিকেট গ্রাহ্য হবে না। পরে অবশ্য ২০ ফেব্রুয়ারির এক সংশোধনী বিজ্ঞপ্তিতে এই শর্ত প্রাত্যাহার করা হয়েছে (http://jibikadishari.co.in/?p=10007)। বলা হয়েছে কম্পিউটার সাক্ষরতা থাকা দরকার, সেই প্রশিক্ষণ সক্রান্ত বাকি শর্ত গ্রাহ্য করতে হবে না।

বয়সসীমা: বয়স হতে হবে ১ জানুয়ারি ২০১৯ তারিখে ১৮-২৭-এর মধ্যে। রাজ্যের তপশিলি জাতি/ উপজাতি, ওবিসি ও প্রাক্তন সেনাকর্মী প্রার্থীদের জন্য নিয়মানুযায়ী বয়সের ছাড় আছে।

শারীরিক মাপজোক: পুরুষ ওয়ার্ডার: উচ্চতা হতে হবে অন্তত ১৬৭ সেন্টিমিটার, বুকের ছাতির মাপ না ফুলিয়ে ও ফুলিয়ে যথাক্রমে ৭৮-৮৩ সেন্টিমিটার। গোর্খা, গাড়োয়ালি, রাজবংশী ও তপশিলি উপজাতিদের ক্ষেত্রে উচ্চতা হতে হবে অন্তত ১৬০ সেন্টিমিটার, বুকের ছাতির মাপ না ফুলিয়ে ও ফুলিয়ে যথাক্রমে ৭৬-৮১ সেন্টিমিটার। সবক্ষেত্রেই উচ্চতা ও শারীরিক গঠনের সঙ্গে সামঞ্জস্য রেখে ওজন হতে হবে।

মহিলা ওয়ার্ডার: উচ্চতা হতে হবে অন্তত ১৬০ সেন্টিমিটার। গোর্খা, গাড়োয়ালি, রাজবংশী ও তপশিলি উপজাতিদের ক্ষেত্রে উচ্চতা ১৫২ সেন্টিমিটার। সবক্ষেত্রেই উচ্চতা ও শারীরিক গঠনের সঙ্গে সামঞ্জস্য রেখে ওজন হতে হবে।

প্রার্থী বাছাই পদ্ধতি: লেখা পরীক্ষা, ফিজিক্যাল মেজারমেন্ট টেস্ট, ফিজিক্যাল এফিশিয়েন্সি টেস্ট ও ইন্টারভিউ, মেডিকেল এগজামিনেশনের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। লেখা পরীক্ষায় অবজেক্টিভ মাল্টিপল চয়েস টাইপের প্রশ্ন থাকবে জেনারেল অ্যাওয়্যারনেস অ্যান্ড জেনারেল নলেজ (২৫টি প্রশ্ন, ২৫ নম্বর), ইংলিশ (২৫টি প্রশ্ন, ২৫ নম্বর), এলিমেন্টারি ম্যাথমেটিক্স (মাধ্যমিক স্তরের, ২০টি প্রশ্ন, ২০ নম্বর), রিজনিং (১০টি প্রশ্ন, ১০ নম্বর) ও কম্পিউটার লিটারেসির (১০টি প্রশ্ন, ১০ নম্বর) ওপর। মোট ৯০ নম্বরের পরীক্ষা, সময় এক ঘণ্টা। নেগেটিভ মার্কিং থাকবে। ফিজিক্যাল এফিশিয়েন্সি টেস্টে পুরুষদের ১৬০০ মিটার দৌড় (কোয়ালিফাইং টাইম ৬ মিনিট ৩০ সেকেন্ড)। মহিলাদের ক্ষেত্রে ৪০০ মিটার দৌড় (কোয়ালিফাইং টাইম ১ মিনিট ৫০ সেকেন্ড)।

আবেদনের ফি: ২২০ টাকা (আবেদনের ফি ২০০ টাকা+২০ টাকা প্রসেসিং ফি)। পশ্চিমবঙ্গের তপশিলি জাতি/ উপজাতি প্রার্থীদের আবেদনের ফি দিতে হবে না, শুধুমাত্র প্রসেসিং ফি বাবদ ২০ টাকা দিতে হবে। অনলাইন ও অফলাইন দুটি পদ্ধতিতেই ফি দেওয়া যাবে। অনলাইনে ডেবিট কার্ড/ ক্রেডিট কার্ড/ নেট ব্যাঙ্কিং/ ই-ওয়ালেটের মাধ্যমে এবং অফলাইনে ইউনাইটেড ব্যাঙ্ক অব ইন্ডিয়াতে চালানের মাধ্যমে কিংবা পোস্ট অফিসে (পোস্ট অফিসের তালিকা সাইটে পাওয়া যাবে) ইন্ডিয়া পোস্ট চালান ফর্মের মাধ্যমে ফি দেওয়া যাবে।

আবেদনের পদ্ধতি: অনলাইন ও অফলাইন দুটি পদ্ধতিতেই ফি দেওয়া যাবে। অনলাইনে www.wbpolice.gov.in ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করা যাবে। বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে। অনলাইন আবেদন করার আগে সম্প্রতি তোলা পাসপোর্ট মাপের ছবি ও স্বাক্ষর স্ক্যান করে রাখতে হবে। ছবি স্ক্যান করতে হবে ১০-৫০ কেবির মধ্যে এবং স্বাক্ষর ৫-২০ কেবির মধ্যে। অনলাইন আবেদন করার সময় ছবি ও স্বাক্ষর নির্দিষ্ট স্থানে আপলোড করতে হবে।

সহজ মিত্র কেন্দ্রের সাহায্যেও অনলাইন আবেদন করা যাবে, সহজ মিত্র কেন্দ্র সম্পর্কে বিস্তারিত জানা যাবে ওয়েবসাইট থেকে। আবেদন সংক্রান্ত কোনো জিজ্ঞাসা থাকলে ফোন করতে পারেন ৭০৪৪১০৮৬৮৯ এবং ৭০৪৪১০৯৩৪৬ নম্বরে (সোম থেকে শুক্র সকাল ১০টা থেকে বিকেল ৫.৩০ এবং শনিবার সকাল ১০টা থেকে দুপুর ২টো)। এছাড়া মেল করতে পারেন wbprbonline@applythrunet.co.in আইডিতে। অনলাইন আবেদন করা যাবে ১৪ মার্চ ২০১৯ তারিখ বিকাল ৫টা পর্যন্ত।

অফলাইনের ক্ষেত্রে www.wbpolice.gov.in ওয়েবসাইট থেকে আবেদনপত্রের বয়ান ডাউনলোড করতে হবে। পূরণ করা আবেদনপত্র ৩২×২২ সেন্টিমিটার খামে ভরে ডাকযোগে পাঠাতে হবে The Chairman, West Bengal Police Recruitment Board, Araksha Bhawan (5th Floor), Block-DJ, Sector-II, Salt Lake City, Kolkata 700091 ঠিকানায়। খামের উপরে ‘Name of the Recruitment ….’, ‘Name of the Post ….’ ও ‘Application Sl No ….’ লিখতে হবে। অফলাইনের পূরণ করা আবেদনপত্র ওই ঠিকানায় পৌঁছতে হবে ১৪ মার্চ ২০১৯ তারিখ বিকাল ৫টার মধ্যে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *