উচ্চমাধ্যমিক ছেলেদের জন্য কোস্ট গার্ডে চাকরি

schedule
2017-12-22 | 09:57h
update
2017-12-22 | 09:57h
person
জীবিকা দিশারী
domain
জীবিকা দিশারী

ভারতীয় কোস্ট গার্ডে  ১০+২ এন্ট্রি স্কিমে ০২/২০১৮ ব্যাচে ট্রেনিং দিয়ে কিছু নাবিক (জেনারেল ডিউটি) নিয়োগ করা হবে। এই নিয়োগ শুধু অবিবাহিত পুরুষদের জন্য।

শিক্ষাগত যোগ্যতা: মোট অন্তত ৫০ শতাংশ নম্বর এবং ম্যাথমেটিক্স ও ফিজিক্স বিষয়ের প্রতিটিতে ৫০ শতাংশ নম্বর সহ উচ্চমাধ্যমিক (১০+২)/ সমতুল পাশ। তপশিলি প্রার্থীরা এবং জাতীয় ও আন্তঃরাজ্য স্তরের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থানাধিকারী খেলোয়াড়রা নম্বরের ক্ষেত্রে ৫ শতাংশ ছাড় পাবেন। কোস্টগার্ডে কর্মরত অবস্থায় মারা যাওয়া কর্মীর সন্তানরাও এই ছাড় পাবেন।

বয়স: ন্যূনতম বয়সসীমা ১৮ বছর এবং বয়সের ঊধর্বসীমা ২২ বছর। অর্থাৎ জন্মতারিখ ১ আগস্ট ১৯৯৬ থেকে ৩১ জুলাই ২০০০-এর মধ্যে হতে হবে। বয়সের ঊর্ধ্বসীমায় তপশিলিরা ৫ বছর এবং ওবিসিরা ৩ বছর ছাড় পাবেন।

দৈহিক মাপজোক: ন্যূনতম উচ্চতা দরকার ১৫৭ সেমি। পার্বত্য অঞ্চলের বাসিন্দারা নিয়মানুযায়ী উচ্চতায় নির্দিষ্ট ছাড় পাবেন। উচ্চতার সঙ্গে ওজন সামঞ্জস্যপূর্ণ হতে হবে। বুকের ছাতি ৫ সেমি পর্যন্ত ফোলানোর ক্ষমতা থাকতে হবে। চোখের দৃষ্টিমান দরকার ৬/৬ (ভালো চোখে) এবং ৬/৯ (খারাপ চোখে)। উপযুক্ত শ্রবণশক্তি থাকতে হবে।শরীরে কোনো ট্যাটু থাকলে সেবিষয়েও কিছু কড়াকড়ি আছে, নিচের সাইটে জানা যাবে।

Advertisement

বেতনক্রম: শুরুতে মূল বেতন ২১,৭০০ টাকা, সঙ্গে অন্যান্য ভাতা। পদোন্নতি হতে পারে প্রধান অধিকারী পর্যন্ত, তখন মূল বেতন ৪৭,৬০০ টাকা।

প্রার্থী বাছাই পদ্ধতি: প্রথমে দরখাস্তের মূল্যায়নের ভিত্তিতে সেন্টারের হিসাবে প্রার্থী বাছাই করা হবে। এরপর লিখিত পরীক্ষার জন্য নির্বাচিত প্রার্থীদের তালিকা ওয়েবসাইটে দেওয়া হবে। লিখিত পরীক্ষায় থাকবে উচ্চমাধ্যমিক/সমতুল মানের ম্যাথস, ফিজিক্স, বেসিক কেমিস্ট্রি, ইংলিশ, তাছাড়া জেনারেল নলেজ. কারেন্ট অ্যাফেয়ার্স, কোয়ান্টিটেটিভ অ্যাপ্টিটিউড, রিজনিং ইত্যাদি। পরীক্ষাকেন্দ্র হবে পশ্চিমবঙ্গের প্রার্থীদের জন্য হলদিয়ায়, বিহার-ঝাড়খণ্ডের প্রার্থীদের জন্য কলকাতায়, ওড়িশার প্রার্থীদের পারাদিপে, উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলির প্রার্থীদের গুয়াহাটিতে। লিখিত পরীক্ষা হবে ২০১৮ সালের ফেব্রুয়ারি-মার্চ নাগাদ।

লিখিত পরীক্ষায় সফল হলে ফিজিক্যাল ফিটনেস টেস্ট এবং সবশেষে মেডিক্যাল পরীক্ষা। ফিজিক্যাল ফিটনেস টেস্টে থাকবে ৭ মিনিটে ১.৬ কিলোমিটার দৌড়, ২০টি স্কোয়াট-আপ (ওঠ-বস), ১০টি পুশ-আপ। এই টেস্ট চলবে মোটামুটি ২ দিন। ফিজিক্যাল ফিটনেস টেস্টের প্রতি ধাপে সফল হলে তবেই মেডিক্যাল টেস্ট হবে। ট্রেনিং শুরু হবে ২০১৬র আগস্টে, আইএনএস চিল্কায়। তারপর সামুদ্রিক ট্রেনিং ও পেশাগত ট্রেনিং।

আবেদনের পদ্ধতি: আবেদন করতে হবে অনলাইনে www.joinindiancoastguard.gov.in ওয়েবসাইটে ২৪ ডিসেম্বর ২০১৭ থেকে ২ জানুয়ারি ২০১৮ বিকেল ৫টার মধ্যে। ওয়েবসাইটে গিয়ে প্রথমে Opportunities লেখা জায়গায় ক্লিক করতে হবে। ওয়েবসাইটে দেওয়া নির্দেশমতো ফর্ম পূরণ করে I Agree লেখা জায়গায় ক্লিক করার পর Submit করতে হবে। আবেদন পত্রটি পূরণ করার সময় নিজের ইমেল আইডি ও ফোন নম্বর দিতে হবে। পরীক্ষার দিন, সময়, জায়গা সংক্রান্ত তথ্যগুলি ইমেল আইডি মারফত জানিয়ে দেওয়া হবে নির্বাচিত প্রার্থীদের। আবেদন করার পর পূরণ করা আবেদন পত্রের তিনটি প্রিন্ট-আউট নিয়ে নিতে হবে। আবেদনপত্রের এক কপি প্রিন্ট-আউট, সঙ্গে দশম এবং দ্বাদশ শ্রেণির মার্কশিট, সার্টিফিকেট, কাস্ট সার্টিফিকেট, ডমিসাইল সার্টিফিকেট, আইডেন্টিটি প্রুফ (ভোটার কার্ড/পাসপোর্ট/ড্রাইভিং লাইসেন্স/ আধার কার্ড/প্যানকার্ড /স্কুল-কলেজের আইডি) ইত্যাদি মূল প্রমাণপত্র ও সেসবের একটি করে ফটোকপি মজুত রাখবেন, পরীক্ষার দিন সঙ্গে নিয়ে যেতে হবে। তিনটি প্রিন্ট-আউট কপির নির্দিষ্ট জায়গায় রঙিন পাসপোর্ট সাইজের ছবি সাঁটিয়ে দেবেন। ওই ছবির আরও ১০টি কপি সঙ্গে রাখবেন। এছাড়া কোস্ট গার্ড সংক্রান্ত অন্যান্য যাবতীয় তথ্য পাওয়া যাবে ওই ওয়েবসাইটেই।

Advertisement

Imprint
Responsible for the content:
jibikadishari.co.in
Privacy & Terms of Use:
jibikadishari.co.in
Mobile website via:
WordPress AMP Plugin
Last AMPHTML update:
04.04.2024 - 06:45:09
Privacy-Data & cookie usage: