রিজার্ভ ব্যাঙ্কে ৮৪১ অফিস অ্যাটেন্ড্যান্ট নিয়োগ 

3666
0
Reserve Bank, Reserve Bank of India Recruitment

রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ায় (Reserve Bank of India Recruitment) সারাদেশের অফিসগুলির জন্য ৮৪১ জন “অফিস অ্যাটেন্ড্যান্ট” নেওয়ার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। যেকোনও ভারতীয় নাগরিক নিচের মতো যোগ্যতার ভিত্তিতে আবেদন করতে পারবেন।

শূন্যপদ: মোট ৮৪১টি শূন্যপদের মধ্যে কলকাতাতে ৩৫টি পদ রয়েছে। যার মধ্যে এসসি ৭, ওবিসি ১০, ইডব্লুএস ৩, অসংরক্ষিত ১৫টি।

শিক্ষাগত যোগ্যতা: সংশ্লিষ্ট রাজ্যের স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক বা সমতুল উত্তীর্ণ। স্নাতক বা ততোর্ধ্ব যোগ্যতার প্রার্থীরা আবেদন করতে পারবেন না। সংশ্লিষ্ট রাজ্যের স্থানীয় ভাষায় লিখতে, পড়তে, বলতে পারার সক্ষমতা থাকতে হবে।

বয়সসীমা: ১ ফেব্রুয়ারি, ২০২১ অনুযায়ী বয়স হতে হবে ১৮ থেকে ২৫ বছরের মধ্যে। অর্থাৎ ২ ফেব্রুয়ারি, ১৯৯৬-এর আগে এবং ১ ফেব্রুয়ারি, ২০০৩ -এর পর জন্ম-তারিখ হলে সেটা গ্রহণযোগ্য নয়। সংরক্ষিত শ্রেণির জন্য যথারীতি  বয়সের ছাড় আছে।

বেতনক্রম: বেসিক পে ১০,৯৪০ টাকা এবং অন্যান্য ভাতা যুক্ত হবে।

আবেদন: ২৪ ফেব্রুয়ারি, ২০২১ থেকে অনলাইনে আবেদন চলবে আগামী ১৫ মার্চ পর্যন্ত। পরীক্ষা নেওয়া হতে পারে আগামী ৯ ও ১০ এপ্রিল।

পরীক্ষা পদ্ধতি: অনলাইন টেস্ট ও ল্যাঙ্গুয়েজ প্রফিশিয়েন্সি টেস্ট নেওয়া হবে। অনলাইন টেস্ট হবে মোট ১২০ নম্বরের যার মধ্যে রিজনিং ৩০, জেনারেল ইংলিশ ৩০, জেনারেল আওয়্যারনেস ৩০, নিউমেরিক্যাল এবিলিটি ৩০ নম্বর। মোট ৯০ মিনিটের পরীক্ষা, ১/৪ নেগেটিভ মার্কিং থাকবে।

আবেদন ফি: জেনারেল প্রাথীদের ৪৫০ টাকা, এসসি/এসটি/পিডব্লুডি/এক্স-সার্ভিসম্যান প্রার্থীদের ৫০ টাকা।

অনলাইনে আবেদন করার লিঙ্ক: ক্লিক করুন

সম্পূর্ণ বিজ্ঞপ্তির লিঙ্ক: ক্লিক করুন

Reserve Bank, Reserve Bank of India Recruitment