fbpx

ফুড কর্পোরেশনে ৪১০৩ জুনিঃ ইঞ্জিনিয়ার, স্টেনো, টাইপিস্ট, অ্যাসিঃ

ফুড কর্পোরেশন অব ইন্ডিয়াতে ৪১০৩ জন জুনিয়র ইঞ্জিনিয়ার (সিভিল ইঞ্জিনিয়ারিং/ ইলেক্ট্রিক্যাল মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং), অ্যাসিস্ট্যান্ট গ্রেড টু (হিন্দি), স্টেনো গ্রেড টু, টাইপিস্ট (হিন্দি), অ্যাসিস্ট্যান্ট গ্রেড থ্রি (জেনারেল/ অ্যাকাউন্টস/ টেকনিক্যাল/ ডিপো) নিয়োগ করা হবে। বিজ্ঞপ্তি নম্বর: ০১/২০১৯। নিচের যোগ্যতার যে-কোনো ভারতীয়রা আবেদন করতে পারবেন। প্রার্থী পোস্ট কোড এ, বি, সি, ডি, ই, এফ, জি, এইচ এবং আই-এর মধ্যে যে-কোনোএকটি পোস্ট কোডের জন্য আবেদন করতে পারবেন।

জোন অনুযায়ী শূন্যপদের বিন্যাস: ইস্ট জোন: পোস্ট কোড এ: জুনিয়র ইঞ্জিনিয়ার (সিভিল ইঞ্জিনিয়ারিং): ২৬ (অসংরক্ষিত ১৫, তপশিলি জাতি ৪, তপশিলি উপজাতি ১, ওবিসি ৪, ইডব্লুএস ২)। এইসবের মধ্যে ১টি শারীরিক প্রতিবন্ধী ও ৪টি প্রাক্তন সেনাকর্মীদের জন্য সংরক্ষিত। পোস্ট কোড বি: জুনিয়র ইঞ্জিনিয়ার (ইলেক্ট্রিক্যাল মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং): ১০ (অসংরক্ষিত ৭, তপশিলি উপজাতি ১, ওবিসি ১, ইডব্লুএস ১)। এইসবের মধ্যে ১টি প্রাক্তন সেনাকর্মীদর জন্য সংরক্ষিত। পোস্ট কোড সি: স্টেনো গ্রেড টু: ৯ (অসংরক্ষিত)। এইসবের মধ্যে ১টি প্রাক্তন সেনাকর্মীদের জন্য সংরক্ষিত। পোস্ট কোড ডি: এজি টু (হিন্দি): ৩ (অসংরক্ষিত ২, তপশিলি জাতি ১)। পোস্ট কোড ই: টাইপিস্ট (হিন্দি): ১২ (অসংরক্ষিত ৫, তপশিলি জাতি ১, ওবিসি ৫, ইডব্লুএস ১)। এইসবের মধ্যে ১টি শারীরিক প্রতিবন্ধী ও ২টি প্রাক্তন সেনাকর্মীদের জন্য সংরক্ষিত। পোস্ট কোড এফ: এজি থ্রি (জেনারেল): ১০৬ (অসংরক্ষিত ৩৯, তপশিলি জাতি ২৩, তপশিলি উপজাতি ১০, ওবিসি ২৪, ইডব্লুএস ১০)। এইসবের মধ্যে ৪টি শারীরিক প্রতিবন্ধী ও ১৫টি প্রাক্তন সেনাকর্মীদের জন্য সংরক্ষিত। পোস্ট কোড জি: এজি থ্রি (অ্যাকাউন্টস): ৮৭ (অসংরক্ষিত ৩৯, তপশিলি জাতি ২০, তপশিলি উপজাতি ১০, ওবিসি ১০, ইডব্লুএস ৮)। এইসবের মধ্যে ৪টি শারীরিক প্রতিবন্ধী ও ১৩টি প্রাক্তন সেনাকর্মীদের জন্য সংরক্ষিত। পোস্ট কোড এইচ: এজি থ্রি (টেকনিক্যাল): ২২৪ (অসংরক্ষিত ৯২, তপশিলি জাতি ৬২, তপশিলি উপজাতি ২৬, ওবিসি ২২, ইডব্লুএস ২২)। এইসবের মধ্যে ৯টি শারীরিক প্রতিবন্ধী ও ৩২টি প্রাক্তন সেনাকর্মীদের জন্য সংরক্ষিত।

নর্থ জোন: পোস্ট কোড এ: জুনিয়র ইঞ্জিনিয়ার (সিভিল ইঞ্জিনিয়ারিং): ৪৬ (অসংরক্ষিত ২৬, তপশিলি জাতি ৭, তপশিলি উপজাতি ১, ওবিসি ৭, ইডব্লুএস ৫)। এইসবের মধ্যে ১টি শারীরিক প্রতিবন্ধী ও ৩টি প্রাক্তন সেনাকর্মীদের জন্য সংরক্ষিত। পোস্ট কোড বি: জুনিয়র ইঞ্জিনিয়ার (ইলেক্ট্রিক্যাল মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং): ৩০ (অসংরক্ষিত ১৯, তপশিলি জাতি ৪, ওবিসি ৪, ইডব্লুএস ৩)। এইসবের মধ্যে ২টি প্রাক্তন সেনাকর্মীদের জন্য সংরক্ষিত। পোস্ট কোড সি: স্টেনো গ্রেড টু: ৪৩ (অসংরক্ষিত ২৫, তপশিলি জাতি ৫, তপশিলি উপজাতি ২, ওবিসি ৭, ইডব্লুএস ৪)। এইসবের মধ্যে ৩টি শারীরিক প্রতিবন্ধী ও ৪টি প্রাক্তন সেনাকর্মীদের জন্য সংরক্ষিত। পোস্ট কোড ডি: এজি টু (হিন্দি): ২২ (অসংরক্ষিত ১১, তপশিলি জাতি ৩, ওবিসি ৬, ইডব্লুএস ২)। এইসবের মধ্যে ২টি প্রাক্তন সেনাকর্মীদের জন্য সংরক্ষিত। পোস্ট কোড ই: টাইপিস্ট (হিন্দি): ১৬ (তপশিলি জাতি ৬, তপশিলি উপজাতি ২, ওবিসি ৮)। এইসবের মধ্যে ১টি শারীরিক প্রতিবন্ধী ও ২টি প্রাক্তন সেনাকর্মীদের জন্য সংরক্ষিত। পোস্ট কোড এফ: এজি থ্রি (জেনারেল): ২৫৬ (অসংরক্ষিত ১৩৯, তপশিলি জাতি ৫২, ওবিসি ৩৯, ইডব্লুএস ২৬)। এইসবের মধ্যে ১৪টি শারীরিক প্রতিবন্ধী ও ৪১টি প্রাক্তন সেনাকর্মীদের জন্য সংরক্ষিত। পোস্ট কোড জি: এজি থ্রি (অ্যাকাউন্টস): ২৮৭ (অসংরক্ষিত ১২৩, তপশিলি জাতি ৬৬, তপশিলি উপজাতি ৭, ওবিসি ৬২, ইডব্লুএস ২৯)। এইসবের মধ্যে ১২টি শারীরিক প্রতিবন্ধী ও ৪১টি প্রাক্তন সেনাকর্মীদের জন্য সংরক্ষিত। পোস্ট কোড এইচ: এজি থ্রি (টেকনিক্যাল): ২৮৬ (অসংরক্ষিত ১৭, তপশিলি জাতি ৬০, তপশিলি উপজাতি ২২, ইডব্লুএস ২৯)। এইসবের মধ্যে ৪টি শারীরিক প্রতিবন্ধী ও ৪৬টি প্রাক্তন সেনাকর্মীদের জন্য সংরক্ষিত। পোস্ট কোড আই: এজি থ্রি (ডিপো): ১০১৩ (অসংরক্ষিত ৪৭৮, তপশিলি জাতি ২৫৪, তপশিলি উপজাতি ৫, ওবিসি ১৭৪, ইডব্লুএস ১০২)। এইসবের মধ্যে ৪৩টি শারীরিক প্রতিবন্ধী ও ১৪৪টি প্রাক্তন সেনাকর্মীদের জন্য সংরক্ষিত।

সাউথ জোন: পোস্ট কোড এ: জুনিয়র ইঞ্জিনিয়ার (সিভিল ইঞ্জিনিয়ারিং): ২৬ (অসংরক্ষিত ১৮, তপশিলি জাতি ২, ওবিসি ৫, ইডব্লুএস ১)। এইসবের মধ্যে ১টি প্রাক্তন সেনাকর্মীদের জন্য সংরক্ষিত। পোস্ট কোড বি: জুনিয়র ইঞ্জিনিয়ার (ইলেক্ট্রিক্যাল মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং): ১৫ (অসংরক্ষিত ১৩, ওবিসি ২)। পোস্ট কোড সি: স্টেনো গ্রেড টু: ৭ (অসংরক্ষিত)। পোস্ট কোড ডি: এজি টু (হিন্দি): ১৫ (অসংরক্ষিত ১২, ওবিসি ৩)। পোস্ট কোড ই: টাইপিস্ট (হিন্দি): ৩ (অসংরক্ষিত)। পোস্ট কোড এফ: এজি থ্রি (জেনারেল): ১৫৯ (অসংরক্ষিত ৭৩, তপশিলি জাতি ২২, তপশিলি উপজাতি ৬, ওবিসি ৪২, ইডব্লুএস ১৬)। এইসবের মধ্যে ৫টি শারীরিক প্রতিবন্ধী ও ২৩টি প্রাক্তন সেনাকর্মীদের জন্য সংরক্ষিত। পোস্ট কোড জি: এজি থ্রি (অ্যাকাউন্টস): ৪৮ (অসংরক্ষিত ২৪, তপশিলি জাতি ৬, তপশিলি উপজাতি ৪, ওবিসি ৯, ইডব্লুএস ৫)। এইসবের মধ্যে ১টি শারীরিক প্রতিবন্ধী ও ৮টি প্রাক্তন সেনাকর্মীদের জন্য সংরক্ষিত। পোস্ট কোড এইচ: এজি থ্রি (টেকনিক্যাল): ৫৪ (তপশিলি জাতি ১১, তপশিলি উপজাতি ১৯, ওবিসি ২৪)। এইসবের মধ্যে ২টি শারীরিক প্রতিবন্ধী ও ১৪টি প্রাক্তন সেনাকর্মীদের জন্য সংরক্ষিত। পোস্ট কোড আই: এজি থ্রি (ডিপো): ২১৩ (অসংরক্ষিত ৮৭, তপশিলি জাতি ২২, তপশিলি উপজাতি ১৭, ওবিসি ৬৬, ইডব্লুএস ২১)। এইসবের মধ্যে ৮টি শারীরিক প্রতিবন্ধী ও ৩৩টি প্রাক্তন সেনাকর্মীদের জন্য সংরক্ষিত।

ওয়েস্ট জোন: পোস্ট কোড এ: জুনিয়র ইঞ্জিনিয়ার (সিভিল ইঞ্জিনিয়ারিং): ১৪ (অসংরক্ষিত ১০, তপশিলি জাতি ১, তপশিলি উপজাতি ১, ওবিসি ১, ইডব্লুএস ১)। এইসবের মধ্যে ১টি শারীরিক প্রতিবন্ধী ও ২টি প্রাক্তন সেনাকর্মীদের জন্য সংরক্ষিত। পোস্ট কোড বি: জুনিয়র ইঞ্জিনিয়ার (ইলেক্ট্রিক্যাল মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং): ৯ (অসংরক্ষিত)। এইসবের মধ্যে ১টি প্রাক্তন সেনাকর্মীদের জন্য সংরক্ষিত। পোস্ট কোড সি: স্টেনো গ্রেড টু: ৯ (অসংরক্ষিত)। এইসবের মধ্যে ১টি শারীরিক প্রতিবন্ধী ও ১টি প্রাক্তন সেনাকর্মীদের জন্য সংরক্ষিত। পোস্ট কোড ডি: এজি টু (হিন্দি): ৪ (অসংরক্ষিত ১, তপশিলি উপজাতি ১, ওবিসি ২)। এইসবের মধ্যে ১টি শারীরিক প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত। পোস্ট কোড ই: টাইপিস্ট (হিন্দি): ৪ (অসংরক্ষিত ৩, তপশিলি উপজাতি ১)। এইসবের মধ্যে ১টি শারীরিক প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত। পোস্ট কোড এফ: এজি থ্রি (জেনারেল): ১২৪ (অসংরক্ষিত ৫৭, তপশিলি জাতি ১২, তপশিলি উপজাতি ২৩, ওবিসি ২০, ইডব্লুএস ১২)। এইসবের মধ্যে ৫টি শারীরিক প্রতিবন্ধী ও ১৮টি প্রাক্তন সেনাকর্মীদের জন্য সংরক্ষিত। পোস্ট কোড জি: এজি থ্রি (অ্যাকাউন্টস): ৬৫ (অসংরক্ষিত ৩৭, তপশিলি জাতি ৮, তপশিলি উপজাতি ৬, ওবিসি ৮, ইডব্লুএস ৬)। এইসবের মধ্যে ৩টি শারীরিক প্রতিবন্ধী ও ১০টি প্রাক্তন সেনাকর্মীদের জন্য সংরক্ষিত। পোস্ট কোড এইচ: এজি থ্রি (টেকনিক্যাল): ১৫৩ (অসংরক্ষিত ৯৩, তপশিলি জাতি ৩১, তপশিলি উপজাতি ১৪, ইডব্লুএস ১৫)। এইসবের মধ্যে ৭টি শারীরিক প্রতিবন্ধী ও ২২টি প্রাক্তন সেনাকর্মীদের জন্য সংরক্ষিত। পোস্ট কোড আই: এজি থ্রি (ডিপো): ৩৫৩ (অসংরক্ষিত ১৬২, তপশিলি জাতি ৩০, তপশিলি উপজাতি ৬৭, ওবিসি ৫৯, ইডব্লুএস ৩৫)। এইসবের মধ্যে ১৪টি শারীরিক প্রতিবন্ধী ও ৫১টি প্রাক্তন সেনাকর্মীদের জন্য সংরক্ষিত।

এনই জোন: পোস্ট কোড এ: জুনিয়র ইঞ্জিনিয়ার (সিভিল ইঞ্জিনিয়ারিং): ২ (অসংরক্ষিত ১, তপশিলি উপজাতি ১)। পোস্ট কোড বি: জুনিয়র ইঞ্জিনিয়ার (ইলেক্ট্রিক্যাল মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং): ৮ (অসংরক্ষিত ৫, তপশিলি জাতি ১, তপশিলি উপজাতি ১, ওবিসি ১)। এইসবের মধ্যে ১টি প্রাক্তন সেনাকর্মীদের জন্য সংরক্ষিত। পোস্ট কোড সি: স্টেনো গ্রেড টু: ৮ (অসংরক্ষিত ৫, তপশিলি জাতি ১, ওবিসি ২)। এইসবের মধ্যে ১টি প্রাক্তন সেনাকর্মীদের জন্য সংরক্ষিত। পোস্ট কোড ডি: এজি টু (হিন্দি): ১ (অসংরক্ষিত)। পোস্ট কোড ই: টাইপিস্ট (হিন্দি): ৪ (অসংরক্ষিত ২, তপশিলি উপজাতি ১, ওবিসি ১)। পোস্ট কোড এফ: এজি থ্রি (জেনারেল): ১১২ (অসংরক্ষিত ৪৫, তপশিলি জাতি ৫, তপশিলি উপজাতি ৩০, ওবিসি ২১, ইডব্লুএস ১১)। এইসবের মধ্যে ৪টি শারীরিক প্রতিবন্ধী ও ১৬টি প্রাক্তন সেনাকর্মীদের জন্য সংরক্ষিত। পোস্ট কোড জি: এজি থ্রি (অ্যাকাউন্টস): ২২ (অসংরক্ষিত ১২, তপশিলি জাতি ১, তপশিলি উপজাতি ১, ওবিসি ৬, ইডব্লুএস ২)। এইসবের মধ্যে ৩টি প্রাক্তন সেনাকর্মীদের জন্য সংরক্ষিত। পোস্ট কোড এইচ: এজি থ্রি (টেকনিক্যাল): ৩ (অসংরক্ষিত ১, তপশিলি জাতি ১, ওবিসি ১)। পোস্ট কোড আই: এজি থ্রি ডিপো: ১৩১ (অসংরক্ষিত ৫৩, তপশিলি জাতি ৮, তপশিলি উপজাতি ৩৪, ওবিসি ২৩, ইডব্লুএস ১৩)। এইসবের মধ্যে ৫টি শারীরিক প্রতিবন্ধী ও ১৮টি প্রাক্তন সেনাকর্মীদের জন্য সংরক্ষিত।

যোগ্যতা: জুনিয়র ইঞ্জিনিয়ার (সিভিল ইঞ্জিনিয়ারিং): সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে ডিগ্রি বা ডিপ্লোমা সঙ্গে এক বছরের অভিজ্ঞতা।

জুনিয়র ইঞ্জিনিয়ার (ইলেক্ট্রিক্যাল মেকানিক্যাল): ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বা মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে ডিগ্রি বা ডিপ্লোমা। ডিপ্লোমাধারীদের ক্ষেত্রে সঙ্গে এক বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

স্টেনো গ্রেড টু: গ্র্যাজুয়েট সঙ্গে ডোয়েকের `ও’ লেভেল এবং প্রতি মিনিটে ৪০ শব্দের গতিতে টাইপিং ও প্রতি মিনিটে ৮০ শব্দের গতিতে শর্টহ্যান্ড। অথবা কম্পিউটার সায়েন্স/ কম্পিউটার অ্যাপ্লিকেশনে ডিগ্রি সঙ্গে প্রতি মিনিটে ৪০ শব্দের গতিতে টাইপিং এবং প্রতি মিনিটে ৮০ শব্দের গতিতে শর্টহ্যান্ড।

এজি টু (হিন্দি): ১) হিন্দি প্রধান বিষয় সহ ডিগ্রি। সঙ্গে ২) ইংরেজি ভাষার দক্ষতা এবং ৩) ইংরেজি থেকে হিন্দি ও হিন্দি থেকে ইংরেজিতে অনুবাদের এক বছরের অভিজ্ঞতা। হিন্দিতে পোস্ট গ্র্যাজুয়েট বাঞ্ছনীয়।

টাইপিস্ট (হিন্দি): ১) গ্র্যাজুয়েট বা সমতুল সঙ্গে ২) প্রতি মিনিটে ৩০ শব্দের গতিতে হিন্দি টাইপিং এবং ৩) ইংরেজি ও হিন্দি দুটি ভাষাতেই টাইপ জানা ও কম্পিউটারের জ্ঞান থাকলে অগ্রাধিকার।

এজি থ্রি (জেনারেল): যে-কোনোশাখায় গ্র্যাজুয়েট সঙ্গে কম্পিউটারের ব্যবহার জানতে হবে।

এজি থ্রি (অ্যাকাউন্টস): কমার্সে ব্যাচেলর ডিগ্রি সঙ্গে কম্পিউটারের ব্যবহার জানতে হবে।

এজি থ্রি (টেকনিক্যাল): ১) এগ্রিকালচারে বিএসসি অথবা বটানি/ জুলজি/ বায়ো টেকনোলজি/ বায়ো কেমিস্ট্রি/ মাইক্রোবায়োলজি/ ফুড সায়েন্স সহ বিএসসি অথবা ফুড সায়েন্স/ ফুড সায়েন্স অ্যান্ড টেকনোলজি/ এগ্রিকালচারাল ইঞ্জিনিয়ারিং/ বায়ো টেকনোলজিতে বিই/ বিটের। সঙ্গে ২) কম্পিউটারে দক্ষতা থাকতে হবে।

এজি থ্রি (ডিপো): যে-কোনোশাখায় গ্র্যাজুয়েট সঙ্গে কম্পিউটারের দক্ষতা। শিক্ষাগত যোগ্যতা ও সম্পূর্ণ হতে হবে ১ জানুয়ারি ২০১৯ তারিখের মধ্যে।

বয়সসীমা: জুনিয়র ইঞ্জিনিয়ার (সিভিল ও মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং), এজি টু (হিন্দি) পদের ক্ষেত্রে বয়সের ঊর্ধ্বসীমা ২৮ বছর। স্টেনো গ্রেড টু ও টাইপিস্ট (হিন্দি) পদের ক্ষেত্রে বয়সের ঊর্ধ্বসীমা ২৫ বছর। এজি থ্রি (জেনারেল, অ্যাকাউন্টস, টেকনিক্যাল ও ডিপো) পদের ক্ষেত্রে বয়সের ঊর্ধ্বসীমা ২৭ বছর। সবক্ষেত্রেই বয়স সম্পূর্ণ হতে হবে ১ জানুয়ারি ২০১৯ তারিখের মধ্যে এবং সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

বেতনক্রম: জুনিয়র ইঞ্জিনিয়ার (সিভিল ও ইলেক্ট্রিক্যাল মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং) পদের ক্ষেত্রে ১১১০০-২৯৯৫০ টাকা। স্টেনো গ্রেড টু ও অ্যাসিস্ট্যান্ট গ্রেড টু হিন্দি পদের ক্ষেত্রে ৯৯০০-২৫৫৩০ টাকা। টাইপিস্ট (হিন্দি), অ্যাসিস্ট্যান্ট গ্রেড থ্রি (জেনারেল, অ্যাকাউন্টস, টেকনিক্যাল, ডিপো) পদের ক্ষেত্রে ৯৩০০-২২৯৪০ টাকা।

প্রার্থী বাছাই পদ্ধতি: অনলাইন পরীক্ষার মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। প্রথম পর্যায়ের লেখা পরীক্ষায় থাকবে ইংলিশ ল্যাঙ্গুয়েজ (৩০টি প্রশ্ন, ৩০ নম্বর), রিজনিং এবলিটি (৩৫টি প্রশ্ন, ৩৫ নম্বর), নিউমেরিক্যাল অ্যাপ্টিটিউড (৩৫টি প্রশ্ন, ৩৫ নম্বর)। মোট ১০০ নম্বরের পরীক্ষা, সময় ৬০ মিনিট। নেগেটিভ মার্কিং থাকবে। প্রথম পর্যায়ের পরীক্ষায় উত্তীর্ণ হলে দ্বিতীয় পর্যায়ের পরীক্ষা দিতে পারবেন। দ্বিতীয় পর্যায়ের পরীক্ষা নেওয়া হবে পাঁচটি পত্রে। তবে সব পদের জন্য সবকটি পত্রের উত্তর দিতে হবে না। অ্যাসিস্ট্যান্ট গ্রেড থ্রি (জেনারেল ও ডিপো) পদের ক্ষেত্রে পেপার ওয়ানের পরীক্ষা দিতে হবে। টাইপিস্ট (হিন্দি) ও স্টেনো গ্রেড টু পদের ক্ষেত্রে পেপার থ্রি ও পেপার ফাইভের পরীক্ষা দিতে হবে। জুনিয়র ইঞ্জিনিয়ার ও অ্যাসিস্ট্যান্ট গ্রেড থ্রি (অ্যাকাউন্টস ও টেকনিক্যাল) পদের ক্ষেত্রে পেপার ওয়ান ও পেপার টুয়ের পরীক্ষা দিতে হবে। অ্যাসিস্ট্যান্ট গ্রেড টু (হিন্দি) পদের ক্ষেত্রে পেপার থ্রি ও পেপার ফোরের পরীক্ষা দিতে হবে। পরীক্ষাকেন্দ্র সম্পর্কে বিস্তারিত ওয়েবসাইট থেকে জানা যাবে।

আবেদনের ফি: ৫০০ টাকা। ডেবিট কার্ড (রুপে/ ভিসা/ মাস্টার কার্ড/ ম্যাস্ট্রো), ক্রেডিট কার্ড, ইন্টারনেট ব্যাঙ্কিং, আইএমপিএস, ক্যাশ কার্ড/ মোবাইল ওয়ালেট/ ইউপিআই-এর মাধ্যমে ফি দেওয়া যাবে। তপশিলি জাতি/ উপজাতি, শারীরিক প্রতিবন্ধী, প্রাক্তন সেনাকর্মী ও মহিলা প্রার্থীদের আবেদনের ফি দিতে হবে না।

আবেদনের পদ্ধতি: www.fci.gov.in ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। অনলাইন আবেদন করার আগে ছবি, স্বাক্ষর ও বা হাতের বুডেড়া আঙুলের ছাপ স্ক্যান করে রাখতে হবে। অনলাইন আবেদন করার সময় নির্দিষ্ট স্থানে আপলোড করতে হবে। অনলাইন আবেদন করা যাবে ২৩ ফেব্রুয়ারি সকাল ১০টা থেকে ২৫ মার্চ ২০১৯ তারিখ রাত ১২টা পর্যন্ত। পরীক্ষার সম্ভাব্য সময় মার্চ/ এপ্রিল/ মে ২০১৯। অন্যান্য প্রাসঙ্গিক তথ্য জানা যাবে উপরোক্ত ওয়েবসাইট থেকে।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *