ইউপিএসসির মাধ্যমে ৭০ জিওলজিস্ট

schedule
2018-03-26 | 10:16h
update
2018-03-26 | 10:16h
person
জীবিকা দিশারী
domain
জীবিকা দিশারী

জিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া ও সেন্ট্রাল গ্রাউন্ড ওয়াটার বোর্ডের বিভিন্ন গ্রুপ-এ পর্যায়ের শূন্যপদে নিয়োগের জন্য ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনের পরীক্ষার দরখাস্ত নেওয়া হচ্ছে। বিজ্ঞপ্তি নম্বর 7/2018-GEOL, তারিখ ২১-০৩-২০১৮। আবেদন করা যাবে শুধুমাত্র অনলাইনে।

মোট শূন্যপদ: ৭০টি। শূন্যপদের বিন্যাস: মিনিস্ট্রি অব মাইনস-এর জিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার ক্যাটেগরি ওয়ানে জিওলজিস্ট, গ্রুপ-এ ২৪। জিওফিজিসিস্ট, গ্রুপ-এ ১৭। কেমিস্ট, গ্রুপ-এ ৬। মিনিস্ট্রি অব ওয়াটার রিসোর্সের সেন্ট্রাল গ্রাউন্ড ওয়াটার বোর্ডের ক্যাটেগরি টু-তে জুনিয়র হাইড্রোজিওলজিস্টস (সায়েন্টিস্ট বি) গ্রুপ-এ ২৩। পদসংরক্ষণের ব্যবস্থা আছে সরকারি নিয়মানুযায়ী।

শিক্ষাগত যোগ্যতা: জিওলজিস্ট, গ্রুপ পদের জন্য যে-কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে জিওলজিক্যাল সায়েন্স বা জিওলজি বা অ্যাপ্লায়েড জিওলজি বা জিও-এক্সপ্লোরেশন বা মিনারেল এক্সপ্লোরেশন বা ইঞ্জিনিয়ারিং জিওলজি বা মেরিন জিওলজি বা আর্থ সায়েন্স এবং রিসোর্স ম্যানেজমেন্ট বা ওশেনোগ্রাফি অ্যান্ড কোস্টাল এরিয়াজ স্টাডিজ বা পেট্রোলিয়াম জিওসায়েন্সেস বা পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন বা জিওকেমিস্ট্রি বা জিওলজিক্যাল টেকনোলজি বা জিওফিজিক্যাল টেকনোলজিতে মাস্টার ডিগ্রি। জিওফিজিসিস্ট গ্রুপ পদের জন্য ফিজিক্স বা অ্যাপ্লায়েড ফিজিক্স বা জিওফিজিক্স বা অ্যাপ্লায়েড জিওফিজিক্স বা মেরিন জিওফিজিক্স বিষয়ে এমএসসি বা এক্সপ্লোরেশন জিওফিজিক্সে ইন্ট্রিগ্রেটেড এমএসসি বা অ্যাপ্লায়েড জিওফিজিক্সে এমএসসি (টেক)। কেমিস্ট পদের জন্য কেমিস্ট্রি বা অ্যাপ্লায়েড কেমিস্ট্রি বা অ্যানালিটিক্যাল কেমিস্ট্রি বিষয়ে এমএসসি। জুনিয়র হাইড্রোজিওলজিস্ট (সায়েন্টিস্ট-বি) গ্রুপ-এ পদের জন্য যে-কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে জিওলজি বা অ্যাপ্লায়েড জিওলজি বা মেরিন জিওলজিতে মাস্টার ডিগ্রি অথবা হাইড্রোজিওলজি বিষয়ে মাস্টার ডিগ্রি। চূড়ান্ত বর্ষের পরীক্ষার্থীরাও শর্তসাপেক্ষে আবেদন করতে পারেন। জিওলজিস্ট ও হাইড্রোজিওলজিস্ট দুই পদের জন্যই যোগ্যতা যাঁদের আছে তাঁরা দুই পদের জন্যই আবেদন করতে পারেন।

Advertisement

বয়সের ঊর্ধ্বসীমা: ১.১.২০১৮ তারিখে জিওলজিস্ট, জিওফিজিসিস্ট, কেমিস্ট পদের জন্য বয়স হতে হবে ২১ থেকে ৩২ বছরের কম (জন্মতারিখ ২.১.১৯৮৬ থেকে ১.১.১৯৯৭)। হাইড্রোজিওলজিস্ট পদের জন্য বয়স হতে হবে ২১ থেকে ৩৫ বছরের মধ্যে (জন্মতারিখ ২.১.১৯৮৩ থেকে ১.১.১৯৯৭) সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

এই নিয়োগের অন্যান্য শর্তাবলি বিষয়ে বিস্তারিত জানতে পাবেন www.upsconline.nic.in ওয়েবসাইটে। তপশিলি, ওবিসি, শারীরিক প্রতিবন্ধী, প্রাক্তন সেনাকর্মীরা নিয়ম অনুযায়ী বয়স ইত্যাদির ক্ষেত্রে ছাড় পাবেন।

এই পদগুলির জন্য শারীরিক দিক থেকেও উপযুক্ত হতে হবে।

প্রার্থিবাছাই পদ্ধতি: ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনের কম্বাইন্ড জিও-সায়েন্টিস্ট অ্যান্ড জিওলজিস্ট এগজামিনেশন ২০১৮-র মাধ্যমে প্রার্থিবাছাই হবে। ৩ দিনের পরীক্ষা, শুরু ২৯ জুন ২০১৮। প্রথমে ডেসক্রিপটিভ টাইপের লিখিত পরীক্ষা হবে, ৪ পেপারের। সবার জন্য সাধারণ ইংরাজি ১০০ নম্বরের, সময় ৩ ঘণ্টা। একজন সাধারণ স্নাতকের কাছে যেরকম ইংরেজি জ্ঞান আশা করা যায় সেই মানের প্রশ্ন হবে। তারপর ৩টি পেপার বিষয়ানুযায়ী। প্রতিটি ২০০ নম্বর ও ৩ ঘণ্টা করে সময়ের। একাধিক পদের জন্য আবেদন করলে সেইমতো একাধিক গ্রুপের পত্রের পরীক্ষা দিতে হবে। পুরো সিলেবাস পাওয়া যাবে ওয়েবসাইটে। লিখিত পরীক্ষায় সফল হলে ২০০ নম্বরের ইন্টারভিউ/পার্সোন্যালিটি টেস্ট। লিখিত পরীক্ষা পূর্ব ও উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলির জন্য হবে কলকাতা, দিশপুর, শিলং, পাটনা ও কটকে।

আবেদন ফি: ২০০ টাকা। নিচের ওয়েবসাইট থেকে পে-ইন স্লিপ ডাউনলোড করে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার যে-কোনো শাখায় এই টাকা জমা দিতে হবে। স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার নেট ব্যাঙ্কিং বা মাস্টার/ভিসা/রুপে/ ক্রেডিট/ ডেবিট কার্ড ব্যবহার করেও এই টাকা দেওয়া যেতে পারে। তপশিলি, শারীরিক প্রতিবন্ধী ও মহিলা প্রার্থীদের কোনো ফি দিতে হবে না। যাঁরা ব্যাঙ্কের মাধ্যমে টাকা জমা দেবেন তাঁরা পার্ট-টু রেজিস্ট্রেশনের সময় ‘পে বাই ক্যাশ’ সিলেক্ট করে সিস্টেম জেনারেটেড পে-ইন স্লিপের প্রিন্ট-আউট নেবেন। সেই প্রিন্ট-আউট পূরণ করে পরবর্তী কাজের দিনের মধ্যে ব্যাঙ্কে গিয়ে নগদে টাকা জমা দেবেন। পে-ইন স্লিপ ডাউনলোড করা যাবে ১৫ এপ্রিল রাত ১১-৫৯ পর্যন্ত। ওইদিন স্লিপ ডাউনলোড করেও যাঁরা পরের দিনই ব্যাঙ্কের কাজের সময়ের মধ্যে টাকা জমা দিতে পারবেন না তাঁরা কেবল ওই শেষদিনই অর্থাৎ ১৬ এপ্রিল বিকেল ৬টার মধ্যে নেট ব্যাঙ্কিং, মাস্টার/ ক্রেডিট কার্ড বা ডেবিট কার্ড ইত্যাদি ব্যবহার করে ফি দিতে পারবেন।

আবেদনের পদ্ধতি: আবেদন করতে হবে শুধুমাত্র অনলাইনে। www.upsconline.nic.in ওয়েবসাইটে গিয়ে আবেদনপত্র পূরণ করতে পারবেন। অনলাইনে সঠিকভাবে ফর্ম পূরণ করে জমা দেবার পর আবেদনপত্রের একটি প্রিন্ট-আউট সংগ্রহ করে রাখতে হবে। আবেদন করার শেষ তারিখ ১৬ এপ্রিল ২০১৮ বিকেল ৬টা পর্যন্ত। বিশদ জানতে পারবেন ওপরের ওয়েবসাইটে। একাধিক আবেদন হয়ে গেলে খেয়াল রাখতে হবে, কেবল উচ্চতর রেজিস্ট্রেশন আইডির দরখাস্তটি গ্রাহ্য হবে, কাজেই সেটি যেন সম্পূর্ণ হয়। দরখাস্ত করতে কোনো সমস্যা হলে কাজের দিনগুলিতে বেলা ১০টা থেকে বিকেল ৫টার মধ্যে ফোন করতে পারেন এই হেলপ লাইনে: 011-23385271/011-23381125/01123098543.

 

 

 

Advertisement

Imprint
Responsible for the content:
jibikadishari.co.in
Privacy & Terms of Use:
jibikadishari.co.in
Mobile website via:
WordPress AMP Plugin
Last AMPHTML update:
16.04.2024 - 02:30:45
Privacy-Data & cookie usage: