ইতিহাসের দিনলিপিঃ ১২ এপ্রিল

schedule
2018-04-13 | 13:32h
update
2018-04-13 | 13:32h
person
জীবিকা দিশারী
domain
জীবিকা দিশারী

২০১২:  নাট্যকার ও কবি মোহিত চট্টোপাধ্যায় মারা যান। (১ জুন ১৯৩৪- ১২ এপ্রিল ২০১২)। বাংলাদেশের বরিশালে জন্ম। দেশভাগের পর সপরিবারে কলকাতায় চলে আসেন। আমহার্স্ট স্ট্রিট সিটি কলেজে পড়াশোনা, পরবর্তী কালে জঙ্গীপুর কলেজে শিক্ষকতা শুরু। প্রথম জীবন থেকেই নাটকের প্রতি ছিল বিশেষ আগ্রহ। প্রথম জীবনে কবিতা লেখা ছিল অন্যতম নেশা। কবিতার পাশাপাশি নাটক নিয়ে গভীর পড়াশেনো করেন। হয়ে ওঠেন আধুনিক নাট্যজগতের এক স্বনামধন্য ব্যক্তিত্ব। কবিতা লেখা দিয়ে শুরু করে পরবর্তীকালে নাটক লিখে বহু সম্মান ও পুরস্কার পান। নানা সময়ে বহু নাটকের স্ক্রিপ্ট রচনা করেন। তাঁর লেখা নাটক ‘রাজরক্ত’তাঁকে পরিচিতি এনে দেয়। নাট্যকার বিভাস চক্রবর্তী এই নাটক করেন। এই নাটক মোহিত চট্টোপাধ্যায়কে শুধু খ্যাতি ও সম্মান দেয়নি, নাট্যকার হিসেবে স্বীকৄতি দিয়েছিল। শুধু নাটকই নয়, পববর্তীকালে বহু চলচ্চিত্রেরও স্ক্রিপ্ট লিখেছেন। তাঁর রচিত ও মৄণাল সেন পরিচালিত ‘কোরাস, ‘মৄগয়া’, ‘পরশুরাম’, ‘ওকাওরি কথা’, ‘জেনেসিস’ প্রভৄতি চলচ্চিত্র দুনিয়ায় খ্যাতি অর্জন করে নানা পুরস্কার অর্জন করেছিল। ছোটদের জন্য রচিত ‘দামু’ জাতীয়় পুরস্কার পেয়েছিল। দূরদর্শনের জন্যও অনেকগুলি চিত্রনাট্য লিখে খ্যাতি অর্জন করেছিলেন। পশ্চিমবঙ্গ নাট্য অ্যাকাদেমির এগজিকিউটিভ সদস্য হয়েছিলেন। তিনি সংগীত নাটক আকাদেমি পুরস্কার, গিরিশ অ্যাওয়ার্ড, ওয়েস্টবেঙ্গল স্টেট অ্যাওয়ার্ড, নান্দীকার পুরস্কার ও আরও নানা সম্মানে ভূষিত হয়েছিলেন। দুরারোগ্য রাজরোগে তাঁর মৄত্যু হয়।

Advertisement

১৯০৩: ডাচ অর্থনীতিবিদ জ্যান টিনবারজেন জন্মগ্রহণ করেন (১২ এপ্রিল ১৯০৩- ৯ জুন ১৯৯৪)। বিংশ শতাব্দীর সবচেয়ে আলোচিত নোবেল প্রাপক এই অর্থনীতিবিদ। নেদারল্যান্ডস-এ জন্ম। তাঁকে ইকোনোমেট্রিক্স-এর জনকও বলা হয়। তাঁর উদ্যোগেই ১০৪৫ সালে গঠিত হয়েছিল সিপিবি বা ব্যুরো ফর ইকোনমিক পলিসি অ্যানালিসিস। যার অর্থ অর্থনৈতিক নীতি বিশ্লেষণ। তিনি এর প্রথম ডিরেক্টরও হয়েছিলন।

১৯৪৫: প্রাক্ত মার্কিন রাষ্ট্রপতি ফ্র্যাঙ্কলিন রুজভেল্ট মারা যান (৩০ জানুয়ারি ১৮৮২ – ১২ এপ্রিল ১৯৪৫)। আমেরিকার বর্ণময় চরিত্র। ৩২তম রাষ্ট্রপতি। পর পর চারবার রাষ্ট্রপতি পদে জয়লাভ করেন। দোর্দণ্ডপ্রতাপ ও প্রখর রাজনীতিবিদ এবং প্রথম জীবনে আইনজীবী রুজভেল্ট তাঁর দূরদর্শিতার জন্য আমেরিকার ইতিহাসে খ্যাত।

Advertisement

Imprint
Responsible for the content:
jibikadishari.co.in
Privacy & Terms of Use:
jibikadishari.co.in
Mobile website via:
WordPress AMP Plugin
Last AMPHTML update:
18.04.2024 - 14:49:19
Privacy-Data & cookie usage: