আইটিবিপিতে ২৪১ মোটর মেকানিক

195
0
itbp-picture

ইন্দো-টিবেটান বর্ডার পুলিশে ২৪১ জন হেড কনস্টেবল (মোটর মেকানিক) ও কনস্টেবল (মোটর মেকানিক) নিয়োগ করা হবে। নিচের যোগ্যতার যে-কোনো ভারতীয় পুরুষরা আবেদন করতে পারবেন। নিয়োগ হতে পারে ভারতের যে-কোনো জায়গায়, এমনকি বিদেশেও।

বেতনক্রম: হেড কনস্টেবল (এমএম) পদের ক্ষেত্রে লেভেল ফোর অনুযায়ী ২৫,৫০০-৮১,১০০ টাকা। কনস্টেবল (এমএম) পদের ক্ষেত্রে লেভেল থ্রি অনুযায়ী ২১,৭০০-৬৯.১০০ টাকা।

শূন্যপদের বিন্যাস: হেড কনস্টেবল (এমএম): শূন্যপদ ৬০ (অসংরক্ষিত ২৩, তপশিলি জাতি ১২, তপশিলি উপজাতি ৩, ওবিসি ২২)।

কনস্টেবল (এমএম): শূন্যপদ ১৮১ (অসংরক্ষিত ৮৫, তপশিলি জাতি ৩১, তপশিলি উপজাতি ১৭, ওবিসি ৪৮)।

যোগ্যতা: হেড কনস্টেবল: ১) কোনো স্বীকৃত বোর্ড বা ইনস্টিটিউট থেকে ১০+২ পাশ। সঙ্গে ২) কোনো স্বীকৃত ইনস্টিটিউট বা ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউট থেকে মোটর মেকানিকে সার্টিফিকেট সঙ্গে কোনো নামী ওয়ার্কশপে সংশ্লিষ্ট ট্রেডে তিন বছরের কাজের অভিজ্ঞতা বা অটোমোবাইল ইঞ্জিনিয়ারিংয়ে তিন বছরের ডিপ্লোমা।

কনস্টেবল: ১) কোনো স্বীকৃত বোর্ড বা ইনস্টিটিউট থেকে ম্যাট্রিকুলেশন বা সমতুল পাশ। সঙ্গে ২) কোনো স্বীকৃত ইনস্টিটিউট থেকে সংশ্লিষ্ট ট্রেডে ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউট সার্টিফিকেট। এবং ৩) কোনো স্বীকৃত ফার্মে সংশ্লিষ্ট ট্রেডে তিন বছর কাজের অভিজ্ঞতা।

বয়সসীমা: দুটি পদের ক্ষেত্রেই ৩১ জানুয়ারি ২০১৮ তারিখের হিসেবে বয়স হতে হবে ১৮-২৫ বছরের মধ্যে (জন্মতারিখ ১ ফেব্রুয়ারি ১৯৯৩-৩১ জানুয়ারি ২০০০-এর মধ্যে)। সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

শারীরিক মাপজোক: উচ্চতা অন্তত ১৭০ সেন্টিমিটার। বুকের ছাতির মাপ না ফুলিয়ে ও ফুলিয়ে যথাক্রমে ৮০-৮৫ সেন্টিমিটার। গোর্খাদের এবং অসম, হিমাচল প্রদেশ, জম্মু ও কাশ্মীরের বাসিন্দাদের ক্ষেত্রে উচ্চতা হতে হবে অন্তত ১৬৫ সেন্টিমিটার, বুকের ছাতি না ফুলিয়ে ও ফুলিয়ে যথাক্রমে ৭৮-৮৩। অরুণাচল প্রদেশ, মণিপুর, মিজোরাম, মেঘালয়, নাগাল্যান্ড, সিকিম ও ত্রিপুরার প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা হতে হবে ১৬২.৫ সেন্টিমিটার। বুকের ছাতি না ফুলিয়ে ও ফুলিয়ে যথাক্রমে ৭৭-৮২ সেমি। তপশিলি উপজাতি প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা হতে হবে ১৬২.৫ সেন্টিমিটার, বুকের ছাতি না ফুলিয়ে ও ফুলিয়ে যথাক্রমে ৭৬-৮১ সেমি। উত্তর-পূর্বাঞ্চলের তপশিলি উপজাতি প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা হতে হবে ১৬০ সেন্টিমিটার, বুকের ছাতি না ফুলিয়ে ও ফুলিয়ে যথাক্রমে ৭৬-৮১ সেন্টিমিটার। সবক্ষেত্রেই উচ্চতার সঙ্গে সামঞ্জস্য রেখে ওজন হতে হবে। ভাঙা হাটু, চ্যাটালো পায়ের পাতা, শিরাস্ফীতি থাকলে আবেদন করবেন না।

শরীরে স্থায়ী ট্যাটু থাকলেও সেবিষয়ে কড়াকড়ি আছে।

দৃ্ষ্টিশক্তি: কাছের দৃষ্টি ভালো চোখে এন৬ ও খারাপ চোখে এন৯। দূরের দৃষ্টি ভালো চোখে ৬/৬ ও খারাপ চোখে ৬/৯। বায়নোকুলার ভিশন থাকতে হবে। কালার ভিশন হতে হবে ইসিহারা চার্ট অনুযায়ী CP III.

প্রার্থী বাছাই পদ্ধতি: লেখা পরীক্ষা, ফিজিক্যাল এফিশিয়েন্সি টেস্ট, ফিজিক্যাল স্ট্যান্ডার্ড টেস্ট, প্র্যাক্টিক্যাল স্কিল টেস্ট ও নথিপত্র যাচাইয়ের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে।

আবেদনের ফি: ১০০ টাকা। তপশিলি জাতি/ উপজাতি ও প্রাক্তন সেনাকর্মীদের আবেদনের ফি দিতে হবে না। www.recruitment.itbpolice.nic.in সাইটে গিয়ে অনলাইন পেমেন্ট গেটওয়ে সিস্টেমের মাধ্যমে ফি দেওয়া যাবে।

আবেদনের পদ্ধতি: www.recruitment.itbpolice.nic.in ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। বৈধ ইমেল আইডি ও ফোন নম্বর থাকতে হবে। অনলাইন আবেদন করা যাবে ২ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি ২০১৮ রাত ১১.৫৯ পর্যন্ত।