করোনা ভাইরাস : কিছু গুজব নিয়ে WHO-এর নির্দেশ

schedule
2020-03-19 | 13:09h
update
2020-03-19 | 13:09h
person
জীবিকা দিশারী
domain
জীবিকা দিশারী

শেষ পাওয়া খবর পর্যন্ত সারা বিশ্বে ১৭৬ টি দেশে থাবা বসিয়েছে করোনা ভাইরাস। এই ভাইরাস সংক্রমিত হয়েছে ২,২১,৮৫১ জন মানুষের শরীরে। প্রাণ গিয়েছে প্রায় ৯ হাজার মানুষের। এর মধ্যে সারা পৃথিবীতে এবং সর্বোপরি আমাদের দেশেও বিভিন্ন সোশ্যাল মিডিয়া একাধিক তথ্য ছড়াচ্ছে যা অনেক ক্ষেত্রে বিভ্রান্তিকর বা সম্পূর্ণ অবাস্তব। এরকম বেশ কিছু বিষয় নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) কিছু সঠিক নির্দেশিকা প্রকাশ করেছে, যেগুলি সর্বস্তরের মানুষের মধ্যে অবগত হাওয়া দরকার।  দেখে নেওয়া যাক এক নজরে –

১) এই ভাইরাস কি নির্দিষ্ট কোন তাপমাত্রায় ছড়িয়ে পরে ?

সাধারণত ২৩-২৮ ডিগ্রি তাপমাত্রা পর্যন্ত বাঁচলেও নতুন করোনা ভাইরাস যে কোনও ক্ষেত্রেই ছড়িয়ে পড়তে পারে। এর কার্যকারিতা পারিপার্শ্বিক আবহাওয়ার থেকেও শরীরের তাপমাত্রা এবং রোগপ্রতিরোধ ক্ষমতা ও বয়সের ওপর নির্ভর করে।

২) গরম জল দিয়ে স্নান করলে এই ভাইরাস থেকে মুক্ত হাওয়া যায় ?

Advertisement

না, এরকম কোন বিষয় নেই, বরঞ্চ বারংবার হাত, মুখ ধোয়া, পরিষ্কার করার মাধ্যমে এই ভাইরাস থেকে অবহতি পাওয়া যায়।

৩) এই ভাইরাস কি মশা, মাছি বা অন্য কোন প্রাণীর মাধ্যমে সংক্রমিত হয় ?

না, এটি মানুষের থুতু বা কাশি বা হাঁচির মাধ্যমে দেহের লালা রস থেকে সংক্রমিত হয়। অন্য কোন প্রাণীর দেহ থেকে সংক্রমিত হয় না। বাতাসেও ভাসে না।

৪) হ্যান্ড ড্রায়ার তলায় হাত রেখে ভাইরাস মুক্ত হাওয়া যায় ?

না, এটি অ্যালকোহোল যুক্ত হ্যান্ড স্যানিটাইজার দিয়ে বারংবার হাত ধুলে তবেই সংক্রমণের হাত থেকে বাঁচা যাবে।

৫) থার্মাল স্ক্যানার থেকে একজন প্রাথীর দেহে করোনা  ভাইরাস আছে কিনা বোঝা যাবে ?

সমস্ত এয়ারপোর্ট বা বন্দরে থার্মাল স্ক্যানের ব্যবস্থা করা আছে।  এটি মূলত দেহের তাপমাত্রা পরিমাপ করার জন্য ব্যবহার করা হচ্ছে। দেহে অতিরিক্ত তাপমাত্রা পাওয়া গেলে তখন তাকে উপযুক্ত পরীক্ষা-নিরীক্ষার জন্য পাঠানো হবে।  তারপর ২ থেকে ১০ দিনের রিপোর্টের ভিত্তিতে করোনা ভাইরাস সংক্রমণ সম্বন্ধে নিশ্চিত হওয়া যাবে।

৬) সারা দেহে অ্যালকোহোল বা স্পিরিট ঢাললে বা মাখলে সংক্রমণ থেকে মুক্ত হবে ?

যদি আপনার শরীরে ভাইরাস প্রবেশ করে যায়, তাহলে দেহে অ্যালকোহোল বা স্পিরিট ঢাললেও ভাইরাস সংক্রম থেকে মুক্ত হাওয়া যাবে না। তখন পর্যাপ্ত চিকিৎসার প্রয়োজন।

৭) নিয়মিত রসুন খেলে সংক্রমণ হওয়া থেকে মুক্ত করা যাবে ?

রসুন শরীরের জন্য যথেষ্ট উপকারী, এতে বেশ কিছু এন্টিমাইক্রোবায়াল উপাদান আছে। তবে এখনো পর্যন্ত নির্দিষ্ট কোন তথ্য  নেই, যাতে এই সংকরণ থেকে উপশম হওয়া যায়।

৮) এই ভাইরাস কি কেবল বৃদ্ধ মানুষকে ক্ষতি করে বা সংক্রমিত হয়  ?

এরকম কোনও বিষয় নেই। যে-কোনও বয়সের মানুষের মধ্যেই করোনা ভাইরাস সংক্রমিত হতে পারে। তবে বৃদ্ধ মানুষের মধ্যে হাঁপানি, ডায়াবেটিস, ফুসফুস ও হৃদ্‌যন্ত্র জনিত সমস্যা আগে থেকে থাকলে বিপদের সম্ভাবনা বেশি থাকে। সাধারণত ১৮ বছরের নিচের বয়সীরা তত আক্রান্ত হয় না, তবে দুর্বল বা রোগপ্রবণ শরীরে নিরাপত্তাও কম।

Advertisement

Imprint
Responsible for the content:
jibikadishari.co.in
Privacy & Terms of Use:
jibikadishari.co.in
Mobile website via:
WordPress AMP Plugin
Last AMPHTML update:
23.04.2024 - 01:00:34
Privacy-Data & cookie usage: