fbpx

কেন্দ্রীয় সরকারের ১২ হাজার মাধ্যমিক ইয়ুথ ভলেন্টিয়ার নিয়োগ

দেশ জুড়ে কেন্দ্রীয় সরকারের নেহরু যুবকেন্দ্রগুলিতে ১২০০০ ভলেন্টিয়ার নিয়োগ হবে। সম্মানদক্ষিণা মাসে ৫০০০ টাকা। কেন্দ্রীয় যুব কল্যাণ ও ক্রীড়া দপ্তরের “ন্যাশনাল ইউথ কোর” প্রকল্পে এই ন্যাশনাল ইউথ ভলেন্টিয়ার নিয়োগ হবে।

সারা ভারতে মোট কেন্দ্রে ১২ হাজার ভলেন্টিয়ার নিয়োগ হবে, যার মধ্যে মোট ৬২৩টি কেন্দ্রের প্রতিটি ব্লকের জন্য ২ জন করে ভলেন্টিয়ার নিয়োগ হবে, তবে দিল্লিতে প্রতি দুটি ওয়ার্ড-এর জন্যে ১জন করে, তেলেঙ্গানায় দুটি মণ্ডলের জন্য একজন করে ভলেন্টিয়ার নেওয়া হবে। তাছাড়া যে জেলায় কেন্দ্র নেই সেখানে ২ জন করে নেওয়া হবে। প্রতিকেন্দ্রে ২ জন করে ভলেন্টিয়ার থাকবে কম্পিউটার/ডকুমেন্টেশনের কাজে। নিয়োগের পর ১৫ দিনের ট্রেনিংও নেওয়া হবে। প্রাথমিক ভাবে ১ বছরের জ্ন্য, সর্বাধিক ২ বছরের জন্য নিয়োগ।

শিক্ষাগত যোগ্যতা: এই পদের জন্য যোগ্যতা লাগবে দশম শ্রেণি/সমতুল উত্তীর্ণ। উচ্চতর যোগ্যতা, মেধা, প্রাসঙ্গিক কম্পিউটার দক্ষতা, কোনো নেহরু যুবকেন্দ্রের সদস্য— এরকম কিছু হলে অগ্রাধিকার।

বয়সসীমা: ১ এপ্রিল, ২০১৮ অনুযায়ী অন্তত ১৮ কিন্তু ২৯ বছরের কম।

কাজ কী?

এই ভলেন্টিয়ারদের কাজ হবে সামগ্রিকভাবে দেশ বা জাতিগঠনের প্রক্রিয়ায় সংযোগকারী ভূমিকা গ্রহণ। দেশের যুব সংগঠনগুলির সঙ্গে সরকারের বিভিন্ন উন্নয়ন দপ্তরের মধ্যে প্রয়োজনমতো সংযোগ সাধন, যোগাযোগ ও কার্যোদ্ধারে সহযোগিতা করা।

এই কাজের জন্য আইটি দক্ষতা থাকতে হবে। ডিজিটাল ইন্ডিয়া, ডিজিধন অ্যাপ ব্যবহার করতে জানতে হবে। নতুন ইয়ুথ ক্লাব গঠন, নিষ্ক্রিয় ইয়ুথ ক্লাবগুলিকে সক্রিয় করে তোলার জন্য কাজ করতে হবে। নেহরু যুব কেন্দ্র সংগঠনের কাজ ত্বরান্নিত করা সহ একাধিক কাজ রয়েছে।

ভাতা: এই পদের জন্য মাসিক ৫ হাজার টাকা সাম্মানিক ভাতা দেওয়া হবে, মাসিক কাজের দায়িত্ব সফলভাবে পালন করার শর্তে, যতদিন কাজ করেছেন তার ভিত্তিতে। সরাসরি ভলেন্টিয়ারের ব্যাংক অ্যাকাউন্টে ভাতা জমা পড়বে। এজন্য ব্যাঙ্ক অ্যাকাউন্টে আধার যোগ থাকা দরকার।

আবেদন: নেহেরু ইয়ুথ কেন্দ্র থেকে এ ব্যাপারে জেলাস্তরে আবেদন গ্রহণের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয় বহুল প্রচারিত সংবাদপত্রগুলোতে। আগামী ৩ মার্চের মধ্যে আবেদন করতে হবে।

আবেদনের জন্য ওয়েবসাইট: http://nyks.nic.in/NationalCorps/nyc.html

বিস্তারিত বিজ্ঞপ্তির লিঙ্ক:  http://nyks.nic.in/NationalCorps/NYVSelectionGuideline2018-19.pdf

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *