যাদবপুরে দেশি-বিদেশি ভাষা শিক্ষার কোর্স

24
0
language-course-picture

বাংলা সহ বিভিন্ন বিদেশি ভাষা বিষয়ে সার্টিফিকেট, ডিপ্লোমা, অ্যাডভান্সড ডিপ্লোমা কোর্সে ভর্তির জন্য দরখাস্ত চাইছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের স্কুল অব ল্যাঙ্গুয়েজ অ্যান্ড লিঙ্গুইস্টিক্স। ক্লাস হবে বিকাল ৫টা থেকে রাত্রি ৮টা পর্যন্ত, সপ্তাহে দুদিন।

বাংলা, হিন্দি, সংস্কৃত, ফ্রেঞ্চ, জার্মান, স্প্যানিশ, কোরিয়ান, জাপানিজ ভাষার সার্টিফিকেট ও ডিপ্লোমা কোর্স, বাংলা, ফ্রেঞ্চ ও জাপানিজ বিষয়ে ১ বছরের অ্যাডভান্সড ডিপ্লোমা-ওয়ান, বাংলায় অ্যাডভান্সড ডিপ্লোমা-টু এবং ইতালিয়ান, পর্তুগিজ, চাইনিজ ও ফাংশনাল অ্যান্ড কমিউনিকেটিভ ইংলিশ বিষয়ে সার্টিফিকেট কোর্স পড়ানো হয়। সবই ১ বছরের কোর্স, কেবল কমিউনিকেটিভ ইংলিশ ৬ মাসের। সেশন শুরু জানুয়ারির শেষের দিকে।

শিক্ষাগত যোগ্যতা: উচ্চমাধ্যমিক/সমতুল।

কোর্স ফি: সার্টিফিকেট কোর্সের ক্ষেত্রে ৩০০০ টাকা, ডিপ্লোমা কোর্সে ৪০০০ টাকা, অ্যাডভান্স ডিপ্লোমা কোর্সে ৪৫০০ টাকা। ফাংশনাল অ্যান্ড কমিউনিকেটিভ ইংলিশের ক্ষেত্রে ২০০০ টাকা। ভর্তি ফি ১০০ টাকা। সবক্ষেত্রেই বিদেশিদের জন্য ফি অন্য।

আবেদন পদ্ধতি: আবেদন করতে হবে নির্ধারিত ফর্মে। ১০০ টাকার বিনিময়ে ফর্ম পাবেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের এনকোয়্যারি অফিসে। এছাড়াও যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.jduniv.edu.in) থেকে ফর্মের বয়ান ডাউনলোড করা যাবে। সেক্ষেত্রে ফর্মে ফি দিতে হবে কলকাতায় প্রদেয় ডিমান্ড ড্রাফটের মাধ্যমে। পূরণ করা ফর্ম জমা দিতে হবে বিশ্ববিদ্যালয়ের তথ্যকেন্দ্রে, ২৮ ডিসেম্বর, ২০১৭ তারিখের মধ্যে। নির্বাচিত প্রার্থীদের তালিকা ৫ জানুয়ারি, ২০১৮ তারিখে ওয়েবসাইটে দিয়ে দেওয়া হবে।