আগামী দিনে কী কী সরকারি নিয়োগের খবর আসছে

2659
0
Govt Job, Bengal Govt Job, Govt Job in West Bengal, Govt Jobs in West Bengal, Central Government Job, Central Government Job,

রাজ্য ও কেন্দ্রীয় সরকারের কী-কী নিয়োগের খবর বা চাকরির পরীক্ষার খবর আসতে চলেছে এক নজরে দেখে নেওয়া যাক।

ইউপিএসসি

১) ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনের মাধ্যমে সিভিল সার্ভিস পরীক্ষা, ২০২০-এর বিজ্ঞপ্তি প্রকাশিত হবে ১২ ফ্রেবুয়া্রি, ২০২০। একই দিনে ফরেস্ট সার্ভিস পরীক্ষার জন্যেও বিজ্ঞপ্তি প্রকাশিত হবে। সম্ভাব্য পরীক্ষা নেওয়া হবে আগামী বছরের মে মাসে। যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি।

২) এনডিএ ও এনএ পরীক্ষা (১), ২০২০ পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশিত হবে ৮ জানুয়ারি, ২০২০। পরীক্ষা হতে পারে আগামী বছরের এপ্রিল মাসে। যোগ্যতা: স্বীকৃত বোর্ড বা ইউনিভার্সিটি থেকে বিজ্ঞান শাখায় উচ্চ মাধ্যমিক উত্তীর্ণ। সঙ্গে শারীরিক মাপজোকের শর্তও রয়েছে।

৩) সিএপিএফ (এসি  ) পরীক্ষা: এই পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশিত হবে ২২ এপ্রিল, ২০২০। পরীক্ষা হওয়ার সম্ভাবনা রয়েছে আগামী বছরের আগস্ট মাসে। যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক উত্তীর্ণ।

সেন্ট্রাল স্টাফ সিলেকশন কমিশন

১) কম্বাইন্ড হায়ার সেকেন্ডারি লেভেল পরীক্ষা (টিয়ার ১), ২০১৯। পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশিত হবে ৩ ডিসেম্বর, ২০১৯।পরীক্ষার সম্ভাবনা রয়েছে মার্চ, ২০২০-তে। যোগ্যতা: স্বীকৃত বোর্ড বা ইউনিভার্সিটি থেকে উচ্চমাধ্যমিক বা সমতুল উত্তীর্ণ। ডেটা এন্ট্রি অপারেটর পদের জন্য অঙ্ক সহ বিজ্ঞান শাখায় উচ্চমাধ্যমিক যোগ্যতা লাগবে।

২) সিলেকশন পোস্ট ফেজ-৮, ২০২০ পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশিত হতে চলেছে ১৭ জানুয়ারি, ২০২০। পরীক্ষা নেওয়ার কথা রয়েছে আগামী বছরের জুন মাসে। যোগ্যতা: পদ অনুযায়ী একাধিক যোগ্যতার মাপকাঠি রয়েছে।

৩)  কম্বাইন্ড গ্র্যাজুয়েট লেভেল পরীক্ষা (সিজিএল), ২০১৯ – এই পরীক্ষার বিজ্ঞপ্তি ইতিমধ্যে প্রকাশিত হয়েছে। আগামী ২২ নভেম্বর পর্যন্ত আবেদন গ্রহণ চলছে। আগেই বছর মার্চ মাসে পরীক্ষা গ্রহণ হওয়ার কথা রয়েছে। যোগ্যতা – স্বীকৃত বোর্ড বা ইউনিভার্সিটি থেকে স্নাতক  বা সমতুল উত্তীর্ণ এবং অন্যান্য।

৪) সাব ইন্সপেক্টর ইন দিল্লি পুলিশ এন্ড সিএপিএফ পরীক্ষা ২০২০ পরীক্ষার জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হবে আগামী ১৭ এপ্রিল, ২০২০। পরীক্ষা নেওয়ার কথা রয়েছে আগামী বছরের সেপ্টেম্বর মাসে।

