কম্বাইন্ড গ্র্যাজুয়েট লেভেল আবেদনের জন্য জরুরি তথ্য, সতর্কতা

616
0
ssc cgl result

# নিজের যোগ্যতা জানাবেন শেষ পাশ করা পরীক্ষা অনুযায়ী।

# জন্মতারিখ উল্লেখ করতে হবে কেবল মাধ্যমিক/সমতুল সার্টিফিকেটে যেমন আছে তেমনই।

# খবরেই বলা হয়েছে, যোগ্যতালাভের অন্তিম বছরের ছাত্রছাত্রীরাও শর্তসাপেক্ষে আবেদন করতে পারবেন, তবে যোগ্যতালাভের রেজাল্ট বেরোতে হবে ১-১-২০২০ তারিখের মধ্যে।

# পদপছন্দের অগ্রাধিকার ঠিক করার সময় খেয়াল রাখবেন, পছন্দের তালিকায় ১ম অগ্রাধিকার যে পদের জন্য দেবেন অন্য পছন্দের পদগুলি একই যোগ্যতা (শিক্ষাগত/শারীরিক/ডাক্তারি ইত্যদি)-র মধ্যে থাকাই নিরাপদ। অন্যথায়, যদি আপনার ১ম পছন্দের পদের জন্য নির্বাচিত না হন তাহলে অন্যান্য পছন্দের পদের সঙ্গে অন্য কোনো যোগ্যতার শর্ত না মিললে সেই অন্য পদও পাবেন না। আবার, বেশি অগ্রাধিকার যে পদের জন্য দেবেন সেই পদের জন্য প্রয়োজনীয় সমস্ত শিক্ষাগত ও শারীরিক যোগ্যতা, বয়স ইত্যাদি না থাকলে সেই পদ না বাছাই ভালো, কারণ পরীক্ষায় যদি সফল হন তখন প্রয়োজনীয় সেই সব যোগ্যতা না মিললে পুরো প্রার্থিপদ বাতিল হবে, অন্যান্য পছন্দের জন্যও বিবেচিত হবেন না। এবিষয়ে মূল বিজ্ঞপ্তির ৬ষ্ঠ পৃষ্ঠার নোট-১ ও ২ দ্রষ্টব্য। অর্থাৎ কোনো পদ পছন্দের সময় দেখে নেবেন সেই পদের জন্য অন্য কোনো বিশেষ যোগ্যতা, ডাক্তারি মান, শারীরিক মান, বয়স ইত্যাদির ভিন্ন শর্ত আছে কিনা।

# এই নিয়োগ সর্বভারতীয়। ফলে শূন্যপদের শেষ পরিস্থিতি, প্রার্থীর রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চল ভিত্তিক পছন্দ ও মেধাতালিকায় স্থান অনুযায়ী যেখানেই নিয়োগ হোক, পরে বদলি হতে পারে দেশের যে-কোনো জায়গায়। এবিষয়ে মূল বিজ্ঞপ্তির ৭ম পৃষ্ঠার নোট-৪ ও ৫ দ্রষ্টব্য।

# প্রতিবন্ধী প্রার্থীদের জন্য একদিকে যেমন দেখতে হবে প্রার্থিত পদটি তাঁদের জন্য উপযুক্ত বলে নির্দেশিত কিনা, তেমনই এখন প্রতিবন্ধকতার ভিএইচ/এইচএইচ/ওএইচ ছাড়া আরও কিছু শ্রেণিবিন্যাস করা হয়েছে ‘আদার্স’ পর্যায়ে যেমন অটিজম, ডোয়ার্ফিজম, অ্যাসিড অ্যাটাক ভিক্টিম, মাস্কিউলার ডিস্ট্রফি, ইন্টেলেকচুয়াল ডিসেবিলিটি, স্পেসিফিক লার্নিং ডিসেবিলিটি, মেন্টাল ইলনেস অ্যান্ড মাল্টিপল ডিসেবিলিটি ইত্যাদি। এই রকম ক্যাটেগরিগুলিও সুনির্দিষ্টভাবে খেয়াল করতে হবে। এবিষয়ে মূল বিজ্ঞপ্তির ৬ষ্ঠ পৃষ্ঠার নোট-৩ দ্রষ্টব্য।

# তপশিলি জাতি/উপজাতি, ওবিসি (এনসিএল), শারীরিক প্রতিবন্ধী ও প্রাক্তন সমরকর্মী শ্রেণির প্রার্থীরা তাঁদের জন্য সংরক্ষিত পদে আবেদনের ক্ষেত্রে সংরক্ষণের সুবিধাগুলি পাবেন। সরকারি নিয়ম মাফিক নিয়োগকারী মন্ত্রক/দপ্তর/বিভাগ ইত্যাদির জানানো পরিস্থিতি অনুযায়ী পদসংরক্ষণ হবে। তাতে তপশিলি জাতি/উপজাতি, ওবিসি (এনসিএল)-র জন্য যেমন সংরক্ষণ থাকবে, শারীরিক প্রতিবন্ধীদের জন্যও থাকবে। শারীরিক প্রতিবন্ধী প্রার্থীরা কোথায় আবেদন করতে পারবেন, কোথায় পারবেন না তা বিজ্ঞপ্তিতেও উল্লেখ করা আছে।

# বিবাহিতা মহিলারা বিয়ের আগে যে ক্যাটেগরিভুক্ত ছিলেন, সেই ক্যাটেগরির প্রার্থী হিসাবেই বিবেচিত হবেন। তাঁরা বিয়ের ফলে পদবী বদলে থাকলে এবং গ্র্যাজুয়েশনের সার্টিফিকেটেও পরিবর্তিত পদবী থাকলে পরিবর্তনের গ্রহণযোগ্য প্রমাণ মজুদ রাখবেন।

# প্রাক্তন সমরকর্মীদের জন্য সংরক্ষণ আছে কেবল গ্রুপ-সির পদের ক্ষেত্রে। তাঁরা সংরক্ষণের সুবিধা পাবেন কেবল ওই পদগুলির জন্য আবেদন করলে।

# বয়সের ছাড় পাবেন তপশিলি জাতি/উপজাতি (কোড ০১) ৫ বছর, ওবিসি (এনসিএল) (কোড ০২) ৩ বছর, শারীরিক প্রতিবন্ধী (পিডব্লুডি)(কোড ০৩) ১০ বছর, পিডব্লুডি+ওবিসি (কোড ০৪) ১৩ বছর, পিডব্লুডি+এসসি/এসটি (কোড ০৫) ১৫ বছর, প্রাক্তন সমরকর্মী (ইএক্সএস)(কোড ০৬) সামরিক কর্মজীবন বাদ দিয়ে আরও ৩ বছর, (গ্রুপ-সি পদের জন্য) অন্তত ৩ বছর নিয়মিত পদে কাজ করা সরকারি কর্মচারীরা (কোড ১০) ৪০ বছর বয়স ও তপশিলি হলে (কোড ১১) ৪৫ বছর বয়স পর্যন্ত (গ্রুপ-সি পদের জন্য), অন্তত ৩ বছর নিয়মিত পদে কাজ করা সরকারি কর্মচারীরা (কোড ১২) ৪০ ও তপশিলি হলে (কোড ১০) ৪৫ বছর বয়স পর্যন্ত (গ্রুপ-সি পদের জন্য), বিধবা/বিবাহবিচ্ছিন্না/আইনত পতিসঙ্গ বিচ্ছিন্নারা আবার বিয়ে না করে থাকলে (কোড ১৩) ৩৫ বছর বয়স পর্যন্ত, বিধবা/বিবাহবিচ্ছিন্না/আইনত পতিসঙ্গ বিচ্ছিন্না তপশিলি প্রার্থীরা (কোড ১৪) আবার বিয়ে না করে থাকলে ৪০ বছর বয়স পর্যন্ত। এছাড়া যুদ্ধে পঙ্গু প্রাক্তন সেনাকর্মী, প্রাক্তন জনগণনা কর্মী প্রভৃতির জন্যও বয়সের কিছু ছাড় আছে, বিস্তারিত জানা যাবে বিজ্ঞপ্তির ৯ পৃষ্ঠায়।

# পরীক্ষাকেন্দ্র বাছতে হবে ৩টি, পছন্দের ক্রম অনুযায়ী, কিন্তু একই রিজিয়নের মধ্যে। পরীক্ষাকেন্দ্র  হবে পূর্বাঞ্চলের (পশ্চিমবঙ্গ, সিকিম, আন্দামান-নিকোবর, ওড়িশা, ঝাড়খণ্ড) প্রার্থীদের জন্য কলকাতা (কোড ৪৪১০), শিলিগুড়ি (কোড ৪৪১৫), হুগলি (কোড ৪৪১৮), পোর্ট ব্লেয়ার (কোড ৪৮০২), রাঁচি (কোড ৪২০৫), ভুবনেশ্বর (কোড ৪৬০৪), বেরহ্যামপুর (ওড়িশা) (কোড ৪৬০২), কটক (কোড ৪৬০৫), বালেশ্বর (৪৬০১), ঢেঙ্কানল (কোড ৪৬১১), সম্বলপুর (৪৬০৯), রৌরকেল্লা (৪৬১০), গ্যাংটক (কোড ৪০০১)। পূর্বাঞ্চলের জন্য প্রয়োজনে যোগাযোগের ঠিকানা: Regional Director (ER), Staff Selection Commission, 1st MSO Building, 8th Floor, 234/4, Acharya Jagadish Chandra Bose Road, Kolkata, West Bengal-700020. ওয়েবসাইট: www.sscer.org

অসম ও ত্রিপুরা ইত্যাদির প্রার্থীদের জন্য (কোড নম্বর সাইটে) গুয়াহাটি (ডিসপুর), শিলচর, ডিব্রুগড়, জোরহাট, চুড়াচাঁদপুর, উখরুল, আগরতলা, আইজল, ইম্ফল, কোহিমা, শিলং, ইটানগর। প্রয়োজনে যোগাযোগের ঠিকানা: Regional Director (NER), Staff Selection Commission, Housefed Complex, Last Gate-Basistha Road, P. O. Assam Sachivalaya, Dispur, Guwahati, Assam-781006. ওয়েবসাইট: www.sscner.org.in

বিহারের প্রার্থীদের জন্য পরীক্ষাকেন্দ্র পাটনা, ভাগলপুর, মজফফরপুর। প্রয়োজনে যোগাযোগের ঠিকানা: Regional Director (CR), Staff Selection Commission, 21-23, Lowther Road, Allahabad,

Uttar Pradesh-211002. ওয়েবসাইট: http://www.ssc-cr.org