এবার রাজ্যেও আর্থিকভাবে পিছিয়ে পড়াদের ১০% সংরক্ষণ

schedule
2019-07-04 | 08:36h
update
2019-07-04 | 10:36h
person
জীবিকা দিশারী
domain
জীবিকা দিশারী

আর্থিকভাবে পিছিয়ে পড়া শ্রেণির জন্য এবার রাজ্য সরকারও ১০% সংরক্ষণ চালু করার সিদ্ধান্ত গ্রহণ করল। প্রসঙ্গত, গত ফেব্রুয়ারি মাসে কেন্দ্রীয় সরকার সংরক্ষণ আইনে সংশোধনী এনে চলতি ৫০%-র সীমা ছাড়িয়ে বাড়তি ১০ % সংরক্ষণের ব্যবস্থা চালু করে, যদিও সুপ্রিম কোর্টের নির্দেশে বলা আছে মোট সংরক্ষণ ৫০%-র মধ্যে থাকা দরকার।

Advertisement

রাজ্য সরকারকে এ বিষয়ে আলাদা করে বিল বা সংশোধনী আনতে হবে না।  সরকারিভাবে বিজ্ঞপ্তি জারি করার পর রাজ্য সরকারের চাকরি এবং শিক্ষার ক্ষেত্রেও আর্থিকভাবে (বার্ষিক আয় আট লক্ষের কম এবং অন্য সংরক্ষণের আওতাভুক্ত নয়) পিছিয়ে পড়া প্রার্থীরা এই ১০% সুবিধা ভোগ করতে পারবেন।

তবে রাজ্যের এই নতুন বিজ্ঞতিতে কেন্দ্রীয় সরকারে সুযোগ -সুবিধার বিষয়গুলির সঙ্গে নতুন কিছু সংযোজন করা হবে।  বিজ্ঞপ্তি প্রকাশিত হলে সে বিষয়ে বিস্তারিত জানানো হবে।

ইতিমধ্যে সংরক্ষণে  অন্তর্ভুক্ত শ্রেণি (তপশিলি জাতি/উপজাতি, ওবিসি) এই সুবিধা পাবে না বলে জানানো হল। কিন্তু কেন্দ্রীয় সরকারেরও আগে রাজ্যের বাম সরকারের প্রবর্তিত ‘ওবিসি-এ’-তেই এই সংরক্ষণের ব্যবস্থা ছিল কি না এবং ‘ওবিসি-এ’ভুক্তরা কীভাবে এর বাইরে থাকতে পারে, বা আরও কারা অন্তর্ভুক্ত হতে পারে সেবিষয় স্পষ্ট নয়। সুপ্রিম কোর্টের ৫০% সীমারেখার প্রশ্নও থেকে যাচ্ছে।

 

 

West Bengal Government Jobs, 10 % Reservation,

Advertisement

Imprint
Responsible for the content:
jibikadishari.co.in
Privacy & Terms of Use:
jibikadishari.co.in
Mobile website via:
WordPress AMP Plugin
Last AMPHTML update:
20.04.2024 - 11:38:47
Privacy-Data & cookie usage: