ইডব্লুএস বা অর্থনৈতিক ভাবে দুর্বলতর শ্রেণির জন্য সংরক্ষণের সুবিধা কী-কী শর্তে

schedule
2019-10-25 | 11:29h
update
2019-10-25 | 11:29h
person
জীবিকা দিশারী
domain
জীবিকা দিশারী

ইকোনমিক্যালি উইকার সেকশন (ইডব্লুএস) বা অর্থনৈতিক ভাবে দুর্বলতর শ্রেণির কর্মপ্রার্থীদের জন্য সরকারি চাকরিতে ১০% সংরক্ষণ চালু করেছে বর্তমান কেন্দ্রীয় সরকার (সুপ্রিম কোর্ট নির্দেশিত মোট ৫০% সংরক্ষণসীমার বাইরে, তাই মামলাও রুজু হয়েছে, যদিও সুপ্রিম কোর্ট এই সংরক্ষণের ওপর কোনো স্থগিতাদেশ জারি করতে রাজি হয়নি)। সংবিধানের ১২৪তম সংশোধনী বিল, ২০১৯-এর মাধ্যমে এই সংরক্ষণ। সাধারণ ক্যাটেগরির (অর্থাৎ কেন্দ্রীয় তালিকাভুক্ত তপশিলি জাতি, উপজাতি, ওবিসি ইত্যাদি প্রচলিত ক্যাটেগরির মধ্যে যাঁরা পড়েন না এমন) কোনো প্রার্থীর পারিবারিক বার্ষিক মোট আয় যদি বছরে ৮ লক্ষ টাকার কম হয় এবং/অথবা (১) ৫ একর বা তারচেয়ে বেশি কৃষিজমি না থাকে বা (২) ১০০০ বর্গফুট বা তার বেশি আয়তনের বসবাসের ফ্ল্যাট না থাকে বা (৩) বসবাসের জমি নোটিফায়েড মিউনিসিপ্যালিটি এলাকায় ১০০ বর্গগজ বা তার বেশি কিংবা নোটিফায়েড মিউনিসিপ্যালিটি এলাকা ছাড়া অন্যত্র হলে ২০০ বর্গগজ বা তার বেশি না হয় তাহলে তিনি চাকরিতে বা শিক্ষাপ্রতিষ্ঠানে ইডব্লুএস-এর সংরক্ষিত পদ/আসনের জন্য আবেদন করতে পারবেন। রাজ্য সরকারগুলি অবশ্য তাদের শিক্ষাপ্রতিষ্ঠান ও চাকরিতে এই সংরক্ষণের জন্য প্রার্থীর পারিবারিক আয়ের সীমা বাড়াতে পারে বলা হয়েছে।

Advertisement

ওপরে বলা পারিবারিক সম্পত্তিগুলির হিসাব ধরা হবে বিভিন্ন জায়গা/এলাকা/শহরে থাকা সমস্ত সম্পত্তি এক করে। পরিবারের মধ্যে ধরা হবে প্রার্থীর অভিভাবক ও তাঁদের ১৮ বছর বয়সের নিচের পোষ্য, নিজের স্বামী/স্ত্রী, ১৮ বছর বয়সের নিচের পুত্র-কন্যা।

ইডব্লুএস-এর পদসংরক্ষণের সুবিধা নিতে হলে আয় ও সম্পদ সংক্রান্ত সার্টিফিকেট দাখিল করতে হয় নির্ধারিত কর্তৃপক্ষের কাছ থেকে। যেমন: জেলাশাসক, অতিরিক্ত জেলাশাসক, কালেক্টর, ডেপুটি কমিশনার, অ্যাডিশনাল ডেপুটি কমিশনার, প্রথম শ্রেণির স্টাইপেন্ডিয়ারি ম্যাজিস্ট্রেট, মহকুমাশাসক, তালুকশাসক, এগজিকিউটিভ ম্যাজিস্ট্রেট, এক্সট্রা অ্যাসিস্ট্যান্ট ম্যাজিস্ট্রেট, চিফ প্রেসিডেন্সি ম্যাজিস্ট্রেট, অ্যাডিশনাল চিফ প্রেসিডেন্সি ম্যাজিস্ট্রেট, প্রেসিডেন্সি ম্যাজিস্ট্রেট, তহশিলদার বা তাঁর ওপরের পদমর্যাদার রাজস্ব আধিকারিক, প্রার্থী বা তাঁর পরিবার যে এলাকায় সাধারণত থাকেন সেখানকার মহকুমা আধিকারিক।

Advertisement

Imprint
Responsible for the content:
jibikadishari.co.in
Privacy & Terms of Use:
jibikadishari.co.in
Mobile website via:
WordPress AMP Plugin
Last AMPHTML update:
09.05.2024 - 14:52:46
Privacy-Data & cookie usage: