রেলে ১১২০ পুরুষ-মহিলা সাব ইনস্পেক্টর

549
0
Rail RPF inspector

ভারতীয় রেলের বিভিন্ন জোনের জন্য রেলওয়ে প্রোটেকশন ফোর্স এবং রেলওয়ে প্রোটেকশন স্পেশ্যাল ফোর্সে ১১২০ জন পুরুষ ও মহিলা সাব ইনস্পেক্টর (এসআই) নিয়োগ করা হবে। নিচের যোগ্যতার যে-কোনো ভারতীয়রা আবেদন করতে পারবেন। এমপ্লয়মেন্ট নোটিস নম্বর SI/RPF- 02/2018.

বয়সসীমা: ১ জুলাই ২০১৮ তারিখের হিসেবে বয়স হতে হবে ২০-২৫ বছরের মধ্যে। সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

যোগ্যতা: কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে গ্র্যাজুয়েট ডিগ্রি।

বেতনক্রম: শুরুর মূল বেতন ৩৫৪০০ টাকা, সঙ্গে অন্যান্য ভাতা।

শূন্যপদের বিন্যাস: গ্রুপ এ: সার্দার্ন রেলওয়ে, সাউথ ওয়েস্টার্ন রেলওয়ে এবং সাউথ সেন্ট্রাল রেলওয়ে পুরুষদের মোট শূন্যপদ ১২৬ (অসংরক্ষিত ৭৫, তপশিলি জাতি ৯, তপশিলি উপজাতি ২১, ওবিসি ২১)। মহিলাদের মোট শূন্যপদ ৫২ (অসংরক্ষিত ২৯, তপশিলি জাতি ৫, তপশিলি উপজাতি ৯, ওবিসি ৯)।

গ্রুপ বি: সেন্ট্রাল রেলওয়ে, ওয়েস্টার্ন রেলওয়ে, ওয়েস্টার্ন সেন্ট্রাল রেলওয়ে এবং সাউথ সেন্ট্রাল রেলওয়ে পুরুষদের মোট শূন্যপদ ১৪৪ (অসংরক্ষিত ৫৯, তপশিলি জাতি ২৪, তপশিলি উপজাতি ১৩, ওবিসি ৪৮)। মহিলাদের মোট শূন্যপদ ৫৬ (অসংরক্ষিত ২২, তপশিলি জাতি ১১, তপশিলি উপজাতি ৫, ওবিসি ১৮)।

গ্রুপ সি: ইস্টার্ন রেলওয়ে, ইস্ট সেন্ট্রাল রেলওয়ে, সাউথ ইস্টার্ন রেলওয়ে এবং ইস্টকোস্ট রেলওয়ে পুরুষদের মোট শূন্যপদ ২৮৭ (অসংরক্ষিত ১৪৯, তপশিলি জাতি ৪৯, তপশিলি উপজাতি ২১, ওবিসি ৬৮)। মহিলাদের মোট শূন্যপদ ১১২ (অসংরক্ষিত ৫৯, তপশিলি জাতি ১৮, তপশিলি উপজাতি ৯, ওবিসি ২৬)

গ্রুপ ডি: নর্দার্ন রেলওয়ে, নর্থ ইস্টার্ন রেলওয়ে, নর্থ ওয়েস্টার্ন রেলওয়ে, নর্থ সেন্ট্রাল রেলওয়ে পুরুষদের মোট শূন্যপদের সংখ্যা ১৭৩ (অসংরক্ষিত ৯৬, তপশিলি জাতি ৩৬, তপশিলি উপজাতি ১০, ওবিসি ৩১)। মহিলাদের মোট শূন্যপদের সংখ্যা৬৯ (অসংরক্ষিত ৩৯, তপশিলি জাতি ১৪, তপজিলি উপজাতি ৪, ওবিসি ১২)

গ্রুপ ই: নর্থ ফ্রন্টিয়ার রেলওয়ে পুরুষদের মোট শূন্যপদের সংখ্যা ৩০ (অসংরক্ষিত ২১, তপশিলি জাতি ৫, তপশিলি উপজাতি ১, ওবিসি ৩)। মহিলাদের মোট শূন্যপদের সংখ্যা ১২(অসংরক্ষিত ৮, তপশিলি জাতি ২, তপশিলি উপজাতি ১, ওবিসি ১২)।

গ্রুপ এফ: রেলওয়ে প্রোটেকশন স্পেশ্যাল ফোর্স কেবল পুরুষদের জন্য, মোট শূন্যপদের সংখ্যা ৫৯ (অসংরক্ষিত ৫৪, তপশিলি জাতি ১, তপশিলি উপজাতি ৩, ওবিসি ১)।

প্রার্থী বাছাই পদ্ধতি: অনলাইন কম্পিউটার বেসড টেস্ট, ফিজিক্যাল এফিশিয়েন্সি টেস্ট, ফিজিক্যাল মেজারমেন্ট টেস্ট ও নথিপত্র যাচাইয়ের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। নেগেটিভ মার্কিং থাকবে। এক-একটি ভুল উত্তরের জন্য ১/৩ নম্বর করে কাটা হবে। মোট ১২০টি প্রশ্ন থাকবে, সময় ৯০ মিনিট। অনলাইন পরীক্ষায় থাকবে জেনারেল অ্যাওয়্যারনেস (৫০ নম্বর), অ্যারিথমেটিক (৩৫ নম্বর) ও জেনারেল ইন্টেলিজেন্স ও রিজনিং (৩৫ নম্বর)।

