গেট ২০২১ পরীক্ষার আবেদন গ্রহণ শুরু

485
0

ইঞ্জিনিয়ারিং, টেকনোলজি, আর্কিটেকচার সায়েন্স বিষয়ে দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে পোস্ট গ্র্যাজুয়েট কোর্স (মাস্টার ও ডক্টরাল)-এ ভর্তির এবং ওই বিষয়গুলিতে সরকারি স্কলারশিপ ও অ্যাসিস্ট্যান্টশিপের যোগ্যতার জন্য এবারের গ্র্যাজুয়েট অ্যাপ্টিটিউড টেস্ট ইন ইঞ্জিনিয়ারিং (গেট ২০২১) পরীক্ষা হবে ৫, ৬, ৭, ১২, ১৩ ও ১৪ ফেব্রুয়ারি ২০২১ তারিখে। অনলাইনে পরীক্ষা হবে। পরীক্ষার জন্য অনলাইন আবেদন করা যাবে ১৪-৩০ সেপ্টেম্বর ২০২০ তারিখে। ২০২১ সালের গেট পরীক্ষার রেজাল্ট বেরনোর দিন থেকে পরবর্তী তিন বছর পর্যন্ত গেট স্কোরের বৈধতা থাকবে। অর্থাৎ ওই স্কোরের ভিত্তিতে ওপরের ক্ষেত্রগুলিতে আবেদন করা যাবে। পরীক্ষা পরিচালনা করবে ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি, মাদ্রাজ।

গেট পরীক্ষার জন্য আবেদনের যোগ্যতা: ১) ইঞ্জিনিয়ারিং/টেকনোলজি শাখায়  ব্যাচলর ডিগ্রি (১০+২-এর পরে চার বছরের বা তিন বছরের ডিপ্লোমা)। যে সমস্ত প্রার্থী এ বছর চূড়ান্ত বর্ষে পড়ছেন তাঁরাও আবেদন করতেপারবেন। ২) আর্কিটেকচার শাখায় পাঁচ বছরের ব্যাচেলর ডিগ্রি। যে সমস্ত প্রার্থী এ বছর চূড়ান্ত বর্ষে  পড়ছেন তাঁরাও আবেদন করতে পারবেন। ৩) সায়েন্সে চার বছরের ব্যাচেলর ডিগ্রি। তার চূড়ান্ত বর্ষের ছাত্রছাত্রীরাও আবেদন করতে পারবেন। ৪) সায়েন্স/ম্যাথমেটিক্স/স্ট্যাটিসটিক্স/কম্পিউটার অ্যাপ্লিকেশনে মাস্টার ডিগ্রি বা সমতুল, এছাড়া এই বিষয়গুলি নিয়ে মাস্টার ডিগ্রি বা সমতুল ডিগ্রিতে যাঁরা চূড়ান্ত বর্ষে পড়ছেন তাঁরাও আবেদন করার যোগ্য। ৫) ইঞ্জিনিয়ারিং/টেকনোলিজ-তে চার বছরের ইন্টিগ্রেটেড মাস্টার ডিগ্রি প্রোগ্রামের ২য় ও উচ্চতর বর্ষের ছাত্রছাত্রীরাও আবেদন করতে পারবেন। ৬) ইঞ্জিনিয়ারিং/টেকনোলজির পাঁচ বছরের ইন্টিগ্রেটেড মাস্টার ডিগ্রি প্রোগ্রাম অথবা ডুয়াল ডিগ্রি প্রোগ্রামে ৪র্থ ও উচ্চতর বর্ষের ছাত্রছাত্রীরাও আবেদন করতে পারবেন। ৭) পাঁচ বছরের ইন্টিগ্রেটেড এমএসসি অথবা পাঁচ বছরের ইন্টিগ্রেটেড বিএসসিএমএসসি প্রোগ্রামের চূড়ান্ত বর্ষের ছাত্রছাত্রীরাও। ৮) ইউপিএসসি/এআইসিটিই অনুমোদিত প্রফেশনাল সোসাইটি থেকে বিই/বিটেক পাশ প্রার্থীরাও যোগ্য।

আবেদনের ফি: আবেদনের ফি বাবদ ১৫০০ টাকা। তপশিলি জাতি/উপজাতি, শারীরিক প্রতিবন্ধী ও মহিলা প্রার্থীদের আবেদনের ফি বাবদ ৭৫০ টাকা দিতে হবে। বর্ধিত সময়ে আবেদন করলে লেট ফি বাড়তি ৫০০ টাকা। ফি দিতে হবে অনলাইনে।

আবেনদনের পদ্ধতি: অনলাইন আবেদন করতে হবে ১৪ সেপ্টেম্বর থেকে ৩০ সেপ্টেম্বর ২০২০ তারিখ পর্যন্ত। অনলাইন আবেদন করার আগে ওয়েবসাইটে আবেদনের পদ্ধতি সম্পর্কে জেনে নেওয়া ভালো। প্রার্থী যে শহরে পরীক্ষায় বসতে চান সেখানকার জোনাল গেট অফিসের ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। পরীক্ষার পদ্ধতি ও আবেদনের পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানা যাবে নিচের ওয়েবসাইট থেকে। জোনাল গেট অফিস ও এগজামিনেশন সিটি: ১) Chairperson, GATE, IIT Kharagpur, Kharagpur-721302, Website: iitg.ac.in/gate-jam. এগজামিনেশন সিটি Balasore, Berhampur (Odisha), Bhilai, Bhimavaram, Bhubaneswar, Bilaspur (CG), Cuttack, Eluru, Hooghly, Jamshedpur, Kakinada, Kharagpur, Kolkata, Raipur, Rajahmundry, Ranchi, Rourkela, Sambalpur, Tedepalligudem, Vijayawada and Visakhapatnam. ২) Chairperson, GATE, IIT Guwahati, Guwahati-781039, Website: www.gate.iitg.ac.in। এগজামিনেশন সিটি- Agartala, Arrah, Asansol, Durgapur, Bihar Sharif, Dhanbad, Gangtok, Gaya, Guwahati, Imphal, Itanagar, Jorhat, Kalyani, Patna, Muzaffarpur, Purnea, Silchar, Siliguri, Shillong and Tezpur। গেটের অন্যান্য জোনাল অফিস ও এগজামিনেশন সিটির নাম ওয়েবসাইট থেকে পাওয়া যাবে।

বিস্তারিত বিজ্ঞপ্তি দেখার লিঙ্ক: https://www.gate.iitb.ac.in/brochure.php

 

GATE 2021, GATE Exam