রাজ্যে ১৭৯ ফুড সেফটি অফিসার

236
1
fssai recruitment

রাজ্য স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের অধীন ফুড সেফটি কমিশনারের অফিসে ১৭৯ জন ফুড সেফটি অফিসার নিয়োগ করা হবে। আবেদন করতে হবে অনলাইনে। এই পদের মূল বেতন ৯,০০০-৪০,৫০০ টাকা, সঙ্গে গ্রেড পে ৪,৪০০ টাকা ও অন্যান্য ভাতা। পদগুলি অস্থায়ী, তবে স্থায়ী হবার সম্ভাবনা। পশ্চিমবঙ্গ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের এই নিয়োগের সংক্ষিপ্ত বিজ্ঞপ্তির নম্বর R/FSO/46(1)/2017.  ওয়েস্ট বেঙ্গল জেনারেল সার্ভিসে এই নিয়োগ। পদগুলি অস্থায়ী তবে ভবিষ্যতে স্থায়ী হবার সম্ভাবনা আছে। মোট শূন্যপদের মধ্যে অসংরক্ষিত ৬২, অসংরক্ষিত ইসি ২৯, তপশিলি জাতি ২৮, তঃজাঃ ইসি ১২, তপশিলি উপজাতি ৮, তঃউঃজাঃ ইসি ৩, ওবিসি- ১২, ওবিসি- ইসি ৬, ওবিসি- ৯, ওবিসি- ইসি ৪, শারীরিক প্রতিবন্ধী ৬।

যোগ্যতা: (১) ফুড টেকনোলজি, ডেয়ারি টেকনোলজি, বায়োটেকনোলজি, অয়েল টেকনোলজি, এগ্রিকালচারাল সায়েন্স, ভেটেরিনারি সায়েন্স, বায়োকেমিস্ট্রি, মাইক্রোবায়োলজি-এর কোনোটায় গ্র্যাজুয়েট ডিগ্রি অথবা কেমিস্ট্রিতে মাস্টার ডিগ্রি অথবা মেডিসিনে ডিগ্রি ( কোনো খাদ্য সমগ্রী উৎপাদন/ আমদানি/ বিক্রির কাজে আর্থিক ভাবে যুক্ত ব্যক্তি ফুড সেফটি অফিসার পদে নিযুক্ত হতে পারবেন না)।  অথবা (২) ওপরে বলা যোগ্যতাগুলির সমতুল ও স্বীকৃত অন্য কোনো যোগ্যতাও গ্রাহ্য হবে। (৩) এই ধরনের কাজের জন্য খাদ্যকর্তৃপক্ষের নির্ধারিত প্রশিক্ষণ কোনো স্বীকৃত প্রতিষ্ঠান থেকে সফলভাবে সম্পূর্ণ করে থাকা দরকার। বাংলাভাষা ( নেপালি ভাষীদের ক্ষেত্রে নেপালি) লিখতে ও বলতে জানা দরকার।

বয়স হতে হবে ১-১-১৭ তারিখে ২১-৩৬ বছর ( মাধ্যমিক/সমতুল সার্টিফিকেট অনুযায়ী)।  রাজ্যের তপশিলি ও ওবিসি প্রার্থীরা যথাক্রমে ৫ বছর ও ৩ বছর পর্যন্ত এবং শারীরিক প্রতিবন্ধীরাও নিয়মানুযায়ী বয়সের ছাড় পাবেন।

আবেদন পদ্ধতি: আবেদন করতে হবে অনলাইনে, www.wbhrb.in ওয়েবসাইটের মাধ্যমে, ১১ ডিসেম্বর, ২০১৭ রাত ৮টার মধ্যে। দরখাস্তে প্রয়োজনীয় তথ্যাদি দেওয়ার পর ব্যাঙ্ক চালান ডাউনলোড করে আবেদনের ফি হিসাবে নগদে ১৬০ টাকা ব্যাঙ্কে জমা দিতে হবে ১৮ ডিসেম্বরের মধ্যে, ব্যাঙ্কের কাজের সময়সীমায়। ইতিমধ্যে নিজের লগ-ইন আইডি ও পাসওয়ার্ড পেয়ে যাবেন এসএমএস/ ইমেলের মাধ্যমে। ব্যাঙ্কে টাকা জমা দেওয়ার পর ওই আইডি ও পাসওয়ার্ড দিয়ে আবার সাইটে ঢুকে দরখাস্তে পেমেন্ট ভেরিফিকেশন ও প্রয়োজনীয় বাকি কাজ সম্পূর্ণ করে সাবমিট করতে হবে ১৯ ডিসেম্বরের মধ্যে। তথ্যাদি পূরণের সময় প্রমাণপত্র সমূহ হাতের কাছে মজুত রাখবেন যাতে বানান, তথ্য ইত্যাদি যাতে ঠিক মতো দেওয়া হয়। এসবে কোনো ভুল হলে সংশোধনের সুযোগ নেই, ভুলের জন্য দরখাস্ত বাতিলও হতে পারে। টাকা জমা দিতে হবে জিআরআইপিএস ( গভঃ রিসিট পোর্টাল সিস্টেম)-এ অংশগ্রহণকারী যে- ব্যাঙ্কে, ‘0051-00-104-002-16’ শিরোনামের অ্যাকাউন্টে। নির্দেশ সাইটেই পাবেন। রাজ্যের তপশিলি ও শারীরিক প্রতিবন্ধীদের এই ফি দিতে হবে না।

দরখাস্তের প্রিন্ট- অবশ্যই নিয়ে রাখবেন, পরে কাজে লাগবে। দরখাস্তের প্রিন্ট- বা কোনো প্রমাণপত্রের কোনো কপি কোথাও পাঠাতে হবে না।