Site icon জীবিকা দিশারী

এমপ্লয়মেন্ট ব্যাঙ্কের ন্যায় এনএসসির কর্মোদ্যোগ

Current Affairs 3rd February

নিজস্ব সংবাদদাতা: সালটা ২০১২। রাজ্যে এমপ্লয়মেন্ট সার্ভিস সিস্টেমকে প্রযুক্তির ঘেরাটোপে নিয়ে আসার জন্য তৈরি হল এমপ্লয়মেন্ট ব্যাঙ্ক। একটা সময় ছিল যখন মাধ্যমিক পাশের পরেই নিজের ডকু্যমেন্টগুলি এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ অফিসে দিয়ে আসতে হত সরকারি কাজের ডাক পাওয়ার আশায়। শিক্ষাগত যোগ্যতা বাড়লে ফের অফিসে গিয়ে ডকু্যমেন্ট জমা দেওয়ার পালা। এখন চিত্রটা পাল্টেছে। গত কয়েক বছরে ঘরে বসেই চাকরিপ্রার্থীরা সরকারি ওয়েবসাইটে নিজদের প্রোফাইল তৈরি করে নিতে পারছেন। তবে এমপ্লয়মেন্ট ব্যাঙ্ক অর্থাত্ ওয়েবসাইটের মাধ্যমে চাকরির সুলুক সন্ধানের বিষয়টি শুধুমাত্র রাজ্য স্তরেই সীমাবদ্ধ নেই। ছাত্র- অবগত করার জন্য এটা বলা যেতে পারে কেন্দ্রীয় সরকারি চাকরির ক্ষেত্রেও ওয়েব প্রোফাইল মেকিং সিস্টেম রয়েছে। চাকরির খোঁজখবরের ক্ষেত্রে যার আউটপুট নেহাত কম নয়।

কেন্দ্রীয় সরকারি চাকরির খোঁজখবরের সাথে নিজেকে আপডেট রাখার জন্য ন্যাশনাল কেরিয়ারের সার্ভিসের মতো ইন্টারনেট মাধ্যম। নিজের নাম, শিক্ষাগত যোগ্যতা, বয়স, অন্যান্য কারিগরী যোগ্যতা সহ একাধিক তথ্যাদি দিয়ে প্রোফাইল আপলোড করার সুযোগ করে দিয়েছে https://www.ncs.gov.in/ – মতো ওয়েবসাইট। প্রথমেই এই ওয়েবসার্ভিস সম্পর্কে কিছু প্রাথমিক তথ্য তুলে ধরা যাক। কেন্দ্রীয় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রকের সহায়তায় এই সার্ভিস চালু করা হয় ২০১৫ সালে। এখনও পর্যন্ত সারা দেশের প্রায় ৫২টি সেক্টরের কাজকর্মের প্রতি নিয়ত আপডেট পাওয়া যাচ্ছে এই ওয়েবসাইটের মাধ্যমে। সারা দেশের এই ৫২টি সেক্টরের মধ্যে প্রায় সাড়ে তিন হাজার কেরিয়ার অপশনের জায়গা রয়েছে আধুনিক ভারতের কর্মপ্রার্থীদের জন্য। আমাদের রাজ্যে এমপ্লয়মেন্ট ব্যাঙ্ক ( চালু হওয়ার পরেই দেখা গেছে, কী পরিমাণে চাকরিপ্রার্থীরা নিজেদের প্রোফাইল গড়ে তুলেছেন এবং কর্মহীন প্রার্থীরা  প্রকল্পের মাধ্যমে সরকারি ভাতা পাওয়ার সুযোগ সুবিধাও পেয়েছেন বিগত বছরগুলিতে। এমপ্লয়মেন্ট ব্যাঙ্কের ন্যায়েই এনএসসি পোর্টালেও এমপ্লয়ই, চাকরিপ্রার্থী, প্লেসমেন্ট অর্গানাইজেশন, স্কিল প্রোভাইডাররা নিজেদের মতো প্রোফাইল তৈরি করতে পারছেন। এছাড়াও আরেকটি বিষয় রয়েছে, সেটা হল কেরিয়ার অনলাইন কাউন্সেলিং, পাঠরত ছাত্র- এই সুবিধাগ্রহণের ভালো সুযোগ রয়েছে।

অনেক ক্ষেত্রে সংশয় তৈরি হয়, যে সব চাকরিপ্রার্থীরা হয়তো কোনোভাবে এমপ্লয়মেন্ট সার্ভিসগুলিতে নিজেদের নাম নথিভুক্ত করেছেন, তারা কি পুনরায় ইন্টারনেট নথিভুক্ত করবেন বা যাদের ওখানে নথিভুক্ত করে রাখাছিল, সেগুলি আর কাজে আসবে না। এখানে বলে রাখা প্রয়োজন ৯৭৮টি এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ সার্ভিস আছে সারা ভারতে। রাজ্যভিত্তিক এই সমস্ত এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ ডেটাকেই এনএসসি পোর্টালের সাথে যুক্ত করা রয়েছে। যে কোন প্রার্থী, নথিভুক্ত বা নথিভুক্ত নয়, এই পোর্টালের সহায়তা নিতে পারেন। রাজ্যগুলির এমপ্লয়মেন্ট সার্ভিসগুলিতে প্রায় ২ কোটি চাকরিপ্রার্থী নথিভুক্ত রয়েছেন, যারা এই ইন্টারনেট পোর্টালের সাথে সংযুক্ত। একাধিক রাজ্য তাদের কর্মসংস্থানের খবরাখবর পোর্টালের মাধ্যমে আপলোড করে দেয়, যা ভারতের যে কোন স্থানের চাকরিপ্রার্থীদের ঘরে বসে একসেস করা সম্ভব। ২০১৭-এর ডিসেম্বর পর্যন্ত প্রায় ৪ কোটি চাকরি প্রার্থীরা এই পোর্টালে নাম নথিভুক্ত করেছে এবং চাকরিদাতার নথিভুক্ত সংখ্যা প্রায় ১৫ লক্ষ।যার মধ্যে ২৪ থেকে ৩৪ বছরের প্রার্থীর মধ্যে ছেলেদের ৬৫ % পুরুষ এবং ৩৫% মহিলা।

ডিজিটাল ইন্ডিয়া প্রোগ্রামের সাথে এই এনএসসি পোর্টাল ইতিমধ্যে সারা দেশের আইটিআই প্রতিষ্ঠানগুলির সাথে সংযুক্ত হয়েছে, আইটিআই ছাত্র- বর্তমানে এসএমএস- মাধ্যমে বিভিন্ন আপডেট দেওয়া হয়ে থাকে। পরবর্তীকালে সমস্ত সিবিএসই প্রতিষ্ঠানের সঙ্গে সংযুক্তিকরণের পরিকল্পনা নেওয়া হয়েছে ছাত্র- অ্যাকাডেমিক কোয়ালিফিকেশন ভেরিফিকেশনের জন্য। এর পাশাপাশি  ‘স্কিল ইন্ডিয়া’, ‘মেক ইন ইন্ডিয়া’, কৌশল বিকাশ যোজনার মতো প্রকল্পেরগুলিকে এনএসসির মাধ্যমে আরও বিস্তৃত কর্মজগত তৈরি করার জায়গাও রয়েছে।

Exit mobile version