স্নাতকদের জন্য প্রাথমিক শিক্ষক পদে আবেদনের কিছু নির্দেশিকা

12250
0
D.El.Ed Result, D.El.Ed Exam

প্রাইমারি শিক্ষক নিয়োগের জন্য কিছু গুরুত্বপূর্ণ নির্দেশিকা প্রকাশ করল প্রাথমিক শিক্ষা পর্ষদ।
২০১৪ টেট উত্তীর্ণ এবং প্রশিক্ষিত প্রার্থীদের জন্য পুনরায় শিক্ষক পদে নিয়োগের সুযোগ দিচ্ছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। কিন্তু গ্র্যাজুয়েট ও অনার্স গ্র্যাজুয়েট প্রার্থীরা আবেদন করার সময় কিছু বিষয় নিয়ে সংশয়ে পড়েছেন। প্রসঙ্গত, উচ্চ মাধ্যমিক ও ডিএলএড প্রাথীদের পাশাপাশি ৫০% নম্বর সহ স্নাতক ডিগ্রিধারীরা প্রশিক্ষণ থাকলে এই পদের জন্য আবেদন করার সুযোগ পাবেন।
প্রাথমিক শিক্ষক পদের জন্য যে স্নাতক প্রার্থীরা আবেদন করছেন, তাঁদের মধ্যে যাঁরা অনার্স প্রার্থী তাঁরা আবেদনের ফর্ম পূরণ করার সময় “ডিটেইলস অব গ্র্যাজুয়েশন” কলামে “গ্র্যাজুয়েশন কোর্স ফুল মার্কস” অপশনে অনার্স বিষয়ে মোট যত নম্বরের পরীক্ষা সেই নম্বরই লিখবেন। একইভাবে “গ্র্যাজুয়েশন কোর্স অবটেইন্ড মার্কস” অপশনে অনার্স বিষয়গুলিতে মোট যত নম্বর পেয়েছেন সেই মোট নম্বর লিখবেন। এবং “গ্র্যাজুয়েশন কোর্স মার্কস পার্সেন্টেজ” অপশনে অনার্স বিষয়ে মোট শতকরা যত নম্বর পেয়েছেন সেই শতকরা নম্বরই লিখবেন।
পাস গ্র্যাজুয়েটরা “গ্র্যাজুয়েশন কোর্স ফুল মার্কস” অপশনে পাস কোর্সে মোট যত নম্বরের পরীক্ষা ছিল সেই নম্বরই লিখবেন। একইভাবে “গ্র্যাজুয়েশন কোর্স অবটেইন্ড মার্কস” অপশনে পাস গ্র্যাজুয়েশনে মোট যত নম্বর পেয়েছেন সেই মোট নম্বর লিখবেন। এবং “গ্র্যাজুয়েশন কোর্স মার্কস পার্সেন্টেজ” অপশনে পাস কোর্সে মোট শতকরা যত নম্বর পেয়েছেন সেই শতকরা নম্বরই লিখবেন।
কোন বিষয়ে অসুবিধা হলে সরাসরি প্রাথমিক শিক্ষা পর্ষদের অফিসে তা জানানোর অপশন দেওয়া রয়েছে। প্রাথীরা তাঁদের বক্তব্য লিখে helpdesk.primtet@gmail.com মেইল আইডিতে পাঠাতে পারেন।
পর্ষদের ২৬ নভেম্বরের এই বিজ্ঞপ্তি (No. 1978/BPE/2020, Date: 26/11/2020) দেখতে পাবেন এই লিঙ্কে: http://www.wbbpe.org/WBBPE_NOTICE/Notice26112020.pdf