ইউপিএসসির ইকোনমিক সার্ভিসে ১৫

1143
0

ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনের এবারের ইন্ডিয়ান ইকোনমিক সার্ভিস পরীক্ষার মাধ্যমে ১৫ জন অফিসার নিয়োগ করা হবে। এগজামিনেশন নোটিস নম্বর: 11/2020-IES, তারিখ ১১.০৮.২০২০।

যোগ্যতা: ইকোনমিক্স/ অ্যাপ্লায়েড ইকোনমিক্স/ বিজনেস ইকোনমিক্স/ ইকোনমেট্রিক্স বিষয়ে পোস্টগ্র্যাজুয়েট ডিগ্রি। চূড়ান্ত বর্ষের পরীক্ষার্থীরাও শর্তসাপেক্ষে আবেদন করতে পারেন।

বয়সসীমা: ১ আগস্ট ২০২০ তারিখের হিসাবে বয়স হতে হবে ২১ থেকে ৩০ বছরের কম। অর্থাৎ জন্মতারিখ ২ আগস্ট, ১৯৯০ থেকে ১ আগস্ট ১৯৯৯ তারিখের মধ্যে। সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা যথারীতি বয়সের ছাড় পাবেন।

ইন্ডিয়ান ইকোনমিক সার্ভিসের রেগুলেশন অনুযায়ী প্রার্থীকে শারীরিক ও মানসিক ভাবে সুস্থ ও সবল হতে হবে।

প্রার্থীবাছাইপদ্ধতি: ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনের ইন্ডিয়ান ইকোনমিক সার্ভিস ২০২০ পরীক্ষার মাধ্যমে। ১০০০ নম্বরের পরীক্ষা, তাতে জেনারেল ইংলিশ ও জেনারেল স্টাডিজ (১০০ করে মোট ২০০ নম্বরের) সবার জন্য, বাকি ৪টি পেপার (২০০ করে মোট ৮০০ নম্বরের) নিজের বিষয়ের ওপর (ইকোনমিক্স)। প্রতি পেপারে ৩ ঘণ্টা করে সময়। লিখিত পরীক্ষায় সফল হলে ২০০ নম্বরের ভাইভা ভোসি।

আবেদনের ফি: ২০০ টাকা। স্টেটব্যাঙ্ক অব ইন্ডিয়ার যে-কোনো শাখায় নগদে টাকা জমা দিতে পারেন অথবা স্টেটব্যাঙ্ক অব ইন্ডিয়ার নেটব্যাঙ্কিং অথবা যে-কোনো ব্যাঙ্কের মাস্টার/ভিসা/রুপে ক্রেডিট কার্ড বা ডেবিট কার্ড ব্যবহার করেও এই টাকা দেওয়া যাবে। তপশিলি, শারীরিক প্রতিবন্ধী ও মহিলা প্রার্থীদের কোনো ফি দিতে হবে না।

আবেদনের পদ্ধতি: আবেদন করতে হবে শুধুমাত্র অনলাইনে। www.upsconline.nic.in ওয়েবসাইটে গিয়ে আবেদনপত্র পূরণ করতে পারবেন। বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে৷ অনলাইন আবেদন করা যাবে আগামী ১ সেপ্টেম্বর পর্যন্ত৷

https://www.upsc.gov.in/whats-new/Indian%20Economic%20Service%20Examination%2C%202020/Exam%20Notification লিঙ্কে গিয়ে বিজ্ঞপ্তিটি দেখা যাবে৷

 

 

লাইভ টিভি দেখুন : https://chetana.tv/
বাংলার প্রথম এডুকেশনাল চ্যানেল