ওয়েস্ট বেঙ্গল স্টাফ সিলেকশন কমিশন

এই কমিশন আবার নতুন করে গঠন করা হয়েছে। ইতিমধ্যে বিল পাশ হয়ে গেছে। রাজ্য  পিএসসি বহির্ভূত সরকারের একাধিক পদে নিয়োগের জন্য এই কমিশন গঠন করা  হয়েছে। আগামী বছরের শুরুর দিকে কয়েক হাজার শূন্য পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হতে পারে।

পাবলিক সার্ভিস কমিশন

১) ইতিমধ্যে ডব্লুবিসিএস ২০২০ -এর বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। প্রিলিমিনারি পরীক্ষা নেওয়া হবে আগামী বছর ফেব্রুয়ারি মাসে।

২) পিএসসি মিসেলেনিয়াস পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছিল জুন মাসে। কয়েকশো শূন্যপদে নিয়োগের জন্য স্নাতক বা সমতুল যোগ্যতার প্রার্থীদের কাছে আবেদন চাওয়া হয়েছিল। ডিসেম্বরের শেষে আগামী বছরের শুরুতে পরীক্ষা গ্রহণের সম্ভাবনা রয়েছে।

৩) পিএসসির মাধ্যমে ওয়েস্ট বেঙ্গল ওয়ার্কস অ্যাকাউন্ট্যান্ট পরীক্ষা, ২০১৮-এর লিখিত পরীক্ষা নেওয়া হবে আগামী ১১ জানুয়ারি, ২০২০।

স্কুল সার্ভিস কমিশন

স্কুল সার্ভিস কমিশনের মাধ্যমে গত নিয়োগ প্রক্রিয়াগুলি এ বছরের মধ্যেই শেষ করে ফেলার চেষ্টা হচ্ছে। আপার প্রাইমারি, নবম-দশম এবং একাদশ-দ্বাদশ এছাড়া ওয়ার্ক এডুকেশন, ফিজিক্যাল এডুকেশন সমস্ত ক্ষেত্রেই কাউন্সেলিং থেকে নিয়োগ প্রক্রিয়া শেষ করার লক্ষ্যমাত্রা রয়েছে ডিসেম্বরের মধ্যেই।

এরপর পুনরায় আপার প্রাইমারি স্তরে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হবার সম্ভাবনা রয়েছে আগামী বছরের শুরুতেই। এর পাশাপাশি স্কুলগুলিতে গ্রুপ সি ও গ্রুপ ডি পদে নিয়োগের সম্ভাবনা রয়েছে। এছাড়াও আলাদা করে স্কুলগুলিতে কম্পিউটার বিষয়ক স্থায়ী শিক্ষক পদে নিয়োগের জন্য পরিকল্পনা রয়েছে শিক্ষা দপ্তরের।

এছাড়াও রেলে টেকনিক্যাল-নন টেকনিক্যাল-প্যারামেডিক্যাল, আরপিএফ, রেলের গ্রুপ-ডি, কলকাতা পুলিশে সিভিক ভলেন্টিয়ার, রাজ্য পুলিশে কনস্টেবল/এসআই, স্বাস্থ্য দপ্তরে নার্স (এএনএম, জিএনএম), রাজ্যের গ্রুপ-ডি, অডিট-অ্যাকাউন্ট, ইঞ্জিনিয়ার, শিক্ষক, অধ্যাপক, বনদপ্তর, ডাক্তার-ফার্মাসিস্ট, আইবিপিএস (প্রবেশনারি অফিসার, ক্ল্যারিক্যাল, রুরাল ব্যাঙ্কগুলোর জন্য অফিস অ্যাসিঃ, অফিসার, স্পেশ্যাল অফিসার), স্টেট ব্যাঙ্কে পিও, ক্ল্যারিক্যাল, আধাসামরিক/সশস্ত্র পুলিশ বাহিনীগুলোতে কনস্টেবল, এসআই/এএসআই, অ্যাসিঃ কম্যান্ড্যান্ট, আর্মি-নেভি-কোস্ট গার্ডের নানান নিয়োগ প্রক্রিয়ার  সম্ভাবনা তো আছেই। ।

 

 

 

 

Govt Job, Bengal Govt Job, Govt Job in West Bengal, Govt Jobs in West Bengal, Central Government Job