র‌্যালির দিন কী-কী নিয়ে যেতে হবে

338
1

র‌্যালির দিন কী-কী নিয়ে যেতে হবে: প্রার্থী বাছাইয়ের দিন যেসব নথির মূল এবং নিজের প্রত্যয়িত করা ৩ কপি করে জেরক্স সঙ্গে নিয়ে যেতে হবে তা হল:

(১) মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, গ্র্যাজুয়েশন ও উচ্চতর কোনো যোগ্যতা থাকলে তার রেজিস্ট্রেশন সার্টিফিকেট, অ্যাডমিট কার্ড, রেজাল্ট ও বোর্ড সার্টিফিকেট।

(২) অষ্টম শ্রেণি পাশ বা নন-ম্যাট্রিক প্রার্থীদের ক্ষেত্রে স্কুলের প্রধান শিক্ষক কর্তৃক ইস্যু করা ও ডিস্ট্রিক্ট ইনস্পেক্টর অব স্কুল/ ডিস্ট্রিক্ট এডুকেশন অফিসারকে দিয়ে কাউন্টার সাইন করানো স্কুল ট্রান্সফার সার্টিফিকেট ও  মার্কশিট।কাউন্টার-সাইন না থাকলে গ্রহণযোগ্য হবে না এবং র‌্যালিতেও যোগ দেওয়া যাবে না।

(৩) গ্রাম প্রধান, সরপঞ্চ বা পুরসভার চেয়ারম্যানের অফিস থেকে গোল সীলমোহরের ছাপ, অ্যাপয়েন্টমেন্ট স্ট্যাম্প এবং নাম, টেলিফোন নম্বর যুক্ত লেটার হেডে ইস্যু করা ক্যারেক্টার সার্টিফিকেট। এটি অন্তত ৬ মাসের মধ্যে হতে হবে। সার্টিফিকেটে পাসপোর্ট মাপের প্রত্যয়িত ছবি সাঁটা থাকতে হবে এবং বয়স ২১ বছরের কম হলে  হি ইজ আনম্যারেড কথাটিও সার্টিফিকেটে লেখা থাকা চাই।

(৪) স্থায়ী বাসিন্দা হওয়ার প্রমাণপত্র হিসেবে জেলাশাসক/ অতিরিক্ত জেলা শাসক, এসডিএম, এসডিওর দেওয়া  পার্মানেন্ট রেসিডেনশিয়াল সার্টিফিকেট (তাতে প্রার্থীর প্রত্যয়িত করা ছবি এবং স্বাক্ষর থাকা চাই। সেইসঙ্গে সার্টিফিকেট ইস্যুকারীর গোল সীলমোহরের ছাপ এমনভাবে মারতে হবে যাতে তার কিছু অংশ ফটোর ওপর এবং কিছুটা সার্টিফিকেটের উপরে পড়ে)। সার্টিফিকেটটি ওই গোল স্ট্যাম্প এবং অ্যাপয়েন্টমেন্ট স্ট্যাম্প সাঁটানো লেটার হেডে থাকতে হবে এবং পারমানেন্ট রেসিডেন্ট কথাটি লেখা থাকা আবশ্যক।

(৫) এসডিও/ এডিএম-র দেওয়া কাস্ট সার্টিফিকেট।

(৬) তিন মাসের মধ্যে তোলা ২০ কপি পাসপোর্ট মাপের রঙিন ছবি ও তার নেগেটিভ। কম্পিউটার ফটো অথবা ডিজিট্যাল ফটো গ্রহণযোগ্য হবে না। ছবির ব্যাকগ্রাউন্ড সাদা হতে হবে।

(৭) এনসিসির   ‘এ’, ‘বি’ ও ‘সি’ সার্টিফিকেট, যদি থাকে  প্রভিশনাল সার্টিফিকেট দিলে পরে মূল সার্টিফিকেটটি দেখাতে হবে)।

(৮) রাজ্য বা জাতীয় পর্যায়ের  খেলাধূলায় প্রথম বা দ্বিতীয় স্থনাধিকারী হলে তার সার্টিফিকেট ( গত ২ বছরের মধ্যে অন্তত দ্বিতীয় স্থান অধিকার করে থাকতে হবে)।

(৯) সেনাবাহিনীতে কর্মরত অথবা প্রাক্তন সমরকর্মী বা যুদ্ধে নিহত সৈনিকদের সন্তানদের ক্ষেত্রে প্রমাণপত্র হিসেবে রিলেশন্স সার্টিফিকেট যেখানে স্বাক্ষরকারীর আর্মি নম্বর, র‌্যাঙ্ক ও নামের উল্লেখ থাকবে এবং বোনাফায়েড সার্টিফিকেট, ১০ টাকার নন-জুডিশিয়াল স্ট্যাম্প পেপারে নির্দিষ্ট বয়ানে ঘোষণাপত্র।

(১০) আধার কার্ড ও প্যান কার্ড ( না থাকলে এর কোনো একটির আবেদনের রিসিট) আর অবশ্যই অ্যাডমিট কার্ডটি সঙ্গে নিয়ে যাবেন।