আর্মিতে ৪০ ইঞ্জনিয়ার

schedule
2020-07-29 | 14:57h
update
2020-07-29 | 14:59h
person
জীবিকা দিশারী
domain
জীবিকা দিশারী

আর্মির টেকনিক্যাল গ্র্যাজুয়েট কোর্সে (টিজিসি-১৩২) (জানুয়ারি-২০২১) ট্রেনিং দিয়ে ৪০ জন অফিসার নিয়োগ করবে ইন্ডিয়ান আর্মি। নিয়োগ হবে পার্মানেন্ট সার্ভিস কমিশনে। অবিবাহিত পুরুষ ইঞ্জিনিয়ার গ্র্যাজুয়েটরা নিচের মতো যোগ্যতা থাকলে আবেদন করতে পারবেন।

বেতনক্রম: শুরুতে লেফটেন্যান্ট র‍্যাঙ্কে পে স্কেল ১০ অনুযায়ী মূল বেতনক্রম ৫৬১০০-১৭৭৫০০ টাকা। পরে পদোন্নতি হলে ক্যাপ্টেন র‍্যাঙ্কে পে স্কেল ১০বি অনুযায়ী বেতনক্রম ৬১৩০০-১৯৩৯০০ টাকা। মেজর র‍্যাঙ্কে উন্নতি হলে তখন পে স্কেল ১১ অনুযায়ী বেতনক্রম ৬৯৪০০-২০৭২০০ টাকা। এইভাবে র‍্যাঙ্ক অনুযায়ী বেতন ও গ্রেড পে বাড়বে। সঙ্গে অন্যান্য ভাতা ও সুযোগ-সুবিধা।

শূন্যপদের বিন্যাস: (১) টেকনিক্যাল গ্র্যাজুয়েট কোর্স (টিজিসি-১৩২): (১) সিভিল (সিভিল, স্ট্রাকচারাল): ১০, (২) আর্কিটেকচার: ১, (৩) মেকানিক্যাল (মেকানিক্যাল, মেকাট্রনিক্স, মেকানিক্যাল অ্যান্ড অটোমেশন): ৩, (৪) ইলেক্ট্রিক্যাল/ ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স (ইলেক্ট্রিক্যাল, ইলেক্ট্রনিক্স অ্যান্ড পাওয়ার, পাওয়ার সিস্টেম, ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স): ৪, (৫) কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং/কম্পিউটার টেক/ইনফোটেক/এমএসসি (কম্পিউটার ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স, কম্পিউটার সায়েন্স ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইনফরমেশন সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং: ৯, (৬) ইলেক্ট্রনিক্স অ্যান্ড টেলিকম/টেলিকমিউনিকেশন/ ইলেক্ট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন/স্যাটেলাইট কমিউনিকেশন (ইলেক্ট্রনিক্স অ্যান্ড টেলিকম, টেলিকমিউনিকেশন, ইলেক্ট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন, ইলেক্ট্রনিক্স অ্যান্ড ইলেক্ট্রিক্যাল কমিউনিকেশন: ৬, (৭) অ্যারোনটিক্যাল/ অ্যাভিয়োনিক্স (অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং, অ্যাভিয়োনিক্স ইঞ্জিনিয়ারিং): ২,(৮) অ্যারোস্পেস: ১, (৯) নিউক্লিয়ার টেকনোলজি: ১,(১০) অটোমোবাইল (অটোমোবাইল ইঞ্জিনিয়ারিং): ১,(১১) লেজার টেকনোলজি: ১,(১২) ইন্ডাস্ট্রিয়াল/ ম্য্যানুফ্যাকচারিং (ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং, ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্ট, ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং, ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড ম্যানুফ্যাকচারিং): ১৷

Advertisement

শিক্ষাগত যোগ্যতা: সংশ্লিষ্ট শাখায় ইঞ্জিনিয়ারিং গ্র্যাজুয়েট। যাঁরা চূড়ান্ত বর্ষে পড়ছেন বা যাঁরা পরীক্ষা দিয়েছেন বা যাঁরা পরীক্ষা দেবেন তাঁরাও আবেদন করতে পারবেন। তবে তাঁদের ক্ষেত্রে চূড়ান্ত বর্ষের সমস্ত পরীক্ষা যেমন, লিখিত পরীক্ষা, ব্যাবহারিক পরীক্ষা, ভাইভা, প্রোজেক্ট, ব্যাকলগ সবকিছু ১ জানুয়ারি, ২০২১ তারিখের মধ্যে শেষ করে থাকতে হবে এবং ট্রেনিং শুরুর ১২ সপ্তাহের মধ্যে রেজাল্ট দাখিল করতে হবে।

বয়সসীমা: ১ জানুয়ারি ২০২১ তারিখে বয়স হতে হবে ২০ থেকে ২৭ অর্থাৎ জন্মতারিখ ২ জানুয়ারি ১৯৯৪ থেকে ১ জানুয়ারি ২০০১ তারিখের মধ্যে।

ট্রেনিং: ট্রেনিং চলবে ১ বছর দেরাদুনের ইন্ডিয়ান মিলিটারি অ্যাকাডেমিতে।

আবেদন পদ্ধতি: আবেদন করতে হবে অনলাইনে। www.joinindianarmy.nic.in ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করা যাবে। আবেদন করার আগে সমস্ত নিয়ম বিস্তারিত পড়ে নেবেন। সঠিক ভাবে পূরণ করা আবেদন পত্র সাবমিট করার পর একটি রোল নম্বর পাবেন। সেটি নোট করে নেবেন। আবেদন জমা দেওয়ার পর তার দুকপি প্রিন্ট-আউট নেবেন। এককপি প্রিন্ট-আউটে সঠিক জায়গায় সই করবেন ও নির্দিষ্ট জায়গায় একটি স্বপ্রত্যয়িত পাসপোর্ট মাপের ছবি সাঁটিয়ে দেবেন। দুকপি প্রিন্ট-আউট ও শিক্ষাগত যোগ্যতার সমস্ত নথিপত্র ও সেগুলির স্বপ্রত্যয়িত ফটোকপি পরীক্ষা তথা ইন্টারভিউয়ের সময় নিয়ে যেতে হবে। প্রিন্ট-আউটের একটি কপি প্রমাণপত্র হিসাবে প্রার্থীকে ফিরিয়ে দেওয়া হবে।

অনলাইনে আবেদন করা যাবে আগামী ২৬ আগস্ট পর্যন্ত৷ সমস্ত ব্যাপারে বিস্তারিত তথ্য পাওয়া যাবে উপরের ওয়েবসাইটে।

 

 

লাইভ টিভি দেখুন:         https://chetana.tv/

বাংলার প্রথম এডুকেশনাল চ্যানেল

 

Advertisement

Imprint
Responsible for the content:
jibikadishari.co.in
Privacy & Terms of Use:
jibikadishari.co.in
Mobile website via:
WordPress AMP Plugin
Last AMPHTML update:
18.04.2024 - 06:10:38
Privacy-Data & cookie usage: