কারেন্ট অ্যাফেয়ার্স ২২ সেপ্টেম্বর ২০২০

207
0

আন্তর্জাতিক

  • ‘আর্টোমিস’ নামের মহাকাশ অভিযানের পরিকল্পনা প্রকাশ করল নাসা। নাসার প্রধান জিম ব্রিডেনস্টাইন আরও জানিয়েছেন, এই প্রকল্পে ২০২৪ সালে চাঁদে মানুষ পাঠানো হবে। একজন পুরুষ ও একজন মহিলা অংশ নেবেন চন্দ্র অভিযানে। তাঁরা ৭ দিন থাকবেন সেখানে। ১৯৬৯ সালের ২১ জুলাই সর্বপ্রথম অ্যাপোলো ১১ মহাকাশযান চড়ে নাসার অভিযাত্রী নিল আর্মস্ট্রং ও এডুইন অলড্রিন চাঁদে পা রেখেছিলেন। এরপর ১১ ডিসেম্বর ১৯৭২ পর্যন্ত মোট ১২ জন চাঁদে গিয়েছেন। এই অভিযানে ৩২০০ কোটি ডলার খরচ হবে।
  • বিশ্বে কোভিড সংক্রমণে গত সপ্তাহের মৃত্যুহার তার আগের সপ্তাহের থেকে ১৬ শতাংশ কমেছে বলে জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’। বিশ্বে কোভিড সংক্রমিতের সংখ্যা বেড়ে হল ৩,১৬,৬৭,৪০২, মোট প্রাণহানি হয়েছে ৯,৭২,৪২২ জনের।

    জাতীয়

  • অত্যাবশ্যক পণ্য আইনে সংশোধনী বিল পাশ হল রাজ্যসভায়। লোকসভায় তা আগেই পাশ হয়েছিল। যুদ্ধ, দুর্ভিক্ষ, প্রাকৃতিক বিপর্যয় ও অস্বাভাবিক মূল্যবৃদ্ধি ছাড়া খাদ্যশস্য যথেচ্ছ মজুতে নিষেধাজ্ঞা উঠে যাবে এই সংশোধনী আইনে পরিণত হওয়ার পর।
  • রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান হরিবংশ সভার কাজে বিঘ্ন ঘটানোর অভিযোগে সাসপেন্ড করেছিলেন ৮ জন সাংসদকে। সাসপেন্ড হওয়া সাংসাদরা সংসদ চত্বরেই ধর্নায় বসেছিলেন। তাঁরা রাতভর ধর্না চালিয়ে যান। এদিন সকালে হরিবংশ স্বয়ং চা, জলখাবার নিয়ে তাঁদের কাছে উপস্থিত হয়ে ধর্না তুলে নিতে অনুরোধ করেন। তবে তাঁরা সেই আবেদনে সাড়া দেননি।
  • ২০১৫ সাল থেকে প্রধানমন্ত্রী ৫৮টি দেশে সফর করেছেন। এতে ৫১৭ কোটি ৮২ লক্ষ টাকা খরচ হয়েছে। রাজ্যসভায় এক প্রশ্নের উত্তরে এই তথ্য জানালেন বিদেশ প্রতিমন্ত্রী ভি মুরলীধরন।

বিবিধ

  • কলেজ বিশ্ববিদ্যালয়ে কোভিড পরিস্থিতিতে এবছর ১ নভেম্বর থেকে শিক্ষাবর্ষ শুরু হবে বলে নীতি চূড়ান্ত করল ইউজিসি।
  • আইআইআইটি আইন সংশোধনী বিল পাশ হল রাজ্যসভায়। লোকসভায় তা আগেই পাশ হয়েছে। এর ফলে সুরাট, ভোপাল, ভাগলপুর ও রায়পুরের ট্রিপল আইটি প্রতিষ্ঠানগুলি জাতীয় স্তরে গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের স্বীকৃতি পাবে। এই সব তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানে কেন্দ্র, রাজ্য ও বেসরকারি সংস্থা যথাক্রমে ৫০, ৩৫ ও ১৫ শতাংশ ব্যয়ভার বহন করেছে।

খেলা

  • টানা ২৮৭ সপ্তাহ বিশ্ব টেনিসের এটিপি স্তরে শীর্ষস্থানে থাকলেন নোভাক জোকোভিচ। তিনি টপকে গেলেন পিট সাম্প্রাসকে। তবে এক্ষেত্রে রেকর্ড (৩১০ সপ্তাহ) রয়েছে রজার ফেডেরারের।
  • জাতীয় আম্পায়ার সুধীন চট্টোপাধ্যায়কে শ্রীযশবন্ত সিং রাজপুত পুরস্কার দিল পশ্চিমবঙ্গ রাজ্য হকি সংস্থা।

    লাইভ টিভি দেখুন:   https://chetana.tv/
    বাংলার প্রথম এডুকেশনাল চ্যানেল