যে সমস্ত ভাষায় পরীক্ষা দেওয়া যাবে সেগুলি হল: (১) হিন্দি (২) ইংরেজি (৩) উর্দু (৪) তামিল (৫) তেলুগু (৬) কোঙ্কনি (৭) মালায়ালম (৮) কন্নড় (৯) মারাঠি (১০) গুজরাটি (১১) বাংলা (১২) ওড়িয়া (১৩) আসামিজ (১৪) মণিপুরী (১৫) পাঞ্জাবি।

শারীরিক মাপজোক: পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা হতে হবে ১৬৫ সেন্টিমিটার। বুকের ছাতি না ফুলিয়ে ও ফুলিয়ে যথাক্রমে ৮০-৮৫ সেন্টিমিটার। তপশিলি জাতি/ উপজাতি পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা হতে হবে ১৬০ সেন্টিমিটার, বুকের ছাতি না ফুলিয়ে ও ফুলিয়ে যথাক্রমে ৭৬.২-৮১.২ সেন্টিমিটার। উত্তর-পূর্ব ও পার্বত্য অঞ্চলের প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা হতে হবে ১৬৩ সেন্টিমিটার। বুকের ছাতি না ফুলিয়ে ও ফুলিয়ে যথাক্রমে ৮০-৮৫ সেন্টিমিটার।

ফিজিক্যাল এফিশিয়েন্সি টেস্ট: অনলাইন পরীক্ষায় উত্তীর্ণ হলে ফিজিক্যাল এফিশিয়েন্সি টেস্ট ও ফিজিক্যাল মেজারমেন্ট টেস্টের জন্য ডাকা হবে।

সাব ইনস্পেক্টর (এগজিকিউটিভ) পুরুষ প্রার্থীদের ৬ মিনিট ৩০ সেকেন্ডে ১৬০০ মিটার দৌড়োতে হবে। লং জাম্প ১২ ফুট, হাই জাম্প ৩ ফুট ৯ ইঞ্চি। মহিলা প্রার্থীদের ক্ষেত্রে ৪ মিনিটে ৮০০ মিটার দৌড়োতে হবে। লং জাম্প ৯ ফুট ও হাই জাম্প ৩ ফুট। দৌড়োনোর ক্ষেত্রে একবার ও বাকি ক্ষেত্রে দুবার করে সুযোগ পাবেন পুরুষ ও মহিলা প্রার্থীরা। সবশেষে নথিপত্র যাচাই।

মহিলা প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা হতে হবে ১৫৭ সেন্টিমিটার। তপশিলি জাতি/ উপজাতি মহিলা প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা হতে হবে ১৫২ সেন্টিমিটার। উত্তর-পূর্ব ও পার্বত্য অঞ্চলের প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা হতে হবে ১৫৫ সেন্টিমিটার।

আবেদনের ফি: ৫০০ টাকা। অনলাইন পরীক্ষায় বসলে ৪০০ টাকা ফেরত দেওয়া হবে। তপশিলি জাতি/ উপজাতি, প্রাক্তন সেনাকর্মী, সংখ্যালঘু, আর্থিক দিক থেকে পিছিয়ে পড়া ও মহিলা প্রাথীদের ক্ষেত্রে ফি ২৫০ টাকা। অনলাইন পরীক্ষায় বসলে ২৫০ টাকাই ফেরত দেওয়া হবে। এসবিআই ব্যাঙ্ক চালান, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড ও ইন্টারনেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে ফি দেওয়া যাবে।

আবেদনের পদ্ধতি: http://www.indianrailways.gov.in/railwayboard (বা সরাসরি http://www.indianrailways.gov.in/railwayboard/view_section.jsp?lang=0&id=0,7,1281) ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। বৈধ ইমেল আইডি ও ফোন নম্বর থাকতে হবে। অনলাইন আবেদন করার আগে সম্প্রতি তোলা পাসপোর্ট মাপের রঙিন ছবি স্ক্যান করে রাখতে হবে। অনলাইন আবেদন করার সময় তা নির্দিষ্ট স্থানে আপলোড করতে হবে। ছবির মাপ ৩৫×৪৫ এমএম। জেপিজি বা জেপেগ ফরম্যাটে স্ক্যান করতে হবে। মাপ হতে হবে ১৫-৪০ কেবির মধ্যে। এই একই ছবি আরো ১২টি তৈরি রাখতে হবে। তপশিলি জাতি/ উপজাতি প্রার্থীদের সাটির্ফিকেট আপলোড করতে হবে। অনলাইন পরীক্ষার জন্য হলটিকিট (ই কললেটার) সময়মতো ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে হবে। অনলাইন আবেদন করা যাবে ১ জুন ২০১৮ সকাল ১০টা থেকে ৩০ জুন ২০১৮ রাত ২৩.৫৯ পর্যন্ত। অন্যান্য প্রাসঙ্গিক তথ্য জানা যাবে উপরোক্ত ওয়েবসাইটে।