আইডিবিআই ব্যাঙ্কে ৫০০ গ্র্যাজুয়েট

840
0
idbi bank assistant manager recruitment 2023

আইডিবিআই ব্যাঙ্কে ৫০০ জন অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার নিয়োগ করা হবে। নিচের যোগ্যতার যে-কোনো ভারতীয়রা আবেদন করতে পারবেন। বিজ্ঞপ্তি নম্বর: ৮/২০১৯-২০।

শূন্যপদের বিন্যাস: ৫০০ (অসংরক্ষিত ২২৮, তপশিলি জাতি ৭৫, তপশিলি উপজাতি ৩৭, ওবিসি ১৩৫, ইডব্লুএস অর্থাৎ আর্থিক দিক থেকে দুর্বলতর শ্রেণি ২৫)। এইসবের মধ্যে ৫টি দৃষ্টি প্রতিবন্ধী, ৫টি অস্থি প্রতিবন্ধী ও ৫টি শ্রবণ প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত।

যোগ্যতা: ন্যূনতম ৬০ শতাংশ (তপশিলি জাতি/ উপজাতি ও শারীরিক প্রতিবন্ধীদের ৫৫ শতাংশ) নম্বর নিয়ে স্নাতক। শিক্ষাগত যোগ্যতা সম্পূর্ণ হতে হবে ১ মার্চ ২০১৯ তারিখের মধ্যে। বিজ্ঞপ্তিতে একথাও বলা হয়েছে যে, অন্তিম বছরের ছাত্রছাত্রীরাও শর্তসাপেক্ষে আবেদন করতে পারবেন, তবে ১৫-৪-১৯-এর মধ্যে পাশ করার প্রমাণ থাকতে হবে।

বয়সসীমা: ১ মার্চ ২০১৯ তারিখের হিসেবে বয়স হতে হবে ২১-২৮ বছরের মধ্যে (জন্মতারিখ ২ মার্চ ১৯৯১ থেকে ১ মার্চ ১৯৯৮-এর মধ্যে)। সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

প্রার্থী বাছাই পদ্ধতি: অনলাইন পরীক্ষা ও পার্সোনাল ইন্টারভিউয়ের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। অনলাইন পরীক্ষায় থাকবে লজিক্যাল রিজনিং, ডেটা অ্যানালিসিস অ্যান্ড ইন্টারপ্রিটেশন (৬০টি প্রশ্ন, ৬০ নম্বর), ইংলিশ ল্যাঙ্গুয়েজ (৪০টি প্রশ্ন, ৪০ নম্বর), কোয়ান্টিটেটিভ অ্যাপ্টিটিউড (৪০টি প্রশ্ন, ৪০ নম্বর), জেনারেল/ ইকোনমি/ ব্যাঙ্কিং অ্যাওয়্যারনেস (৬০টি প্রশ্ন, ৬০ নম্বর)। মোট ২০০ নম্বরের পরীক্ষা, সময় ২ ঘণ্টা। নেগেটিভ মার্কিং থাকবে। প্রতি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর করে কাটা হবে। তপশিলি জাতি/ উপজাতি ও ওবিসি প্রার্থীদের জন্য প্রি-এগজামিনেশন ট্রেনিংয়ের ব্যবস্থা থাকবে, বিস্তারিত জানা যাবে ওয়েবসাইট থেকে।

আবেদনের ফি: ৭০০ টাকা। তপশিলি জাতি/ উপজাতি ও শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে ১৫০ টাকা। ডেবিট কার্ড (রুপে/ ভিসা/ মাস্টার কার্ড/ ম্যাস্ট্রো), ক্রেডিট কার্ড, ইন্টারনেট ব্যাঙ্কিং, আইএমপিএস, ক্যাশ কার্ড/ মোবাইল ওয়ালেটের মাধ্যমে ফি দেওয়া যাবে।

আবেদনের পদ্ধতি: www.idbi.com ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে। অনলাইন আবেদন করার আগে ছবি ও স্বাক্ষর স্ক্যান করে রাখতে হবে। সম্প্রতি তোলা পাসপোর্ট মপের রঙিন ছবি হতে হবে। ডাইমেনশন ২০০×২৩০ পিক্সেল (বাঞ্ছনীয়ত), মাপ হতে হবে ২০-৫০ কেবির মধ্যে। সাদা কাগজে কালো কালির পেন দিয়ে স্বাক্ষর করতে হবে। ডাইমেনশন ১৪০×৬০ পিক্সেল (বাঞ্ছনীয়ত), মাপ হতে হবে ১০-২০ কেবির মধ্যে। স্ক্যানার রেজলিউশন ২০০ ডিপিআই। ছবি ও স্বাক্ষর জেপিজি বা জেপেগ ফরম্যাটে স্ক্যান করতে হবে। অনলাইন আবেদন করার সময় তা নির্দিষ্ট স্থানে আপলোড করতে হবে। অনলাইন আবেদন করা যাবে ১৫ এপ্রিল ২০১৯ পর্যন্ত। অন্যান্য প্রাসঙ্গিক তথ্য জানা যাবে উপরোক্ত ওয়েবসাইটে।