কর্মসংস্থান সামাল দিতে আসছে “কর্মসাথী” ও “বাংলাশ্রী” প্রকল্প

schedule
2020-02-10 | 13:10h
update
2020-02-10 | 13:10h
person
জীবিকা দিশারী
domain
জীবিকা দিশারী

কর্মসংস্থানকে চাঙ্গা করতে এবার শুরু হতে চলেছে “কর্মসাথী” ও “বাংলাশ্রী” প্রকল্প।

সোমবার রাজ্য বিধানসভায় পেশ হল রাজ্যের সাধারণ বাজেট, যেখানে বেকারত্বের হাল সামলাতে এই জোড়া প্রকল্পের কথা ঘোষণা করলেন রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র। বাজেট ভাষণের সময় পরিসংখ্যানের ভিত্তিতে তিনি দাবি করেন, গত ৪৫ বছরের তথ্য অনুযায়ী সারা দেশে যখন বেকারত্বের মাত্রা সর্বাধিক, সেখানে এ রাজ্যে বেকারত্বের হার ৪০% কমানো গেছে। রাজ্যে বিদেশি বিনিয়োগের পরিমাণ অনেকাংশই বেড়েছে, যা নতুন কর্মসংস্থানের দিশা খুলে দিচ্ছে বলে তিনি দাবি করেন।

Advertisement

এবার আসা যাক, নতুন দুই প্রকল্পের কথায়। “কর্মসাথী” প্রকল্পের মাধ্যমে আগামী ৩ বছর, প্রত্যেক বছর রাজ্যের এক লক্ষ করে কর্মপ্রার্থীদের ২ লক্ষ টাকা করে ঋণ দেওয়া হবে। সহজ শর্তে ঋণ দেওয়া হবে বলে জানানো হয়েছে। এর মাধ্যমে কর্মপ্রাথীরা ছোট আকারের শিল্প বা ব্যবসা শুরু করতে পারবেন। এই প্রকল্পে রাজ্য বরাদ্দ করেছে মোট ৫০০ কোটি টাকা। এই জাতীয় বহুবছর ধরে চলে আসা প্রকল্পগুলির সঙ্গে এই প্রকল্পের কী তফাৎ বা আগের প্রকল্পগুলির অবস্থান কী সে বিষয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে।

অন্যদিকে, ক্ষুদ্র ও মাঝারি শিল্পে জোর দেওয়ার জন্য জানানো হচ্ছে “বাংলাশ্রী” প্রকল্প। আগামী এপ্রিল থেকেই এই প্রকল্পের কাজ শুরু হয়ে যাবে বলে জানানো হয়েছে। ছোট ও মাঝারি শিল্পে কর্মসংস্থানের উপর জোর দেওয়া হচ্ছে। এই প্রকপ্লে ১০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

এর পাশাপাশি সমস্ত জেলাগুলিতে বাংলা প্রকল্প সহায়তা  কেন্দ্র তৈরি করা হবে, যেখান থেকে সমস্ত রাজ্য সরকারের প্রকল্প সম্বন্ধে কোথায় আবেদন করতে হবে, এসমস্ত বিস্তারিত তথ্য জানা যাবে। যদিও এতদিন জেলা শিল্পকেন্দ্র, ব্লক, মহকুমা ও পঞ্চায়েতগুলিতেই এই তথ্যাদি জানানো ও সহায়তার ব্যবস্থা ছিল।

 

West Bengal Jobs, Govt Job, Govt Job in West Bengal, West Bengal Budget

Advertisement

Imprint
Responsible for the content:
jibikadishari.co.in
Privacy & Terms of Use:
jibikadishari.co.in
Mobile website via:
WordPress AMP Plugin
Last AMPHTML update:
13.04.2024 - 07:41:00
Privacy-Data & cookie usage: