বাজেট প্রস্তাব ২০২০ : শিক্ষা ও কর্মসংস্থান একনজরে

555
0
Budget 2020, Job News

সংসদে বাজেট অধিবেশনে ২০২০-২১ সালের সাধারণ বাজেট প্রস্তাব পেশ করলেন দেশের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।  এক ঝলকে দেখে নেওয়া যাক শিক্ষা  ও কর্মসংস্থানের ক্ষেত্রে কী প্রস্তাব রয়েছে এই বছরের বাজেটে।

১) প্রথমেই জানানো যাক, শিক্ষা ক্ষেত্রে আগামী অর্থবর্ষে বিনিয়োগের পরিমাণ বাড়াল কেন্দ্রীয় অর্থমন্ত্রক। প্রায় ৯৯,৩০০ কোটি টাকা অর্থ বরাদ্দ করা হয়েছে এই বাজেটে, যা গত বছরের তুলনায় প্রায় পাঁচ হাজার কোটি টাকা অধিক।

২) স্কিল ডেভেলপমেন্ট-এর বিষয়টির উপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে।  এই খাতে বিনিয়োগ হবে ৩০০০ কোটি টাকা।  শুধু তাই নয়, ২০৩০ সালের মধ্যে ভারত সর্ববৃহৎ কর্মক্ষম মানুষের দেশ হবে বলে দাবি করা হয়েছে।  সেক্ষত্রে ইঞ্জিনিয়ারদের জন্য আরবান লোকাল বডি ইন্টার্নশিপ চালুর কথা বলা হচ্ছে।

৩) শিক্ষা ক্ষেত্রে এডিআই অর্থাৎ বিদেশী বিনিয়োগের লক্ষ্যমাত্রা নিতে চলেছে কেন্দ্রীয় সরকার, এমনকি এক্সটার্নাল কমার্শিয়াল বরোয়িং-এর কথাও ভাবা হচ্ছে বলা হয়েছে।

৪) ১৫০টি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান থেকে অ্যাপ্রেন্টিসশিপ চালু করা কথা জানানো হয়েছে।

৫) প্রত্যন্ত অঞ্চলে বা সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত ছাত্র-ছাত্রীদের জন্য সম্পূর্ণ অনলাইন ডিগ্রি কোর্স চালু করার ভাবনা নেওয়া হয়েছে।

৬) এমনকি এ দেশে বিদেশের ছাত্র-ছাত্রীদের পড়াশোনার জন্য ইন্ডিয়া SAT পরীক্ষা ব্যবস্থা চালু হবে, যাতে এশিয়া ও আফ্রিকার ছাত্র-ছাত্রীরা পড়াশুনা করতে পারবেন।

৭) দেশে উপযুক্ত ডাক্তার, নার্স, প্যারামেডিকেল স্টাফ-এর অভাব পূরণের জন্য জেলার হাসপাতালগুলিতে পিপিপি মডেলে মেডিকেল কলেজ তৈরি করার পরিকল্পনা রয়েছে।

৮) দেশে জাতীয় পুলিশ বিশ্ববিদ্যালয় ও ফরেনসিক সায়েন্স বিশ্ববিদ্যালয় তৈরি করা হবে।

৯) কিছুদিনের মধ্যে নতুন শিক্ষানীতি প্রণয়ন করা হবে বলে জানান অর্থমন্ত্রী।

১০) কর্মসংস্থানের ব্যাপারে আলাদা করে কিছু না বলা হয়নি।  তবে ডিসেম্বরেই সরকার প্রদত্ত ইনফ্রাস্ট্রাকচার প্ল্যান  ঘোষণা করা হয়েছে, যেখানে প্রায় ১০০ হাজার কোটি টাকা বরাদ্দ হয়েছে, যে ক্ষেত্রে ভালোসংখ্যক স্কিল্ড কর্মী নিয়োগের সম্ভাবনা রয়েছে।

১১)সরকারি চাকরির ক্ষেত্রে নন-গেজেটেড পদগুলির জন্য একটি ন্যাশনাল রিক্রুটমেন্ট এজেন্সি গঠন করা হবে।  যার মাধ্যমে কেন্দ্রীয়  সরকারের সংশ্লিষ্ট পদগুলির জন্য ” কমন এলিজিবিলিটি টেস্ট ” নেওয়া হবে, পরীক্ষার্থীদের আলাদা দপ্তরের নিয়োগের জন্য গ্রুপ সি ও গ্রুপ ডি স্তরে     প্রবেশিকা দিতে হবে না। এ সংক্রান্ত খবর জীবিকা  দিশারীতে আগেই জানানো হয়েছিল।
লিঙ্ক – https://jibikadishari.co.in/?p=13781

 

Budget 2020, Job News