কারেন্ট অ্যাফেয়ার্স ১৩ অক্টোবর ২০১৯

schedule
2019-10-16 | 11:36h
update
2019-10-16 | 11:36h
person
জীবিকা দিশারী
domain
জীবিকা দিশারী

আন্তর্জাতিক

  • জাপানের পূর্বাংশে আছড়ে পড়ল টাইফুন হাগিবিস। প্লাবিত হল বিস্তীর্ণ অঞ্চল। বানভাসি ১৪টি নদী। টামা নদীর জলে প্লাবিত হল টোকিয়ো শহরের একাংশ। মৃত্যু হল ২৬ জনের। উদ্ধারকাজে সাহায্যের হাত বাড়িয়ে দিল ভারতীয় নেবৈাহিনীর যুদ্ধজাহাজ আইএনএস সহ্যাদ্রি এবং আইএনএস কিলটান।
  • ভারত থেকে নেপালে পৌঁছোলেন চিনের রাষ্ট্রপতি শি জিনপিং। ২৩ বছর পর চিনের কোনো রাষ্ট্রপতি নেপাল সফরে গেলেন। নেপালের রাষ্ট্রপতি বিদ্যাদেবী ভাণ্ডারী ও প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলির সঙ্গে বৈঠক হল তাঁর। দুদেশের মধ্যে ২০টি মউ স্বাক্ষরিত হল। পরিকাঠামো উন্নয়নে ২ বছরে ৫৬ বিলিয়ন নেপালি টাকা অর্থসাহায্যের প্রতিশ্রুতি দিল চিন।

 

জাতীয়

Advertisement

  • ভারতীয় সন্ন্যাসিনী মরিয়ম থ্রেসিয়া চিরামেল মানভিসিয়ানকে সন্ত ঘোষণা করলেন পোপ ফ্রান্সিস। এদিন ভ্যাটিক্যান সিটিতে বিদেশ প্রতিমন্ত্রী ভি মুরলীধরনের উপস্থিতিতে এই সন্তকরণ অনুষ্ঠান হল। কেরলের সিরোমালাবার গির্জা থেকে এই নিয়ে ৪ জন সন্ত ঘোষিত হলেন।

 

বিবিধ

  • বিশ্বের বিভিন্ন দেশে সমীক্ষা চালিয়ে বিমানযাত্রী সংখ্যার হ্রাস-বৃদ্ধির পরিসংখ্যান প্রকাশ করল ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন (আয়েটা)। ২০১৮ সালের অগস্ট মাসের তুলনায় ২০১৯ সালের অগস্ট মাসে বিশ্বে বিমানযাত্রী বৃদ্ধির হারের নিরিখে প্রথম চারটি স্থান পেল যথাক্রমে চিন, রাশিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র ও ভারত। ভারতে এই হার বেড়েছে ৩.৭ শতাংশ। ২০১৬ সাল থেকে দেড় বছর ধরে ভারতে এই হার ছিল ৮.৫ শতাংশ।

 

খেলা

  • পুণে টেস্টে ভারত ইনিংস ও ১৩৭ রানে দক্ষিণ আফ্রিকাকে হারাল। ৩ টেস্টের সিরিজে ভারত দুবার জয়ী হল। দেশের মাটিতে পর-পর ১১টি টেস্ট সিরিজ জয়ের বিশ্বরেকর্ড করল ভারত। তারা ভাঙল ১৯৯৪-২০০১ এবং ২০০৪-২০০৮ সালে দুবারে করা অস্ট্রেলিয়ার ১০টি টেস্ট সিরিজ জেতার রেকর্ড। ম্যান অব দ্য ম্যাচ হলেন বিরাট কোহলি। ৫০টি টেস্টে নেতৃত্ব দিয়ে ৩০টিতে জয়লাভ। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ৪টি টেস্ট খেলে ভারত প্রতিটিতেই জয়লাভ করল। পুণে টেস্টে ৫ উইকেটে ৬০১ রান করে ভারত। দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংসে ২৭৫ করে। ফলোঅনে তাদের দ্বিতীয় ইনিংস শেষ হয় ১৮৯ রানে।
  • ডাচ ওপেন পুরুষদের সিঙ্গলসে জয়ী হলেন ভারতের ভারতের লক্ষ্য সেন। বিশ্ব ব্যাডমিন্টন সংস্থা স্বীকৃত একটি ওয়ার্ল্ড ট্যুর খেতাব হল ডাচ ওপেন। এই প্রথম কোনো ওয়ার্ল্ড ট্যুর খেতাব জিতলেন তিনি।
  • স্টুটগার্টে জিমন্যাস্টিক্স বিশ্বচ্যাম্পিয়নশিপে ৫টি সোনা জিতলেন সিমোন বাইলস। এই মার্কিন মহিলা সব মিলিয়ে বিশ্বচ্যাম্পিয়নশিপে ১৯টি সোনা সহ ২৫টি পদক জিতে বিশ্বরেকর্ড করলেন। তিনি ভাঙলেন বেলারুশের পুরুষ জিমন্যাস্ট ভিকালি সোশেরবো-র ১২টি সোনা সহ ২৩টি পদক জেতার রেকর্ড।
  • বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে রুপো জিতলেন ভারতের মঞ্জুরাণী। প্রতিযোগিতায় ভারতের প্রাপ্তি ৪টি পদক।
Advertisement

Imprint
Responsible for the content:
jibikadishari.co.in
Privacy & Terms of Use:
jibikadishari.co.in
Mobile website via:
WordPress AMP Plugin
Last AMPHTML update:
10.05.2024 - 04:43:17
Privacy-Data & cookie usage: