আর্মির প্রার্থী বাছাই পদ্ধতি

331
0

আর্মির প্রার্থী বাছাই পদ্ধতি: () শারীরিক সক্ষমতার পরীক্ষা: সোলজার জেনারেল ডিউটি পদের ক্ষেত্রে ১০০ নম্বরের শারীরিক সক্ষমতার পরীক্ষা হবে। এই পরীক্ষায় থাকবে ১.৬  ( ১ মাইল) কিলোমিটার দৌড়। ৫ মিনিট ৪০ সেকেন্ড সম্পূর্ণ  করলে ৬০ নম্বর, ৫. ৪১ মিনিট থেকে ৬. ০০ মিনিটে সম্পূর্ণ করলে ৪৮ নম্বর। এরপরে করলে তা ফেল বলে গণ্য হবে। এছাড়াও থাকবে বিম টেস্ট। ১০ বার বা তার বেশি হলে ৪০ নম্বর, ৯ বার করলে ৩৩ নম্বর, ৮ বার করলে ২৭ নম্বর, ৭ বার করলে ২১ নম্বর, ৬ বার করলে ১৬ নম্বর। রয়েছে ৯ ফুট গর্ত পেরনো এবং জিগজ্যাগ ব্যালান্স ভারসাম্য পরীক্ষার জন্য। 

সোলজার জেনারেল ডিউটি ছাড়া অন্যান্য পদের ক্ষেত্রে ১০০ নম্বরের শারীরিক সক্ষমতার পরীক্ষা হবে। এই পরীক্ষায় থাকবে ১. ৬ ( ১ মাইল) কিলোমিটার দৌড়। ৫ মিনিট ৪০ সেকেন্ড সম্পূর্ণ  করলে ৬০ নম্বর, ৫. ৪১ মিনিট থেকে ৫. ৫০ মিনিটে সম্পূর্ণ করলে ৪৮। এর নিচে হলে তা ফল বলে গন্য হবে। এর পরে থাকবে বিম টেস্ট। ১০ বার বা তার বেশি হলে ৪০ নম্বর, ৯ বার করলে ৩৩ নম্বর, ৮ বার করলে ২৭ নম্বর, ৭ বার করলে ২১ নম্বর, ৬ বার করলে ১৬ নম্বর। এছাড়াও রয়েছে ৯ ফুট গর্ত পেরনো এবং জিগজ্যাগ ব্যালান্স ভারসাম্য পরীক্ষার জন্য। 

() লিখিত পরীক্ষার বিষয় এবং সিলেবাস: (১) সোলজার জেনারেল ডিউটি জেনারেল ডিউটি পদের ক্ষেত্রে জেনারেল নলেজ ৩০ নম্বর, জেনারেল সায়েন্স ৪০ নম্বর ও অঙ্ক ৩০ নম্বর থাকবে। (২) সোলজার ক্লার্ক/ স্টোরকিপার (টেকনিক্যাল): পরীক্ষা হবে দুটি অংশ। প্রথম অংশে ১০০ নম্বরের জেনারেল নলেজ ও জেনারেল সায়েন্স, অঙ্ক ও কম্পিউটার সায়েন্স এবং দ্বিতীয়াংশের ১০০ নম্বরের ইংরেজি বিষয়ে অবজেক্টিভ মাল্টিপল চয়েস টাইপের প্রশ্ন হবে। (৩) সোলজার টেকনিক্যাল পদের ক্ষেত্রে জেনারেল নলেজ, ফিজিক্স, অঙ্ক ও কেমিস্ট্রি বিষয়ে  ১০০ নম্বরের অবজেকটিভ টাইপ প্রশ্নে পরীক্ষা হবে (৪)সোলজার ট্রেডসম্যান পদের ক্ষেত্রে জেনারেল নলেজ, জেনারেল সায়েন্স, অঙ্ক বিষয়ে প্রশ্ন থাকবে। (৫) নার্সিং অ্যাসিস্ট্যান্ট পদের ক্ষেত্রে জেনারেল নলেজ, অঙ্ক, বায়োলজি, কেমিস্ট্রি বিষয়ে ১০০ নম্বরের পরীক্ষা হবে।