কলকাতা মেট্রোরেলে ১২৩ অ্যাপ্রেন্টিস

1227
0

কলকাতা মেট্রোরেলে ফিটার, ইলেক্ট্রিশিয়ান, মেশিনিস্ট, ওয়েল্ডার ও প্লাম্বার ট্রেডে ১২৩ জন ট্রেড অ্যাপ্রেন্টিস নিয়োগ করা হবে অ্যাপ্রেন্টিস অ্যাক্ট অনুযায়ী। Notice No. 01/20/Metro Railway/Kolkata.

শূন্যপদ: ফিটার: ৭৬ (অসংরক্ষিত ২৯, তপশিলি জাতি ১১, তপশিলি উপজাতি ৬, ওবিসি ২১, শারীরিক প্রতিবন্ধী ৩, প্রাক্তন সেনাকর্মী ৬)। ইলেক্ট্রিশিয়ান: ২৩ (অসংরক্ষিত ১২, তপশিলি জাতি ৩, তপশিলি উপজাতি ২, ওবিসি ৬)। মেশিনিস্ট: ৮ (অসংরক্ষিত ৪, তপশিলি জাতি ১, তপশিলি উপজাতি ১, ওবিসি ২)। ওয়েল্ডার: ৮ (অসংরক্ষিত ৪, তপশিলি জাতি ১, তপশিলি উপজাতি ১, ওবিসি ২)। প্লাম্বার: ৮ (অসংরক্ষিত ৪, তপশিলি জাতি ১, তপশিলি উপজাতি ১, ওবিসি ২)।

যোগ্যতা: ১০+২ পদ্ধতির ম্যাট্রিকুলেশন সঙ্গে সংশ্লিষ্ট ট্রেডে আইটিআই (এনসিভিটি) সার্টিফিকেট।

বয়সসীমা: ১ জানুয়ারি ২০২০ তারিখে বয়স হতে হবে ১৫-২৪ বছরের মধ্যে। সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

স্টাইপেন্ড: অ্যাপ্রেন্টিস অ্যাক্টের নিয়ম অনুযায়ী স্টাইপেন্ড দেওয়া হবে।

প্রার্থী বাছাই পদ্ধতি: মেধাতালিকার ভিত্তিতে প্রার্থী বাছাই করা হবে।

আবেদনের ফি: ১০০ টাকা। ক্রসড ইন্ডিয়ান পোস্টাল অর্ডারের মাধ্যমে ফি দিতে হবে। ক্রসড ইন্ডিয়ান পোস্টাল অর্ডার কাটতে হবে ‘FA&CAO, Metro Railway, Kolkata’-র অনুকূলে, প্রদেয় হবে জিপিও, কলকাতায়। তপশিলি জাতি/ উপজাতি, শারীরিক প্রতিবন্ধী, সংখ্যালঘু ও আর্থিক দিক থেকে পিছিয়ে পড়া শ্রেণি ও মহিলা প্রার্থীদের ফি দিতে হবে না।

আবেদনের পদ্ধতি: প্রথমে www.apprenticeship.gov.in ওয়েবসাইটে গিয়ে অ্যাপ্রেন্টিস হিসেবে নাম নথিভুক্ত করতে হবে। তারপর আবেদন করতে হবে নির্দিষ্ট বয়ানে।

https://mtp.indianrailways.gov.in/uploads/files/1575030175365-Trade%20Apprentice%20for%20the%20year%202020-21.pdf লিঙ্ক থেকে আবেদনের বয়ান ডাউনলোড করা যাবে। এ-ফোর মাপের কাগজে নিজ হাতে বলপয়েন্ট পেন দিয়ে আবেদনপত্র পূরণ করতে হবে। পূরণ করা আবেদনপত্র, ক্রসড ইন্ডিয়ান পোস্টাল অর্ডার, নিজের নাম-ঠিকানা লেখা  ১১×৫ ইঞ্চি মাপের ও প্রতিটিতে ৫ টাকার ডাকমাশুল যুক্ত দুটো খাম, সম্প্রতি তোলা পাসপোর্ট মাপের ছবির দুটি কপি ও অন্যান্য প্রাসঙ্গিক নথি— সব একটি মুখবন্ধ খামে পুরে পাঠাতে হবে ‘Metro Railway, Metro Rail Bhavan, 33/1, J.L Nehru Road, Kolkata 700071’ ঠিকানায়। খামের উপরে লিখতে হবে ‘Application for Metro Railway against Notice No 1/2020/Metro Railway/Kolkata dated 24.22.19’. পূরণ করা আবেদনপত্র পৌঁছতে হবে আগামী ২৩ ডিসেম্বরের মধ্যে। অন্যান্য প্রাসঙ্গিক তথ্য জানা যাবে উপরোক্ত ওয়েবসাইটে।