কারেন্ট অ্যাফেয়ার্স ২৫ আগস্ট ২০১৮

schedule
2018-08-27 | 09:19h
update
2018-08-27 | 09:19h
person
জীবিকা দিশারী
domain
জীবিকা দিশারী

জাতীয়

  • দাঁতের চিকিৎসার (রুট ক্যানাল) জন্য বিপুল অঙ্কের বিল জমা দিয়ে বিতর্কে জড়ালেন অন্ধ্রপ্রদেশের অর্থমন্ত্রী ইয়ানামালা রামকৃষ্ণডু। কোটিপতি ওই মন্ত্রী এজন্য ২ লক্ষ ৮৮ হাজার টাকার বিল দিয়েছেন এবং তা অনুমোদিত হয়েছে।
  • উন্নাও মামলার সাক্ষী ইউনুসের দেহ কবর থেকে তুলে ময়না তদন্তে পাঠাল পুলিশ।

আন্তর্জাতিক

  • ব্যয় সঙ্কোচের উদ্দেশে একগুচ্ছ সিদ্ধান্ত ঘোষণা করলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। বিদেশ সফরে তিনি বিশেষ সরকারি বিমান ব্যবহার করবেন না বলে জানালেন। দেশের মধ্যেও বিমান সফরে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, প্রধান বিচারপতি, সংসদের অধ্যক্ষ প্রমুখ ব্যক্তিরাও বিমানে ফার্স্ট ক্লাসের পরিবর্তে বিজনেস ক্লাসে ভ্রমণ করবেন বলে জানালেন তিনি। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর সরকারি কাজে বিশেষ খরচের অধিকার ছেঁটে ফেললেন তিনি। প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ওই খাতে ৫১০০ কোটি পাকিস্তানি মুদ্রা ব্যয় করেছিলেন বলে অভিযোগ।
  • মায়ানমার ত্যাগ করে রোহিঙ্গা শরণার্থীদের বাংলাদেশ প্রবেশের এক বছর পূর্ণ হল।
  • প্যালেস্টাইনের গাজা ও ওয়েস্ট ব্যাঙ্কে ত্রাণ পাঠানোর সিদ্ধান্ত প্রত্যাহার করল মার্কিন যুক্তরাষ্ট্র। তারা ২০ কোটি ডলার ত্রাণ পাঠানোর সিদ্ধান্ত জানিয়েছিল আগে।
Advertisement

খেলা

  • অষ্টাদশ এশিয়ান গেমসে অ্যাথলেটিক্সে ভারতকে প্রথম পদক এনে দিলেন তেজিন্দর পাল সিংতুর। পাঞ্জাবের ২৩ বছরের ছেলে তেজিন্দর শটপাটে সোনা জিতলেন। পঞ্চম থ্রোয়ে ২০.৭৫ মিটার দূরত্বে লোহার বল ছুঁড়ে তিনি জাতীয় এবং গেমস রেকর্ড গড়লেন। তিনি ভাঙলেন সৌদি আরবের আবদুল আল হেবাসির ২০.৫৭ মিটারের গেমস রেকর্ড। তেজিন্দরের বাবা ক্যান্সারে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। এশিয়ান গেমসের সপ্তম দিনে ভারত স্কোয়াশ থেকে তিনটি ব্রোঞ্জ পদক জিতল। যাঁরা পদকগুলি জিতলেন তাঁরা হলেন দীপিকা পাল্লিকান, জ্যোৎস্না চিনাপ্পা এবং সৌরভ ঘোষাল। এদিন মেয়েদের ৪০০ মিটারের দৌড় সেমিফাইনালে ৫০.৮৬ সেকেন্ডে সময় করে ফাইনালে উঠলেন ভারতের হিমা দাস। হিমা জাতীয় রেকর্ড করলেন। তিনি ভাঙলেন ২০০৪ সালে মনজিৎ কাউরের ৫১.০৫ সেকেন্ডের রেকর্ড।

বিবিধ

  • বিজ্ঞানী জি সতীশ রেড্ডি ভারতের প্রতিরক্ষা গবেষণা সংস্থা (ডিআরডিও) এর নতুন চেয়ারম্যান নিযুক্ত হলেন। প্রথম ভারতীয় প্রতিরক্ষা বিজ্ঞানী হিসাবে তিনি ব্রিটেনের রয়্যাল অ্যারোনটিক্যাল সোসাইটি থেকে সম্মানিত হয়েছিলেন। তিনি ইন্ডিয়ান সায়েন্স কংগ্রেস অ্যাসোসিয়েশন থেকে হোমি ভাব স্মৃতি পুরস্কার পেয়েছিলেন।
  • মহাত্মা গান্ধির জন্মদিবসে কলেজ, বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের মহাত্মার ভজন গাওয়ার নির্দেশ দিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন।
Advertisement

Imprint
Responsible for the content:
jibikadishari.co.in
Privacy & Terms of Use:
jibikadishari.co.in
Mobile website via:
WordPress AMP Plugin
Last AMPHTML update:
06.05.2024 - 08:38:11
Privacy-Data & cookie usage: